শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কী আছে ইরানের সুপার কম্পিউটারে?

news-image

অনলাইন ডেস্ক : সুপার কম্পিউটার ‘সিমোর্গ’ দিয়ে ইরানের নতুন বেশ কয়েকটি খাতে সেবা দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির সরকার। প্রথম থেকেই বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলোকে সেবা দিয়ে আসছে ‘সিমোর্গ’। এখন পরিধি বাড়িয়ে নতুন খাতে সেবা দিতে কাজে লাগানো হচ্ছে সুপার কম্পিউটারটি।

গত বছরের মে মাসে আনুষ্ঠানিকভাবে ‘সিমোর্গ’ সুপার কম্পিউটার উদ্বোধন করে ইরান। বিখ্যাত আমির কাবির বিশ্ববিদ্যালয়ে এই সুপার কম্পিউটার উদ্বোধন করা হয়। এর মধ্য দিয়ে ইরান বিশ্বে সুপার কম্পিউটারের অধিকারী ৩০ দেশের তালিকায় স্থান করে নেয়।

সিমোর্গ সুপার কম্পিউটার প্রকল্পের প্রধান সাইয়্যেদ আহমাদ মোতামেদি ইরানের মেহের নিউজ এজেন্সিকে বলেন, সুপার কম্পিউটারটি এখন পরিপূর্ণ মাত্রায় সেবা দিতে সক্ষম। তবে এর গতি আধা টেরাফ্লপ থেকে বাড়িয়ে প্রথম ধাপে এক টেরাফ্লপ এবং দ্বিতীয় ধাপে পাঁচ টেরাফ্লপে উন্নীত করার পরিকল্পনা রয়েছে।

ভবিষ্যতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা গোটা বিশ্বের বাণিজ্যের প্রধান চালিকা শক্তি হয়ে উঠবে বলে মনে করে ইরান।

ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, সুপার কম্পিউটারটি কৃত্রিম বুদ্ধিমত্তা, মেগা ডেটা বিশ্লেষণ, আবহাওয়ার পূর্বাভাস, ভূমিকম্পের বিষয়ে আগাম সংকেত সংক্রান্ত প্রকল্প বাস্তবায়ন এবং জেনেটিক ডেটা প্রসেসিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম।

সিমোর্গ সুপার কম্পিউটারটি ইরানের প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণাকেন্দ্র এবং আমির কাবির বিশ্ববিদ্যালয় যৌথভাবে তৈরি করেছে।

 

এ জাতীয় আরও খবর

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি