রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শেখ হাসিনার সুুযোগ্য নেতৃত্ব ও জাতির উন্নয়ন

news-image

খালিদ মাহমুদ চৌধুরী
একটি জাতি কতটা উন্নতি করবে তা নির্ভর করে তার নেতৃত্বের ওপর। একটা দেশের সবচেয়ে বড় উন্নয়ন হচ্ছে সেই দেশের সরকার পরিচালনায় কারা আছে। যদি আমি সেই দৃষ্টিভঙ্গিতে ধরি তা হলে বাংলাদেশে যে মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা বিজয় অর্জন করেছিলাম এটাই আমাদের দেশ পরিচালনার মূল ভিত্তি। সেই ক্ষেত্রে বর্তমানে দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে মুক্তিযুদ্ধের সপক্ষের একটা শক্তি বাংলাদেশ আওয়ামী লীগ দেশ পরিচালনার দায়িত্বে আছে। আর এটা হচ্ছে সবচেয়ে বড় ডেভেলপমেন্ট। এই দল ও দেশ পরিচালনার দায়িত্ব নিয়ে তিনি গত ১৩ বছরে অনেক বৃহৎ উন্নয়ন কার্যক্রম সম্পন্ন করেছেন।

উন্নয়নের কথা বললে শুরুতেই বলতে হয়- এই দেশের বিচারব্যবস্থার কথা। এই দেশে এক সময় কোনো আইনের শাসন ছিল না। যেখানে অপরাধী ও খুনিরা সম্পূর্ণ নির্ভয়ে আইনের চোখের সামনে ঘুরে বেড়াত। এই অপরাধীরা বঙ্গবন্ধুকে হত্যার পর বাংলাদেশকে শাসন করেছে। এই খুনিরা বাংলাদেশের সমাজে প্রতিষ্ঠিত হয়েছে রাজনৈতিকভাবে, সামাজিকভাবে ও অর্থনৈতিকভাবে; কিন্তু আজ এই সকল অপরাধী ও খুনিদের বিচার সম্পন্ন হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার যে বিচারের দাবি ছিল সেটিও আজ বাস্তবায়ন হয়েছে। যুদ্ধাপরাধীদের বিচার ট্রাইব্যুনাল গঠনের মাধ্যমে চলমান। এর মাধ্যমে দেশবাসীর কাছে একটি স্পষ্ট বার্তা পৌঁছে গেছে। আর তা হলো- অপরাধ করে এই বাংলাদেশে কেউ পার পাবে না। একদিন না একদিন তার বিচার হবেই। বঙ্গবন্ধু বলেছিলেন, ‘অপরাধীদের বিচার বাংলার মাটিতে হবেই’; সেটা হয়েছে।

বাংলাদেশের সবচাইতে বড় উন্নয়ন আমার দৃষ্টিতে এটি। দেশের আজ আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে, যা সম্ভব হয়েছে বঙ্গবন্ধুকন্যা বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের কারণে। অতীতেও আইনের শাসনের কথা অনেকেই বলেছেন; কিন্তু আইনের শাসনের নামে এই ধরনের অপরাধীরা লুকিয়ে ছিল এবং এই অপরাধীরাই বিভিন্ন সময় আইনের শাসনের কথা বলেছে।

বাংলাদেশে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর দীর্ঘ সময়ে কোনো সাংবিধানিক ধারাবাহিকতা ছিল না। ২০০৮ সালের নির্বাচনের মধ্যে দিয়ে দেশে শাসনতান্ত্রিক ধারাবাহিকতা শুরু হয়েছে। দেশ একটি গণতান্ত্রিক শাসন ব্যবস্থার মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে। এই উন্নয়ন হয়েছে বলেই বাংলাদেশের সার্বিক জীবনযাত্রার মান বৃদ্ধি পেয়েছে এবং বাংলাদেশ যে দরিদ্র দেশ ছিল, দরিদ্রতা বিক্রি করে বিভিন্ন দেশ থেকে সাহায্য ও অনুদান গ্রহণ করত, সেই বাংলাদেশ দারিদ্রতাকে জয় করেছে।

মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল বা এমডিজি অর্জনের লক্ষ্যমাত্রা ছিল ২০১৫ সাল; কিন্তু তার আগেই এমডিজি অর্জন করেছে বাংলাদেশ। কারণ মুক্তিযুদ্ধের যে চেতনা, সেটা ধারণ করে সাধারণ মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিল আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার।

মুক্তিযুদ্ধের চেতনা মানেই এক সুখী-সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠা করা। সেই উদ্দেশ্যে কাজ হয়েছে বলেই কিন্তু লক্ষ্য অর্জনের মাইলফলকের সময়ের আগেই তা অর্জন করেছি। বাংলাদেশের মিলিনিয়াম ডেভেলপমেন্টের পথ ধরে দেশ এখন মধ্যম আয়ের দেশে রূপান্তর হয়েছে। বিগত ১৩ বছরের অর্জনের কল্যাণে মানুষের মৌলিক যে সমস্যাগুলো ছিলো- শিক্ষা, অন্য, বস্ত্র, চিকিৎসা, বাসস্থান; সেগুলো নিশ্চিত হয়েছে। জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার দিকেও যদি আমরা তাকাই তা হলে দেখব, দেশের সার্বিক টেকসই উন্নয়ন হয়েছে। দিন বদলের যে কথা বলা হয়েছিল তা আজ দৃশ্যমান বাস্তবতা।

বাংলাদেশ একটা অন্ধকারাচ্ছন্ন, কুসংস্কারে আচ্ছন্ন এবং পরিপূর্ণ পশ্চাৎপদ একটা চিন্তা-ভাবনা নিয়ে এগিয়ে যাচ্ছিল। সেটা বদলের ক্ষেত্রে বর্তমান সরকার সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে। বাংলাদেশকে ডিজিটালাইজড করেছে। সারাদেশের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছেছে। আমাদের স্বপ্নের ডিজিটাল বাংলাদেশও আজ দৃশ্যমান বাস্তবতা। দেশকে এগিয়ে নিতে শিক্ষা টেকসই উন্নয়নের সবচেয়ে জরুরি বিষয়। শিক্ষা বলতে আমি গণমুখী শিক্ষার কথা বলছি। ‘শিক্ষা আমার অধিকার’- এই বিষয়টি প্রতিষ্ঠা হয়েছে। সরকার দেশ পরিচালনার দায়িত্ব নেওয়ার আগে অনেক শিক্ষার্থী ঝরে পড়ে যেত। এখন এই ঝরে পড়ার হার শূন্যের কোঠায়। প্রতিটি শিশুর শিক্ষা নিশ্চিত হয়েছে। খাদ্য সংস্থানের পাশাপাশি পুষ্টি চাহিদা পূরণেও মনোযোগী হয়েছে সরকার ও এ দেশের মানুষ। কারণ মানুষের অর্থনৈতিক অবস্থান অনেক মজবুত হয়েছে। শিক্ষা যে অধিকার, সেটাকে বহুমাত্রিকভাবে কাজে লাগানোর কোনো পরিকল্পনা বিগত সরকারের আমলে খুব একটা দেশে ছিল না।

বর্তমান সময়ে গবেষণার জন্য প্রচুর বরাদ্দ দেওয়া হচ্ছে। বিষয়ভিত্তিক গবেষণায় জোর দেওয়া হয়েছে, গবেষণা হচ্ছে। নতুন নতুন বিষয় আবিষ্কার হচ্ছে। আমরা তার সুফলও পাচ্ছি। বিশেষ করে কৃষি ক্ষেত্রে গবেষণায় রীতিমতো বিপ্লব ঘটেছে দেশে। টেকনাফ থেকে তেঁতুলিয়া রেল যোগাযোগ বিস্তৃত হয়েছে। এদেশের অর্থনৈতিক অবস্থা মজবুত হওয়ার পেছনে সবচাইতে বড় ভূমিকা রেখেছে যোগাযোগ ব্যবস্থা। আমাদের সড়ক, রেল, আকাশ ও নৌ যোগাযোগে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। এ কারণে মানুষের মাঝে অর্থনৈতিক গতি সঞ্চার হয়েছে। আজকে যোগাযোগব্যবস্থার কারণে আমাদের প্রত্যন্ত অঞ্চলের কৃষকরা পণ্যের সরবরাহ করছে দূরবর্তী অঞ্চলে। ফলে ভালো দামও পাচ্ছেন এবং উৎপাদন বাড়ছে। কৃষিনির্ভর বাংলাদেশে উৎপাদন বাড়াতে ও কৃষি বাঁচিয়ে রাখতে কৃষকদের জন্য সরকার প্রণোদনা ও ভর্তুকি দিয়ে কৃষকদের উৎসাহিত করেছে। পাশাপাশি আধুনিক চাষাবাদে কৃষকদের উৎসাহী করতে ইউনিয়ন পর্যায়ে জনবল নিয়োগ দেওয়া হয়েছে। সেটি এই সরকারের আমলেই নেওয়া হয়েছে। এ ছাড়া কৃষি প্রশিক্ষণ ও শিক্ষার জন্য উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এক সময় এই দেশে মহাসড়ক ছিল কাগজ-কলমে। এখন বাংলাদেশে মহাসড়কের বাস্তবতা আমরা দেখতে পাচ্ছি। আমরা কখন ৪ লেন বা ৬ লেনের রাস্তা দেখিনি। এখন দেশের মানুষ এসব দেখতে পারছে। এখন উপজেলা, ইউনিয়ন পর্যায়ে রাস্তা হয়েছে। অবকাঠামোগত উন্নয়ন হচ্ছে। এর কারণে মানুষের যোগাযোগের ক্ষেত্রে ব্যাপক গতি বেড়েছে।

আকাশপথে এখন সব বিভাগীয় শহরে ফ্লাইট যোগাযোগের সঙ্গে সঙ্গে বিমান। বাংলাদেশের বহরে ২১টি বিমান যুক্ত করা হয়েছে। এ ছাড়া বেসরকারি বিমানও চলাচল করছে। মানুষের যোগাযোগ দ্রুত হচ্ছে। অবকাঠামো যোগাযোগ ব্যবস্থার সঙ্গে যুক্ত হয়েছে ডিজিটাল ব্যবস্থা। সাড়ে ৪ হাজার ইউনিয়নে তথ্য সেবাকেন্দ্র বা ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে। এখন প্রত্যেকটা বিষয়ে দ্রুততা এসেছে। জমির খাজনা, খারিজ, দলিল, জন্মনিবন্ধন, সার্টিফিকেট- সব ডিজিটালভাবে পাচ্ছি। ছাত্রদের ফরম পূরণের জন্য দূরে যেতে হতো। এখন ডিজিটাল পদ্ধতিতে করা যাচ্ছে। এতে অনেক বেশি অর্থ সাশ্রয় হচ্ছে। পাশাপাশি মোবিলিটি বাড়ছে। প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থীরাও প্রতিযোগিতায় অংশ নিতে পারছে। এক সময় আমলারা ছিলেন জনবিচ্ছিন্ন। এখন আমলারা জনসম্পৃক্ত হয়েছেন, আরও হচ্ছেন। জেলা-উপজেলা পর্যায়ে আমলারা উন্নয়নের খোঁজখবর রাখছেন। প্রকল্প পরিচালকরা প্রতিনিয়ত প্রকল্প বাস্তবায়নে মাঠ পর্যায়ে অবস্থান করছেন। সরকারের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে আমলাদের যে ভূমিকা তা গণমুখী আমলার এক রূপ। এটি সরকার বাস্তবায়ন করতে পেরেছে। আমাদের জন্য নিঃসন্দেহে এটি বিরাট ব্যাপার। আর এ কারণেই প্রত্যেক সেক্টরে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে নৌপরিবহনের বিরাট ভূমিকা আছে। এক সময় আন্তর্জাতিক বাণিজ্য ছিল কেবল চট্টগ্রাম বন্দরকেন্দ্রিক তা-ও সীমিত পরিসরে। এখন চট্টগ্রাম বন্দর বিস্তৃত হয়েছে। সেখানে ম্যানুয়াল সিস্টেম বাদ দিয়ে আধুনিকায়ন করা হয়েছে। জাহাজ দ্রুত খালাস হচ্ছে। দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলায় ভারী জাহাজ আসতে পারত না। আউটার চ্যানেলে ড্রেজিং সম্পন্ন করিয়েছি আমরা। ৯.৫ মিটার জাহাজ এখন হারবাড়িয়া পর্যন্ত আসছে। ইনার ওয়ার্ডে ড্রেজিং হলে মূল জেটিতে এ ধরনের জাহাজ আসতে পারবে। মোংলা বন্দরও তখন ভারী জাহাজ নেওয়ার সক্ষমতা অর্জন করবে। পাশাপাশি মোংলা বন্দরের জেটি বড় করা হচ্ছে। সাড়ে ৪ হাজার কোটি টাকা সেজন্য বরাদ্দ করা হচ্ছে। মোংলায় রেল যোগাযোগ ছিল না। খুলনা থেকে মোংলা পর্যন্ত রেল যোগাযোগ স্থাপন করা হচ্ছে, সেটিও শেষ পর্যায়ে। মোংলা বন্দরও এখন চট্টগ্রামের মতো আঞ্চলিক যোগাযোগের বাইরে মূল বন্দরের মতো ভূমিকা রাখবে। দেশের দক্ষিণাঞ্চলের মানুষের স্বপ্ন পায়রাবন্দর। সেটাও ইতোমধ্যে কাজ শুরু করেছে। এটা ঘিরে উন্নয়নের বাতায়ন সৃষ্টি হয়েছে। আগে বরিশালে যেতে কুয়াকাটার অনেক ফেরি বা নদী পার হতে হতো। এখন বরিশাল সংযোগ হয়ে গেছে সরকারের উন্নয়ন পরিকল্পনার কারণে। পায়রা বন্দরের কারণে বহির্বাণিজ্যের ক্ষেত্রে একটা সক্ষমতা তৈরি হয়েছে। মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর নির্মাণ সম্পন্ন হলে ২০২৫ সালে লক্ষাধিক টনের জাহাজ নোঙর করতে পারবে। আর এ সকল উন্নয়ন কার্যক্রমের কারণেই বহির্বাণিজ্যের ক্ষেত্রে নৌপরিবহন মন্ত্রণালয় যে সম্ভাবনা ও শক্তিশালী অবস্থানে যাচ্ছে, তা এই কয়েকটা চিত্রেই কিন্তু বোঝা যায়।

