রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর ঘরের কারণে দৃষ্টি প্রতিবন্ধী রেনুআরার বিয়ে

news-image

কক্সবাজার প্রতিনিধি : জন্মগত দৃষ্টি প্রতিবন্ধী রেনুআরা বেগম। প্রধানমন্ত্রীর বিশেষ উপহার ”জমি নাই ঘর নাই” প্রকল্পের আওতায় পাকা ঘরে পেয়ে যেন জীবনের আলো খোঁজে পেয়েছেন। অন্ধ হওয়ার পরও অনেক গোছানো তার ঘরটি। এই ঘরের কারণেই যে ৩৮ বছর বয়সে বিয়ের ফুল ফুটেছে তাঁর।

কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ইউনিয়নের ছনখোলার প্রয়াত মোঃ হোসেনের জন্মগত দৃষ্টি প্রতিবন্ধী কন্যা রেনুআরা বেগমের বসবাস এখন একই ইউনিয়নের চেয়ারম্যান ঘোনায় প্রধানমন্ত্রী থেকে উপহার হিসেবে পাওয়া ঘরে। প্রধানমন্ত্রীর উপহার হিসেবে জমিসহ ঘর পাওয়ায় ৩৮ বছর বয়সে এসে বিয়ে হয়েছে এ রেনুআরার। প্রধানমন্ত্রীর উপহার দেওয়া নিজ ঘরে স্বামীকে নিয়ে সুখে সংসার করছেন প্রতিবন্ধী রেনুয়ারা।

এর জন্য প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতার যেন শেষ নেই তাদের। জন্মগত দৃষ্টি প্রতিবন্ধী রেনু আরা বেগমের সাথে আমাদের সময়ের কথা হয় তার ঘরে বসে। হাতের কাজ করতে করতে বলছিলেন, `আপনি বিশ্বাস করেন আর নাই বা করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিন্তু আমার জীবন বদলে দিয়েছে। বাবা-মা মারা যাওয়ার পর থেকে অন্ধ হওয়ার কারনে এক ভাই এর কাছে থাকতাম। আর আজ প্রধানমন্ত্রী আমাকে জমিসহ ঘর দিয়েছে সেই ঘরেই আমি বসবাস করছি। এ ঘর পাওয়ার পর আমার বিয়ে হয়েছে। এর চেয়ে আনন্দের আর কি হতে পারে। মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমি কৃতজ্ঞ। আল্লাহ যেন উনাকে আরো অনেকদিন বাঁচিয়ে রাখেন, তিনি যেনো আমাদের জন্য কাজ করতে পারেন। আমার মত আর কোন অসহায় মহিলা যেন এদেশে না থাকে।’

২৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের মতো কক্সবাজারের ৮৬৭ জন গৃহহীন ভূমিহীন পরিবারকে ঈদের উপহার হিসেবে জমিসহ ঘর প্রদান করবেন। ঈদে নিজের জমি সহ ঘরে ঈদ করতে পারবেন এমন আনন্দে আত্মহারা যারা ঘর পাবেন তারা। কথা হয় হোসনে আরা বেগমের সাথে। তিনি বলেন, এখনো আরেকজনের বাড়ীতে ঝুপড়ি ঘর তৈরি করে তাতে বসবাস করছি। ২৬ এপ্রিল মাননীয় প্রধানমন্ত্রী জমিসহ ঘর দেবে আমাকে। সেখানেই আমি ঈদ করব। এটা ভাবতেই আমার অন্যরকম লাগছে।

কক্সবাজার সদরের চৌফলদন্ডীতে প্রধানমন্ত্রীর বিশেষ উপহার জমিসহ ঘর পেয়ে বদলে গেছে এক সময়ের ভিক্ষুক নাহারুর জীবন। ভিক্ষা করা ছেড়ে দিয়ে গরু আর মুরগি পালন করে প্রধানমন্ত্রীর দেওয়া ঘরে নিজের একমাত্র সন্তানকে নিয়ে সুখে জীবন কাটাচ্ছে জানিয়ে নাহারু বলেন, `প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমার জীবন বদলে দিয়েছে। পথের ভিক্ষুক থেকে আজ তিনি আমাকে স্বাবলম্বী হওয়ার সুযোগ করে দিয়েছেন। এই ঋণ আমি কিভাবে শোধ করবো জানিনা। শুধু প্রার্থনা করছি মহান সৃষ্টিকর্তার কাছে, এই মহীয়সী নারী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যেন আল্লাহতায়ালা দীর্ঘদিন বাঁচিয়ে রাখেন আমার মতো অসহায়দের দেখার জন্য।’

