মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোটরসাইকেল যেন ‘মরণ সাইকেল’

news-image

তাওহীদুল ইসলাম
প্রতিদিনই দেশের কোথাও না কোথাও মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণহানি ঘটছে। রাজধানীসহ বড় বড় শহরে মোটরসাইকেল হয়ে উঠছে গণপরিবহনের বিকল্প। মোটরসাইকেলে যাত্রী পরিবহনকে পেশা হিসেবে বেছে নিয়েছেন অনেকে। এবারের ঈদে বাসের পরিবর্তে বাইকে চেপে দূরপাল্লার পথ পাড়ি দেন অনেক যাত্রী। মহাসড়কে মোটরসাইকেল দুর্ঘটনায় হতাহতের খবর বাড়ছে। আবার আবদার মেটাতে কিশোর বয়সী সন্তানের হাতে মোটরসাইকেল তুলে দিচ্ছেন অনেকে।

এ অবস্থায় দেশে প্রতিদিনি যত সড়ক দুর্ঘটনা ঘটছে, তার অর্ধেকই রয়েছে মোটরসাইকেল। গতকাল সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক বৈঠকেও বলা হয়, ঈদযাত্রা এবার ছিল স্বস্তিদায়ক। তবে মোটরসাইকেল এ অর্জনকে ম্লান করছে।

বিআরটিএ সূত্র জানায়, সারা দেশে নিবন্ধন করা মোটরসাইকেলের সংখ্যা ৩৬ লাখ ৫০ হাজার। অথচ ড্রাইভিং লাইসেন্স আছে ২৩ লাখ ৫০ হাজার চালকের। বাকিরা লাইসেন্স ছাড়াই মোটরসাইকেল চালান। এদের একটা অংশ কিশোর। কারণ ১৮ বছরের আগে ড্রাইভিং লাইসেন্স মেলে না। আইনে অপ্রাপ্ত বয়স্কদের গাড়ি চালানো নিষিদ্ধ। বিনা লাইসেন্সে গাড়ি চালালে ২৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা ও ছয় মাস কারাদ-ের বিধান রয়েছে।

সাধারণত স্বল্প দূরত্বে মোটরসাইকেল ব্যবহার হয়। কিন্তু বর্তমানে এসব যান মহাসড়ক ও দূরপাল্লায় চলাচল করছে। এটি অত্যন্ত বিপজ্জনক। তাছাড়া মোটরসাইকেল চালানোর সময় অনেকক্ষেত্রে হেলমেটসহ নিরাপত্তা সরঞ্জামাদি ব্যবহার করা হচ্ছে না। ফলে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে। অতিরিক্ত গতি, ওভারটেকিং, নিয়ম না জানা কিংবা নিয়ম না মানার কারণেও মোটরসাইকেল দুর্ঘটনা ঘটছে। জাপানের মতো উন্নত দেশে সবচেয়ে ১০০ সিসির মোটরসাইকেল সবচেয়ে জনপ্রিয়। কিন্তু বাংলাদেশে সম্প্রতি ৩৫০ সিসির মোটরসাইকেল আমদানির অনুমতি দিতে সুপারিশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এ ধরনের মোটরসাইকেলে আরও বেপরোয়া গতিতে চালানোর ক্ষেত্রে প্রলুব্ধ করবে কিশোর-তরুণদের।

কয়েক বছর ধরে দেশে মোটরসাইকেল দুর্ঘটনা বাড়ছে। ঈদের ছুটিতে দুর্ঘটনা ও মৃত্যু আরও বাড়ে। মোটরসাইকেল দুর্ঘটনায় হতাহত ব্যক্তিদের বড় একটা অংশই কিশোর ও তরুণ। নিয়ম না মেনে বেপরোয়া মোটরসাইকেল চালানোয় সড়কে প্রাণ ঝরছে তাদের।

এবার ঈদুল ফিতরের তিন দিনে দেশের পাঁচটি স্থানের সড়ক দুর্ঘটনার তথ্য বিশ্লেষণে দেখা গেছে, মোটরসাইকেল দুর্ঘটনায় যে ১০ জন নিহত হয়েছেন, তাদের সবার বয়স ১৮ বা তার নিচে। নিহত তরুণদের কেউ মোটরসাইকেল চালক, কেউ ছিলেন আরোহী। এসব কিশোর-তরুণদের সবাই ঈদ উদযাপন করতে বন্ধুবান্ধব নিয়ে ঘুরতে বেরিয়েছিলেন। সন্তানদের আবদার মেটাতে কম বয়সী ছেলেদের হাতে মোটরসাইকেলের চাবি তুলে দেওয়ায় এ ধরনের দুর্ঘটনা ঘটছে বলে মনে করছেন সচেতন নাগরিক ও প্রশাসনের কর্মকর্তারা।

বিআরটিএর পক্ষ থেকে এ নিয়ে বলা হয়, অভিভাবকদের দায়িত্ব সন্তানকে মোটরসাইকেলে নিরুৎসাহী করা। শুধু স্বল্পযাত্রার জন্য প্রাপ্তবয়স্কদের জন্য এই বাহন। এটি গণপরিবহনের বিকল্প নয়। দূরপাল্লায় মোটরসাইকেলে যাত্রী পরিবহন নিষেধ। ওভারটেকিং, অতিরিক্ত গতিতে চালানোয় দুর্ঘটনা ঘটছে। মোটরসাইকেল চালানোর সময় মোবাইলফোন কিংবা ইয়ারফোন ব্যবহারে বিরত থাকতে হবে। চালক ও আরোহীকে মানসম্মত হেলমেটসহ নিরাপত্তা সরঞ্জামাদি ব্যবহারের পরামর্শ দিয়েছে বিআরটিএ।

দেশে উৎপাদন হওয়ায় এবং যানজট এড়িয়ে চলতে পারায় মোটরসাইকেলের চাহিদা বেড়েই চলেছে। পরিবহন বিশেষজ্ঞ বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. সামছুল হকের গবেষণার তথ্যানুযায়ী, চার চাকার গাড়ির তুলনায় মোটর সাইকেলে দুর্ঘটনার ঝুঁকি ৩০ গুণ বেশি।

রাইড শেয়ারিংয়ের মাধ্যমে মোটরসাইকেল ঝুঁকিপূর্ণ হয়ে ওঠছে। বিভিন্ন প্রতিষ্ঠানকে অ্যাপসের মাধ্যমে যাত্রী পরিবহনের অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু অ্যাপসের পরিবর্তে চুক্তিতে যাত্রী পরিবহন চলছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে এসে শহর ও উপশহরে অনেক মানুষ মোটরসাইকেলে যাত্রী পরিবহন করে জীবিকা নির্বাহ করছেন। এদের নেই গাড়ি চালনার যথাযথ প্রশিক্ষণ। ট্রাফিক আইন না জানা কিংবা না মানার প্রবণতা আছে। তাছাড়া দ্রুত গন্তব্যে যাওয়ার চেষ্টার কারণে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। চুক্তিতে চলাচলের কারণে এসব মোটরসাইকেলে যাত্রীরা ছিনতাই বা অন্য কোনো দুর্ঘটনার শিকার হতে পারেন। এই নিরাপত্তাহীনতা ঠেকাতে অ্যাপসের মাধ্যমে রাইডশেয়ারিং সার্ভিসকে পুলিশের ৯৯৯ সেবার আওতাভুক্ত করার কথা। আজও তা নিশ্চিত করা যায়নি নানা জটিলতায়।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার আমাদের সময়কে বলেন, ‘অভিভাবকদের আরও সচেতন হতে হবে। এবারের সড়ক দুর্ঘটনাগুলোর বেশির ভাগই শহরের বাইরে গ্রামের সড়কগুলোতে ঘটেছে। কিশোরদের বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালানোই দুর্ঘটনার জন্য দায়ী। তাছাড়া শহরের বাইরে রাইডশেয়ারিংয়ের অনুমতি নেই। বড় কথা হচ্ছে মোটরসাইকেল গণপরিবহনের বিকল্প হতে পারে না।’

