রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কতটা অগ্রগতি হলো ইউক্রেন-রাশিয়া আলোচনায়

news-image

অনলাইন ডেস্ক : ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর এই প্রথমবার ইউক্রেন-রাশিয়া আলোচনায় দৃশ্যত অগ্রগতি হয়েছে। মঙ্গলবার দ্বিতীয় ধাপের প্রথমদিনের আলোচনা শুরু হয় তুরস্কে। আলোচনা শেষে রাশিয়া বলছে, আলোচনা গঠনমূলক ছিল। আলোচনায় যে অগ্রগতি হয়েছে তার প্রমাণ, রাশিয়ার কাছে ইউক্রেনের প্রস্তাব পেশ।

প্রস্তাব গ্রহণ করে রাশিয়া বলেছে, তারা এখন এই প্রস্তাবগুলো বিবেচনার জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে পেশ করবেন। এর আগে রাশিয়া জানিয়েছে, আলোচনায় আস্থা বাড়াতে এবং অগ্রগতি আনতে কিয়েভ এবং চেরনিহিভে উল্লেখযোগ্যভাবে হামলা কমাবে।

আলোচনার আয়োজক দেশ তুরস্কও প্রথম দিনের আলোচনা শেষে বলেছে, রাশিয়া-ইউক্রেন আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমেও তুরস্কে অনুষ্ঠিত আলোচনা থেকে ‘যুগান্তকারী মুহূর্ত’ তৈরি হয়েছে বলে দাবি করা হচ্ছে।

তাছাড়া পুতিন প্রস্তাব মেনে নিলে, কিংবা গররাজি হলেও হয়তো আলোচনার দরজা সহসা বন্ধ হচ্ছে না। সেক্ষেত্রে সামরিক হামলা-প্রতি হামলার ভয়াবহতা থেকে বেসামরিক মানুষ কিছুটা হলেও পরিত্রাণ পাবে। অন্তত রাশিয়ার সাম্প্রতিক আচরণ এমনটাই মনে হচ্ছে।

প্রথম দিনের আলোচনা শেষে রাশিয়ার প্রধান আলোচক ভ্লাদিমির মেডিসঙ্কি বলেছেন, প্রথম দিনের আলোচনা ‘গঠনমূলক’ ছিল। দুই পক্ষের মধ্যে এই আলোচনা টানা কয়েকঘণ্টা চলে।

মেডিসঙ্কি বলেন, ইউক্রেনের পক্ষ থেকে পাওয়া প্রস্তাব এখন বিবেচনার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে উপস্থাপন করা হবে।

 

এ জাতীয় আরও খবর