রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সবজির দামে স্বস্তি, অপরিবর্তিত মুরগি

news-image

নিউজ ডেস্ক : গত সপ্তাহের তুলনায় শশা, বেগুন, পটল, বরবটিসহ অধিকাংশ সবজির দাম কমেছে রাজধানীর বাজারগুলোতে। অপরিবর্তিত মুরগির দাম। দুই সপ্তাহ আগে ১২০-১৩০ টাকা কেজি বিক্রি হওয়া পটলের দাম কমে এখন ৫০ থেকে ৬০ টাকা বিক্রি হচ্ছে। এছাড়া কিছুদিন আগে ১৪০ থেকে ১৬০ টাকা কেজি বিক্রি হওয়া বরবটির দাম এখন ৫০ থেকে ৬০ টাকা। গত সপ্তাহে ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হওয়া ঢেঁড়স এখন ৪০ থেকে ৫০ টাকায় পাওয়া যাচ্ছে।

পটল, বরবটি এবং ঢেঁড়সের পাশাপাশি কমেছে বেগুন ও পাকা টমেটোর দাম। বেগুনের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা।

এছাড়া সপ্তাহের ব্যবধানে অপরিবর্তিত রয়েছে যে সবজিগুলোর দাম সেগুলোর মধ্যে রয়েছে- ফুলকপি ৫০ থেকে ৬০ টাকা, শিমের কেজি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, শাল গম (ওলকপি) ৩০ থেকে ৪০ টাকা, গাজর ২০ থেকে ৩০ টাকা, মুলা ৩০ থেকে ৪০ টাকা কেজি বিক্রি হচ্ছে। এছাড়া লাউয়ের পিস বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা। লাল শাকের আঁটি ১০ থেকে ১৫ টাকা, পালংশাকের আঁটি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা।

এদিকে, নতুন সবজি হিসেবে বাজারে পাওয়া যাচ্ছে সজনে ডাঁটা। তবে দাম বেশ চড়া। শুক্রবার (২৫ মার্চ) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ীদের সব থেকে বেশি দামে সজনে ডাঁটা বিক্রি করতে দেখা গেছে। বাজারে নতুন আসা এ সবজির কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকায়।

কারওয়ানবাজারে সবজি বিক্রেতা মনির ইসলাম বলেন, সজনে বাজারে নতুন এসেছে। এ জন্য দাম একটু বেশি।

এদিকে পেঁয়াজের দাম ধারাবাহিকভাবে কমছে। খুচরা পর্যায়ে গত সপ্তাহে ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া মুড়িকাটা পেঁয়াজের কেজি এখন বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়। আর পাইকারিতে বিক্রি হচ্ছে ৩২ থেকে ৩৩ টাকায়।

ব্যবসায়ীরা বলছেন, মুড়িকাটা পেঁয়াজের সরবরাহ বেড়েছে। হালি পেঁয়াজও ওঠা শুরু হয়েছে। আবার মিয়ানমার থেকে প্রচুর পেঁয়াজ আমদানি হয়েছে।

অন্যদিকে, ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৭৫ টাকায়। আর সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ৩১০ থেকে ৩৪০ টাকায়। সপ্তাহের ব্যবধানে মুরগির দামে পরিবর্তন আসেনি। গরুর মাংস ৬৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ফার্মের মুরগির ডিমও গত সপ্তাহের মতো ১১০ থেকে ১১৫ টাকা ডজন বিক্রি হচ্ছে।

এছাড়া, সপ্তাহের ব্যবধানে মাছের দামও অপরিবর্তিত রয়েছে। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে এক হাজার থেকে এক হাজার ২০০ টাকায়। ছোট ইলিশের কেজি ৫০০ থেকে ৬০০ টাকা। নলা মাছ ১৭০ থেকে ২০০ টাকা কেজি। রুই ও কাতল মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৪৫০ টাকায়। শিং ও টাকি মাছের কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩৫০ টাকায়। শোল মাছের কেজি বিক্রি হচ্ছে ৪০০ থেকে ৬৫০ টাকায়। তেলাপিয়া ও পাঙাস বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৭০ টাকা কেজি দরে।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