রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

লঞ্চডুবি : ‘হত্যা’ ও ‘অবহেলাজনিত হত্যার’ মামলা, আটজন রিমান্ডে

news-image

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জের চর সৈয়দপুর আলামিননগর এলাকায় শীতলক্ষ্যা নদীতে কার্গোর ধাক্কায় লঞ্চডুবির ঘটনায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) দুটি মামলা করেছে। আজ সোমবার দুপুরে বন্দর থানায় একটি এবং নৌ আদালতে আরেকটি মামলা করা হয়। এর মধ্যে বন্দর থানার মামলায় সরাসরি হত্যার অভিযোগ আনা হয়েছে, আর নৌ আদালতের মামলায় দায়িত্বে অবহেলাজনিত হত্যার অভিযোগ করা হয়েছে। নারায়ণগঞ্জ বিআইডব্লিউটিএর ভারপ্রাপ্ত উপ-পরিচালক বাবুলাল বৈদ্য এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, দুর্ঘটনার পর গতকাল রোববার সন্ধ্যায় মেঘনা ঘাট এলাকা থেকে কার্গো জাহাজ এবং এর মাস্টার-ড্রাইভার, গ্রিজার ইঞ্জিনিয়ারসহ আটজনকে গ্রেপ্তার করে নৌপুলিশ। পরে আজ সোমবার দুপুরে বিআইডব্লিউএর মামলায় তাদের সাতদিন করে রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়। শুনানি শেষে আদালত তাদের প্রত্যেকের তিনদিনের রিমান্ড মঞ্জুর করেন বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ আদালত পরিদর্শক আসাদুজ্জামান।

দুটি মামলাতে ওই আটজনকে আসামি করা হয়েছে। তারা হলেন- কার্গো জাহাজের মাস্টার রমজান আলী শেখ, মাস্টার নুরুল আলম, ইঞ্জিনিয়ার আরিফুল ইসলাম, ইঞ্জিনিয়ার নাদিম হোসেন, লস্কর সুমন হোসেন, লস্কর মো. ইয়াসিন, সুকানি জাহিদুল ইসলাম, গ্রিজার রিয়াদ হোসেন।

নারায়ণগঞ্জ থেকে চাঁদপুর ও মুন্সীগঞ্জের লঞ্চ বন্ধ : শীতলক্ষ্যায় কার্গো জাহাজের ধাক্কায় লঞ্চডুবির ঘটনার পর নারায়ণগঞ্জ-চাঁদপুর-মুন্সীগঞ্জ নৌরুটে সাময়িক সময়ের জন্য যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে বিআইডব্লিউটিএ। আজ সোমবার থেকে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে।

বিআইডব্লিউটিএ কর্মকর্তা বাবুলাল বৈদ্য বলেন, ‘অনির্দিষ্টকালের জন্য নারায়ণগঞ্জ-চাঁদপুর-মুন্সীগঞ্জ নৌরুটে সব লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। অনেকগুলো কারণের মধ্যে চালকের অদক্ষতা, অসতর্কতা, আকারে ছোট ইত্যাদি।’

তিনি জানান, চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী সবগুলো লঞ্চ চলাচলে নানা ত্রুটি রয়েছে। যাচাই-বাছাইয়ের পর বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে কখন কোন লঞ্চ চলবে। এ সময় পর্যন্ত এ রুটের যাত্রীদের সড়কপথ ব্যবহার করতে হবে।

চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটের লঞ্চঘাটের সুপারভাইজার রুহুল আমিন বলেন, পূর্ব ঘোষণা না দিয়েই লঞ্চ বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে এ রুটের ১৩টি লঞ্চ চলেনি। এতে ২-৩ হাজার যাত্রী সমস্যায় পড়েন।

নারায়ণগঞ্জ লঞ্চ মালিক সমিতির সংবাদ সম্মেলন : এদিকে, হঠাৎ করে মুন্সীগঞ্জ-চাঁদপুর নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ ঘোষণার প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছেন নারায়ণগঞ্জ লঞ্চ মালিক সমিতি। সংবাদ সম্মেলনে তারা বলেন, পূর্ব ঘোষণা ছাড়াই লঞ্চ চলাচল বন্ধের সিদ্ধান্ত অযৌক্তিক। আমরা এ সিদ্ধান্ত বদলে অনতিবিলম্বে লঞ্চ চলাচলের অনুমতি চাই।

সংবাদ সম্মেলনে নারায়ণগঞ্জ লঞ্চ মালিক সমিতির সভাপতি বদিউজ্জামান বাদল বলেন, আফসার উদ্দিন লঞ্চ মালিকের ছেলে বন্দর থানায় মামলা করতে গেলেও পুলিশ মামলা নেয়নি।

এ বিষয়ে বন্দর থানার ওসি দিপক চন্দ্র সাহা আমাদের সময়কে বলেন, মামলা নেওয়া হয়নি বিষয়টি এমন নয়। একই ঘটনায় একাধিক মামলা হওয়ার সুযোগ নেই। যেহেতু বিআইডব্লিউটিএ একই ঘটনায় মামলা করেছে তাই আর একাধিক মামলা নেওয়ার সুযোগ নেই। তবে যদি লঞ্চের মালিকপক্ষের অন্যকোনো অভিযোগ থাকে, সেগুলো চলমান মামলার সঙ্গে যুক্ত করার সুযোগ রয়েছে।

 

এ জাতীয় আরও খবর