বিগত ১৩ বছরে নৌ মন্ত্রণালয়ের দিকে তাকালেই বুঝবেন, কত কিছু পেয়েছি আমরা। চট্টগ্রাম বন্দরে আগে সীমিত পরিসরে পণ্য খালাস হতো। ভঙ্গুর মোংলা বন্দর আজ সক্ষমতা অর্জন করেছে। পায়রা বন্দর পেয়েছি, গভীর সমুদ্রবন্দর পেয়েছি। আমাদের কোনো জাহাজ ছিল না। নতুন ৬টি জাহাজ পেয়েছি। আরও ১৫টি জাহাজ সংগ্রহ করার প্রক্রিয়ায় আছি। সংকুচিত অভ্যন্তরীণ নৌপথ ছিল। ১০ হাজার কিলোমিটার নৌপথের লক্ষ্য নিয়ে কাজ করছি আমরা। এরমধ্যে সাড়ে ৭ হাজার কিলোমিটার নৌপথ পুনরুদ্ধার করতে পেরেছি। শুষ্ক মৌসুমেও এখন সাড়ে ৪ হাজার কিলোমিটার নৌপথ রয়েছে আমাদের। ৩৩টি নদীবন্দর করতে পেরেছি আমরা। বন্দরগুলোর উন্নয়ন করছি। দেশের সব নদী খনন হচ্ছে। নতুন নতুন নৌপথ তৈরি হচ্ছে। আঞ্চলিক নৌবাণিজ্যের প্রসার ঘটেছে। দেশের কোনো ক্রুজ ছিল না। ২০২৩ সালের মধ্যে অত্যাধুনিক ৩টি ক্রুজ চলে আসবে। আঞ্চলিক কোস্টাল শিপিং ছিল না, মিয়ানমারের সঙ্গে সেটি হয়েছে। ইউরোপে পণ্য পরিবহন করা যেত না, সেটাও শুরু হয়েছে। অন্য দেশের চাহিদা রয়েছে সেখানেও জাহাজ পাঠানোর প্রক্রিয়া চলছে। আগে পণ্য পাঠাতে ৫৫-৬০ দিন লাগত, সেটা এখন ১৫ দিনে পাঠাতে পারছি।

নদী খনন কার্যক্রম আগের থেকেও দৃঢ়ভাবে এগিয়ে যাচ্ছে। পূর্বে ড্রেজার ছিল মাত্র ৭টি। এখন ৮০টি ড্রেজার আমাদের সংগ্রহে আছে। নৌপরিবহনে ১টি মেরিন একাডেমি ছিল, এখন আর ৪টি একাডেমি যুক্ত হয়ে ৫টি হয়েছে। ট্রেনিং ইনস্টিটিউট ছিল না। সেখানেও ৩টি করা হচ্ছে। নতুন নতুন জাহাজ আনা হচ্ছে। ৬০ ভেসেল ছিল না, যুক্ত করা হয়েছে। নদীগুলোকে অবৈধ দখলদারের হাত থেকে দখলমুক্ত করতে আমরা কাজ করছি। বর্তমান সরকারের সময়ে নদীরক্ষা কমিশন করা হয়েছে। নদীরক্ষায় কমিশন কাজ করছে। নৌপরিবহন মন্ত্রণালয় দেশের অন্যতম অর্থের জোগানদার হিসেবে কাজ করছে।

একটা দেশ মানসম্পন্ন অবস্থানে যেতে হলে সংস্কৃতির বিকাশ স্বাধীনভাবে লালন করার অধিকার প্রতিষ্ঠা করতে হয়। সেটি ধর্মীয় হোক বা বাঙালি জাতীয়তাবাদ। অশিক্ষার কারণে হানাহানি বা বিভিন্ন ধর্মীয় সাম্প্রদায়িকতার ছোবল দেখেছি আমরা। বর্তমান সরকারের কর্মসূচি ও সঠিক ব্যবস্থাপনার কারণে প্রত্যেকটি ধর্ম গোষ্ঠীর মানুষ সঠিক শিক্ষা লাভ করছে। মন্দিরভিত্তিক, মসজিদভিত্তিক শিক্ষা ব্যবস্থা শুধু নয়, ধর্মীয় শিক্ষাকে সঠিকভাবে জানার জন্য আধুনিক ব্যবস্থাপনা তৈরি করেছে সরকার। ধর্মকে ব্যবহার করে কেউ যেনো ক্ষতি করতে না পারে, দেশকে রক্তাক্ত করতে না পারে সেই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। অবশ্য সরকারের এমন কার্যক্রমের বিরোধিতা ও সমালোচনা করছেন অনেকে। কারণ তারা জানেন এটা বাস্তবায়ন হলে তাদের ধর্মীয় ব্যবসা বন্ধ হয়ে যাবে।