কক্সবাজার সদরের চৌফলদন্ডী ইউনিয়ন পরিষদের পাশেই প্রধানমন্ত্রীর বিশেষ উপহার জমিসহ ঘর পেয়েছন দৃষ্টি প্রতিবন্ধী লুইল্যা বেগম। তিনি বলেন, `আমার কেউ নেই, কিন্তু আজ মনে হচ্ছে আমার সবকিছু আছে। প্রধানমন্ত্রী আমাকে ঘর দেওয়ার পর মনে হচ্ছে প্রধানমন্ত্রী নিজেই আমার সাথে আছেন। আমি মনে করি আমি একজন সৌভাগ্যবান। যে আমার মত একজন অন্ধ হইয়া ও প্রধানমন্ত্রীর উপহার পায়। মাননীয় প্রধানমন্ত্রীর জন্য দোয়া ছাড়া আর কিছুই করতে পারছি না। সামনে পেলে পা ছুঁয়ে সালাম করে কৃতজ্ঞতা প্রকাশ করতাম।’

জন্মগত দৃষ্টি প্রতিবন্ধি হাফেজ জয়নাল আবেদীন বলেন, আগে ঝুপরি ঘরে থাকতাম। এখন পাকাবাড়ি পেয়েছি। ঘরগুলোও মানসম্মত। কয়েকমাস ধরে বসাবস করছি, `কোন অসুবিধা হয়নি। রান্না ঘর ও টয়লেট সেই সাথে বিদ্যুত সংযোগও পেয়েছি। এ যেন স্বপ্নের মত। সঙ্গে ৮ হাজার টাকা বেতনের চাকরীও করি আর স্ত্রী বাড়ি পাশে সবজি চাষ করে আমাদের সংসার ভালই চলছে।’ এসবের জন্য প্রধানমন্ত্রী ও জেলা প্রশাসককে কৃতজ্ঞতা জানাতে বিন্দুমাত্র ভুলেননি জয়নাল। জেলা প্রশাসক ও ইউএনও মহোদয় না হলে এসব কখনো সম্ভব হতো না বলে জানান তিনি। এরকম অসংখ্য গল্প রয়েছে প্রতিটি জমিসহ পাওয়া ঘরে ঘরে।

কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন রায় বলেন, মুজিব শতবর্ষ উপলক্ষে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় হতে গৃহ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়। উক্ত প্রকল্পের অধীনে সদর উপজেলায় তৃতীয়ধাপে ২৬ এপ্রিল ১০৩ পরিবারের মাঝে এ উপহার তুলে দেবেন। যার জন্য আমরা সব প্রস্তুতি শেষ করেছি।

কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদ বলেন, এ বছরের মধ্যেই কক্সবাজার জেলাকে গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে । সে পরিকল্পনা হাতে নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। কক্সবাজার সদরসহ ৯ উপজেলায় তৃতীয় পর্যায়ে আরও ৮৬৭ পরিবারকে জমি ও পাকা ঘর তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামীকাল ২৬ এপ্রিল এসব ঘরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ভার্চুয়ালী অনুষ্ঠানে যোগ দেবে স্ব স্ব উপজেলার কর্মকর্তা ও উপকারভোগীরা। নতুন থাকার ঘর, রান্না ঘর টয়লেট সহ পানির সুবিধা রেখে অত্যন্ত যত্নসহকারে এসব বাড়ি নির্মাণ করা হয়েছে বলেও জানান জেলা প্রশাসক।

২৬ এপ্রিল উদ্বোধনের জন্য প্রস্তুত করা হয়েছে কক্সবাজার সদর উপজেলায় ১০৩, চকরিয়ায় ২১০, পেকুয়ায় ৪০, রামুতে ২০০, মহেশখালীতে ৩৫, উখিয়াতে ২২০, টেকনাফে ৪০, কুতুবদিয়ায় ১৯ টি ঘর। কক্সবাজার জেলায় প্রথম ও দ্বিতীয় পর্যায়ে ১৪২৫ জন এবং তৃতীয় পর্যায়ে ১৪৬৩ জন ভূমিহীন গৃহহীন কে প্রধানমন্ত্রীর উপহার ঘর দেওয়া হবে। সব মিলে কক্সবাজার জেলায় ৪ হাজার ৭৭২ জন ভূমি গৃহহীনের মাঝে জমিসহ ঘর দেওয়া হবে।

 

এ জাতীয় আরও খবর