যাত্রীকল্যাণ সমিতির হিসাবে, ২০২০ সালে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতদের ৭৯ শতাংশেরই বয়স ছিল ২১ বছরের কম। ২০১৯ সালে সারাদেশে সড়কপথে দুর্ঘটনার ২১ দশমিক ৪ শতাংশে মোটরসাইকেলের সংশ্লিষ্টতা ছিল। গত বছর এ হার বেড়ে হয়েছে ২৪ দশমিক ৮ শতাংশ। ২০১৯ সালে সড়কে মৃত্যুর ২৮ শতাংশ ঘটে মোটরসাইকেল দুর্ঘটনায়। পরের বছর এ হার বেড়ে হয় ৩১ শতাংশ।

বুয়েটের ‘এক্সিডেন্ট রিচার্স ইনস্টিটিউট’ (এআরআই) বলছে, ২০১৭ সালে রাইডশেয়ারিং নীতিমালা হয়। তারপর পাঁচ বছরে ঢাকা শহরে মোটরসাইকেলের সংখ্যা প্রায় ১০ লাখে দাঁড়িয়েছে। পুরো যুক্তরাষ্ট্রেও ১০ লাখ মোটরসাইকেল চলে না। দেশে সড়ক দুর্ঘটনায় প্রতিবছর জিডিপির দুই শতাংশের সমপরিমাণ লোকসান হয়। টাকার অংকে যার পরিমাণ ৭০ হাজার কোটি টাকা।

বুয়েটের অধ্যাপক মো. হাদিউজ্জামান বলেন, ২০২০ সালে মোটরসাইকেল দুর্ঘটনার হার ছিল সাড়ে ২২ শতাংশ। ২০২১ সালে তা বেড়ে দাঁড়ায় ২৩ দশমিক ৪ শতাংশে। অন্যদিকে ২০২০ সালে পথচারী মৃত্যুর হার ছিল ২৯ দশমিক ৯ শতাংশ। ২০২১ সালে বেড়ে দাঁড়ায় ৩০ দশমিক ৬ শতাংশে।

জেন্ডার বিশেষজ্ঞ মনজুন নাহার বলেছেন, ‘অভিভাবকদের বুঝতে হবে মোটরসাইকেল ঝুঁকিপূর্ণ। সন্তানের বায়নায় কান্নাকাটিতে তা কিনে দেওয়া যাবে না। দুর্ঘটনায় যে বয়সী কিশোর মারা যাচ্ছে, এই সময়টায় তাদের মধ্যে পুরুষত্বের অহং কাজ করে। বন্ধুদের সামনে নিজেকে বড় হিসেবে জাহির করতে মোটরসাইকেল কিনতে চায়। আবার রাজনৈতিক দলগুলোর কর্মসূচিতে কিশোর-তরুণরা মোটরসাইকেল নিয়ে মহড়া দেয়। সে তখন দেখে মোটরসাইকেল থাকলে ক্ষমতার দাপট দেখাতে পারছে, যা কিশোর বয়সের স্বাভাবিক প্রবণতা। তা রোধ করতে সন্তানকে বোঝাতে হবে, মোটরসাইকেলের কুফল কী।’

পরিবহন বিশেষজ্ঞরা জানান, মোটরসাইকেলের চালক ও আরোহীর হেলমেট ব্যবহার বাধ্যতামূলক। কিন্তু যেসব হেলমেট বাজারে বিক্রি হচ্ছে, তা দিয়ে জরিমানা থেকে রক্ষা পেলেও জীবন বাঁচে না। হেলমেট কেমন হবে, সে বিষয়ে বিএসটিআই’র গাইডলাইন রয়েছে। তা মেনে ল্যাব টেস্টে উত্তীর্ণ হেলমেট বাজারে বিক্রি করতে হবে। এতে অন্তত কিছু প্রাণ রক্ষা পাবে। কিশোর-তরুণ মোটরসাইকেল চালকদের বিভিন্ন ‘বাইকার্স’র গ্রুপ রয়েছে। ব্যস্ত রাস্তায় গতির ‘কেরামতি’ দেখায় তারা। সামাজিক যোগাযোগের মাধ্যমে তাদের গ্রুপে সেই সব ছবি আপলোড করেন। এসব ঠেকাতে উদ্যোগ নেই। এ নিয়ে বিআরটিএর চেয়ারম্যান বলেন, ‘প্রত্যেক জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে চিঠি দেওয়া হয়েছে। সচেতনতা বাড়াতে প্রচারাভিযান চলছে।’