খেলাধুলার ক্ষেত্রে ক্রিকেট বাদে অন্য কিছুতে সেভাবে আন্তর্জাতিক পর্যায়ে যেতে পারিনি আমরা। মাঝে মধ্যে ফুটবলে আঞ্চলিক কিছু সফলতা রয়েছে; কিন্তু ১৩ বছর আগে এই দেশে জেলা-উপজেলা পর্যায়ে সকল খেলাধুলার কার্যক্রম বন্ধ হয়ে গিয়েছিল। জেলা-উপজেলা পর্যায়ের ক্রীড়াঙ্গনগুলো ছিল ভঙ্গুর ও মৃতপ্রায়। তবে বর্তমান সরকার এই খাতকে পুনর্জীবিত করেছে। স্কুল, কলেজ, উপজেলা ও জেলা পর্যায়ে এখন নিয়মিত খেলাধুলা চলছে। দেশে এবং দেশের বাইরে ক্রিড়াক্ষেত্রে আমাদের সফলতা আসছে।

মুক্তিযুদ্ধ নিয়ে আমাদের যেই গৌরব তা নিয়ে ইতিহাসভিত্তিক শিক্ষা ছিল না। এখন মানুষ যত জানছে, শিখছে, তত দেশকে ভালোবাসছে। নিজেকে দেশের অগ্রগতির একজন অংশীদার মনে করে গড়ে তুলছে- এই জাগরণটা হয়েছে, যেটা ’৭৫ পরবর্তী সময়ে উল্টোদিকে হচ্ছিল। যে ধারাবাহিকতা তৈরি হয়েছে, তা যদি আমরা ধরে রাখতে পারি, তা হলে আমাদের যে কাক্সিক্ষত লক্ষ্য তা বাস্তবায়ন হবে। ৩০ লাখ শহীদের স্বপ্নের বাস্তবায়ন হবে। বঙ্গবন্ধু নিজের জীবন উজাড় করে দিয়েছেন এ জাতিকে মাথা তুলে দাঁড় করানোর জন্য। এই ধারাবাহিকতা বজায় থাকলে কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে পারব আমরা। একটা জাতি সবসময় যোগ্য নেতৃত্ব পাওয়ায় মতো সৌভাগ্যবান হয় না। আমরা সৌভাগ্যবান; কারণ ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছে যেই পরিকল্পনায়, তা বাস্তবায়ন হয়নি। ওই সময় তার দুই সন্তান শেখ হাসিনা ও শেখ রেহানা বেঁচে গিয়েছিলেন। আজকে বঙ্গবন্ধুর রক্তের ধারাই বাংলাদেশকে সম্ভাবনার জায়গায় নিয়ে গেছে। আজকে শেখ হাসিনার নেতৃত্ব আমরা পেয়েছি। তিনি জাতীয়ভাবে শুধু নয়, আন্তর্জাতিকভাবেও সমাদৃত। এমন একজন নেতা পেলে একটি জাতির জন্য সেটাই সবচেয়ে বড় প্রাপ্তি। মাননীয় প্রধানমন্ত্রীর মতো সৎ-সাহসী-দক্ষ নেতৃত্ব পেয়েছি বলেই সম্ভাবনার স্বপ্নের জায়গাগুলো বাস্তবায়ন হচ্ছে। আমরা সঠিক সম্ভাবনার জায়গায় যাচ্ছি। আমাদের চ্যালেঞ্জ রয়েছে। কারণ দেশে দেশবিরোধীচক্র আছে। তারা দেশকে পিছিয়ে নিতে চায়। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ২০৪১ সালের পরিকল্পনা দিয়েছি। সবক্ষেত্রে দক্ষ জনবল তৈরি করতে পারলে শুধু উন্নয়ন নয়, উন্নয়ন ধরে রাখার সক্ষমতাও অর্জন করবে বাংলাদেশ।

 

লেখক : প্রতিমন্ত্রী, নৌপরিবহন মন্ত্রণালয় এবং

দিনাজপুর-২ আসনের নির্বাচিত সংসদ সদস্য

 

এ জাতীয় আরও খবর