বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপ ছিনিয়ে আনা ইমরান দেশের রাজনীতিতেই পরাজিত

news-image

আন্তর্জাতিক ডেস্ক : শত চেষ্টার পরও অবশেষে রানআউট পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রী অনাস্থা ভোটে হেরে বিদায় নিলেন ক্ষমতা থেকে। তবে এমনটা ঘটবে সেটি কি আঁচ করতে পেরেছিলেন সাবেক পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক?

শনিবার (৯ এপ্রিল) জাতীয় অধিবেশনে অনাস্থা ভোটের প্রক্রিয়া শুরু হতে না হতেই হেলিকপ্টারে করে প্রধানমন্ত্রীর বাসভবন ছেড়ে নিজস্ব বাসভবনের উদ্দেশে রওনা দেন ইমরান খান।

ইমরান দ্রুত ব্যাট নামিয়ে ইনসুইং ইয়র্কারটা ঠেকিয়ে ছিলেন বটে। কিন্ত বল কি ব্যাটের আগে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পা ছুঁয়ে গেছে। বিরোধীদের দাবি ছিল, আউট হয়েও ক্রিজ ছাড়তে চাইছেন না ইমরান খান।

মাঠ ছেড়ে পালানো ইমরানের ধাতে নেই। শেষ বল পর্যন্ত লড়াই করাই তার মন্ত্র ছিল। ঘোষণাও দিয়েছিলেন শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন। মূলত ইমরান খান এক লড়াকু সাবেক অলরাউন্ডারের মুখ।

পাকিস্তানকে প্রথম এবং একমাত্র ক্রিকেট বিশ্বকাপ দেওয়া অধিনায়ক হিসেবে ইমরানের নাম সবার কাছেই সমুজ্জ্বল। তবে ধরে রাখতে পারলেন না রাজনীতির মাঠের অবস্থান।

ইমরান আহমেদ খান নিয়াজি ইমরান নামেই বিশ্বে পরিচিত। ১৯৫২ সালে লাহৌরে জন্মগ্রহণ করেন ইমরান খান। উচ্চবিত্ত পরিবারে জন্ম নেওয়া ইমরান ছোট থেকেই ক্রিকেটের পাশাপাশি পড়াশোনাতেও ছিলেন তুখোড়। ১৯৭৫ সালে অক্সফোর্ডের কলেজ থেকে স্নাতক শেষ করার চার বছর আগেই মাত্র ১৮ বছর বয়সে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক ঘটে তার। ১৯৭১ সালে শুরু হওয়া তার আন্তর্জাতিক ক্রিকেট জীবন প্রায় দু’দশকের। দেশকে বিশ্বকাপ চ্যাম্পিয়ন করার পর ১৯৯২ সালে পাকাপাকি ভাবে বিদায় জানান ক্রিকেটের বাইশ গজকে। এক দিনের ক্রিকেটে পাকিস্তানের হয়ে খেলার সুযোগ পান ১৯৭৪ সালে। ২০০৫ থেকে ২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের আচার্যও ছিলেন ইমরান খান। পাকিস্তানের সামাজিক উন্নয়নে ইমরানের অবদান গুরুত্বপূর্ণ বলে জানা যায়।

ক্রিকেট জীবনে দেশকে নেতৃত্ব দিয়েছেন দীর্ঘ এক দশক। ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডারদের অন্যতম বলা হয় ইমরানকে। জায়গা পেয়েছেন আইসিসি’র হল অফ ফেমেও। দল গোছানোর কাজেও ছিলেন পটু।

সুদর্শন, সুঠাম দেহের অধিকারী ইমরান এখনো সমান জনপ্রিয়। শুধু পাকিস্তানেই নয়, গোটা ক্রিকেট বিশ্বেই তার অসংখ্য অনুরাগী রয়েছেন। রাজনীতির মাঠ থেকে শুরু করে গোটা বিশ্বে সাহসী এক ব্যক্তির নাম ইমরান খান। কখনো মুসলিমদের ওপর নির্যাতনের বিরুদ্ধে কথা বলতে পিছপা হননি।

ব্যক্তি জীবনে নানা বিতর্কও রয়েছে তার। কিন্তু তার প্রবল জনপ্রিয়তার সামনে কোনও বিতর্কই সে ভাবে দানা বাঁধতে পারেনি। কূটনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, ইমরানের বিরুদ্ধে বিভিন্ন মামলার শুনানি হতে পারে। রাজনীতির লড়াইয়ে গ্রেফতারও হতে পারেন পাকিস্তানের এই সাবেক ক্যাপ্টেন।

 

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু