রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গুলশান-বারিধারায় হবে বিশেষ পরিবহন ব্যবস্থা

news-image

হাতিরঝিলের আদলেই গড়ে তোলা হবে গুলশান-বনানী-বারিধারা লেক। এ লেকের পানি ধারণ ক্ষমতা পুনরুদ্ধার ও পানির গুণগত মান রক্ষাসহ প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের মাধ্যমে ঢাকা শহরের চারদিকে সৌন্দর্য বাড়ানো হবে। বিভিন্ন বিনোদনমূলক কার্যক্রমের মাধ্যমে লেকের পরিবেশ উন্নয়ন করা হবে। থাকবে সমন্বিত পরিবহন পরিকল্পনাও।

এ লেকের সঙ্গে সড়ক ও নৌপথে যুক্ত হবে হাতিরঝিল। এর অংশ হিসেবে কড়াইল বসতি অপসারণ করে তাদের পুনর্বাসন করার উদ্যোগ নেওয়া হয়েছে। রাজউকের আওতায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এর পরিবহন ব্যবস্থাপনার কাজটি করছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। এ বিষয়ে ডিটিসিএর নির্বাহী পারিচালক নীলিমা আখতার আমাদের সময়কে বলে, পরিকল্পিত চিন্তা ও সমন্বয়ের মাধ্যমে ঢাকা শহরের পরিবহন খাতে শৃঙ্খলা ফেরানো সম্ভব। গুলশান, বনানী ও বারিধারায় লেক উদ্ধার করে যান চলাচল ও পথচারীদের যাতায়াতের ব্যবস্থা থাকবে। যুক্ত হবে ওয়াটারওয়েজ। তবে কাজটিতে চ্যালেঞ্জ আছে। লেক উদ্ধার ও বসতি পুনর্বাসন করতে হবে।

জানা গেছে, গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্পের অংশ হিসেবে বস্তিবাসীর পুনর্বাসন পরিকল্পনা তৈরি ও বাস্তবায়ন করতে বলেছে ডিটিসিএ। সম্প্রতি সংস্থার কার্যালয়ে অনুুষ্ঠিত এ সংক্রান্ত সভায় বলা হয়, লেক সংলগ্ন রাস্তা, ব্রিজ, ওয়াকওয়ে ইত্যাদি অবকাঠামো এমনভাবে নির্মাণ করতে হবে যাতে লেকের প্রশস্ততা না কমে। হাতিরঝিল লেক ও গুলশান লেককে একই ওয়াটারওয়েতে আনার কথা বলেছে ডিটিসিএ। উদ্দেশ্য হলো একই বৃত্তে ওয়াটার ট্রান্সপোর্ট সিস্টেম পাওয়া।

সূত্রমতে, গুলশান-বনানী-বারিধারা লেকের মাধ্যমে রাজধানীর চেহারা পরিবর্তন করা সম্ভব। বর্তমানে হাতিরঝিলের অনেকগুলো লিংক সড়ক বন্ধ আছে। সেগুলো গুলশান-বনানী-বারিধারা লেকের সঙ্গে যুক্ত করে ডিজাইন করা হবে। যাতে করে এ প্রকল্প এলাকায় প্রবেশ ও বহির্গমন নির্বিঘœ হয়। কামাল আতার্তুক-মাদানী এভিনিউ, বীর উত্তম একে খন্দকার সড়ক-বাড্ডা লিংক রোডের ইন্টারসেকশনগুলোর বিশদ নকশা প্রতিবেদনে অন্তর্ভুক্ত করা হচ্ছে। সেখানে বিবেচনায় নেওয়া হবে যানজটের বিষয়টি।

এদিকে গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্পের বড় বাধা কড়াইল বস্তি। মহাখালী-চেয়ারম্যানবাড়ি-কড়াইল এলাকার ২০০১, ২০০৩, ২০০৮, ২০১২, ২০১৬ এবং ২০২০ সালের স্যাটেলাইট চিত্র তুলনা করে দেখানো হয়, কড়াইল বস্তিতে লেকের জায়গা ভরাট করে বসতি স্থাপন করা হয়েছে। এ স্থানে বিটিসিএলের মোট ১০০ একর জমি রয়েছে। এর মধ্যে লেকের মধ্যে রয়েছে ৩৩ একর। এখন সেই লেক উদ্ধার করা হবে। তার আগে বস্তিবাসীর পুনর্বাসন করার কথা প্রকল্পের মাধ্যমে।

বর্তমানে ড্রোনের মাধ্যমে গোটা প্রকল্প এলাকার ভিডিওচিত্র ধারণ করছে প্রকল্প কর্তৃপক্ষ। এর মধ্যে রয়েছে গুলশান-বনানী-বারিধারা লেক এলাকা, গুলশান, বনানী ও বাড্ডা থানা। রাজউকের সঙ্গে যৌথভাবে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী। হাতিরঝিল লেকের সঙ্গে গুলশান চেয়ারম্যানবাড়ি লেক, গুলশান-বনানী কবরস্থান লেক এবং গুলশান-বারিধারা লেকের অংশ যুক্ত করা হচ্ছে এ প্রকল্পের মাধ্যমেই। এই রুটগুলোর যেসব স্থানে যান চলাচল নেই, সেগুলোকে যুক্ত করে ট্রাফিকের চাপ কমানো প্রকল্পের উদ্দেশ্য। এ ছাড়া লেকের চারপাশে ওয়াকওয়ে নির্মাণ করে পথচারী হাঁটার সুযোগ তৈরি এবং লেকড্রাইভ সড়ক ও ব্রিজ নির্মাণের মাধ্যমে ট্রাফিক ব্যবস্থাপনার উন্নয়ন প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। আরও বলা হয়েছে, লেকগুলো যুক্ত করা হবে এবং কানেকটিভিটির জন্য ব্রিজ তৈরি করা হবে। লেকের দুই পাশ ধরে থাকবে রাস্তা।

এ প্রকল্পের সঙ্গে যুক্ত আছে বুয়েট। ২০১০ সালে প্রকল্পটির অনুমোদনকালে রাজউককে অন্তর্ভুক্ত করতে নির্দেশ দেয় পরিকল্পনা কমিশন। সে অনুযায়ী এ প্রকল্পে ৮টি ব্রিজ নির্মাণ, ৪টি ওভারপাস (গ্রেড সেপারেটর), ফুটওভারব্রিজ নির্মাণ এবং বুয়েটের মাধ্যমে বিস্তারিত নকশা করা হয়েছে।

এদিকে বনানী কবরস্থান, চেয়ারম্যানবাড়ি ও বারিধারা ডিওএইচএসে তিনটি স্থান থেকে বর্জ্য এসে লেকের পানি দূষিত করার বিষয়ে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় তুলে ধরে। তাই সিদ্ধান্ত হয়, লেক উন্নয়ন প্রকল্পের অর্থায়নে ওই তিনটি স্থান থেকে ড্রেন নির্মাণ করে দাশেরকান্দি মেইন স্যুয়ারেজের সঙ্গে সংযুক্ত করতে হবে। গুলশান-বনানী-বারিধারা লেক প্রকল্পের ১০ ভাগের এক ভাগ ব্যয় হয়েছে ওয়াকওয়েতে।

জানা গেছে, বুয়েটের মাধ্যমে গুলশান-বারিধারা লেক সংলগ্ন রাস্তায় ট্রাফিক সার্ভে করা হয়েছে। সেই ডাটা থেকে বের করা হয় ভলিয়ুম ক্যাপাসিটির অনুপাত। এই অনুপাত যত কমবে, যানজট তত কম হবে। আর অনুপাত বেড়ে যত ১-এর দিকে যাবে, তত যানজটের তীব্রতা বাড়বে। ২০১৭ সালে এ ট্রাফিক সার্ভে করা হয়, যার ভিত্তিতে ২০৩৯ সাল পর্যন্ত ট্রাফিক ডিমান্ড পর্যবেক্ষণ করা হয়। বর্তমান অবস্থায় ২০১৭ সালে ভলিয়ুম ক্যাপাসিটি অনুপাত ০.৬৮ থেকে বেড়ে ২০৩৯ সালে ট্রাফিক সার্ভে অনুযায়ী ১.৯৭ হওয়ার কথা। এ প্রকল্প বাস্তবায়ন হলে ২০৩৯ সালে তা হবে ১.০২।

প্রাপ্ত তথ্যমতে, চলমান গুলশান-বারিধারা লেক প্রকল্পে যান চলাচল আবার নিরীক্ষা করতে অনুরোধ করেছে মেট্রোরেল বাস্তবায়নকারী কর্তৃপক্ষ ডিএমটিসিএল। তারা জানিয়েছে, গুলশান বনানী-নতুনবাজার, এমনকি হাতিরঝিলের নিচ দিয়েও যে এমআরটি লাইন (মেট্রোরেল) নির্মাণ পরিকল্পনা রয়েছে, তা বিবেচনা করে ট্রাফিক এনালাইসিস করা উচিত। রাজউকের প্রস্তাবিত অ্যালাইনমেন্টের সঙ্গে এমআরটি-৫ উত্তর ও দক্ষিণের অ্যালাইনমেন্টের কোনো সংঘর্ষ আছে কিনা, তা বিবেচনার অনুরোধ করেছে সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বুয়েটের অধ্যাপক মিজানুর রহমান বলেন, সরকারের সংশোধিত পরিবহন পরিকল্পনার (আরএসটিপি) মধ্যে এমআরটি গুরুত্বপূর্ণ উপাদান। কিন্তু ৫টি এমআরটি দিয়ে মোট প্যাসেঞ্জার ক্যাপাসিটির ১০ শতাংশের মতো যাত্রী পরিবহন হবে। এ ছাড়া লেকের দুই পাশ দিয়ে প্রকল্পটির রাস্তা তৈরির প্রস্তাবনা থাকায় এমআরটির পিয়ার অবস্থানের সঙ্গে রাস্তার এলাইনমেন্টে সাংঘর্ষিক হওয়ার কথা নয়। তদুপরি রাজউকের কাছে সংশ্লিষ্ট ড্রয়িং পাঠালে বুয়েট আরও সতর্কতা অবলম্বন করবে।

বুয়েটের নগর পরিকল্পনা বিভাগের অধ্যাপক ড. মু. মোসলেহ উদ্দীন এ সংক্রান্ত সভায় বলেন, জাতীয় স্থল পরিবহন নীতিমালায় ২০৩০ সালের মধ্যে মোটরচালিত যানবাহন অর্ধেক নামিয়ে আনার লক্ষ্য রয়েছে। প্রকল্পটির ট্রাফিক ডিমান্ড পর্যালোচনা করা হয়েছে প্রধানত ব্যক্তিগত গাড়ি বিবেচনা করে। শুধু ব্যক্তিগত গাড়িকে বিবেচনা করে ট্রাফিক মডেলিং করা হলে এটিকে ভালো হয়েছে বলা যায়। কিন্তু গণপরিবহনকে অন্তর্ভুক্ত করে পর্যালোচনা করলে হিসাব অবশ্যই ভিন্ন হবে। নতুন করে গণপরিবহনকে অন্তর্ভুক্ত করে ট্রাফিক সার্ভে এবং পর্যবেক্ষণ করার পরামর্শ দেন তিনি।

 

এ জাতীয় আরও খবর