রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুর নগরীতে অটোরিকশা চালকদের ধর্মঘট, ভোগান্তিতে সাধারণ মানুষ

news-image

হারুন উর রশিদ সোহেল, রংপুর : রংপুরে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ, পুলিশি হয়রানী বন্ধসহ শ্রমিকদের আট দফা দাবি আদায়ের লক্ষ্যে অর্ধদিবস ধর্মঘট পালন করছে অটোরিকশা চালকদের ছয়টি সংগঠন। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত রংপুর মহানগর ব্যাটারিচালিত রিকশাভ্যান জাতীয় শ্রমিক ঐক্যজোটের ব্যানাওে নগরীতে এই ধর্মঘট পালন করা হয়। কয়েকদিন ধরে ধর্মঘটের পক্ষে নগরীজুড়ে ব্যাপক প্রচারণা চালিয়েছে সংগঠনগুলো। ধর্মঘটে মুল নেতৃত্বে ছিলেন জাতীয় পার্টি পন্থী শ্রমিক নেতারা।

ধর্মঘটের ফলে ভোগান্তিতে পড়ে বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়ূয়া শিক্ষার্থী, কর্মজীবিসহ সাধারণ মানুষজন। অনেকে পায়ে হেটে শিক্ষা প্রতিষ্ঠানে গিয়েছে। কেউ কেউ ভ্যানে চড়ে গেছেন। এতে করে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছানো নিয়ে বিড়ম্বনার শিকার হচ্ছেন নগরবাসী।এদিকে অটোচালকদের ধর্মঘটের যাত্রীদের সুবিধার্থে রংপুর জেলা মটর মালিক সমিতি নগরীতে কয়েকটি বাস নামিয়েছিল। বাসে যাত্রীদের কিছুটা সুবিধা হলেও অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ করেছে অনেক যাত্রী।

ইমদাদুল হক ইমন ও রিয়াদুল হক নামের দুই যাত্রী অভিযোগ করেন, শাপলা চত্বর থেকে জাহাজ কোম্পানির মোড় পর্যন্ত অটোর ভাড়া ৫ টাকা। সেখানে বাস নিয়েছে ১০ টাকা।
আশরাফুল আলম ও শহিদুল ইসলামসহ বেশ কয়েকজন অভিযোগ করে বলেন,সাধারণ মানুষরা সব সময়ই হয়রানির শিকার হয়। অটোরিকশা চালকরা এমনিতেই ভাড়া বেশি নেয়। যেখানে-সেখানে গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা করেন। অতিরিক্ত রিকশা ও অটোরিকশার জটে শহরে চলাচল দুষ্কর হয়ে পড়েছে। এখন আটো চালকরা আবার ধর্মঘট করছে। এতে আমার সাধারণ মানুষজন ভোগান্তির শিকার হচ্ছি। এর প্রতিকার হওয়া জরুরী।রংপুর জেলা জাতীয় শ্রমিক পার্টির সভাপতি ও অটোচালকদের নেতা তোফাজ্জল হোসেন তোফা বলেন, দ্রব্যমূল্য বৃদ্ধ, পুলিশী হয়রানি বন্ধসহ ৮ দফা দাবিতে এই ধর্মঘট পালন করা হয়েছে। অটো চালকদের ৬টি সংগঠন একত্রিত হয়ে ধর্মঘট পালন করেছে। অবিলম্বে অটো চালকদের দাবি বাস্তবায়নের দাবি করছি।

রংপুর মহানগর জাতীয় শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শ্যামল বাবু বলেন, আমরা দীর্ঘদিন থেকে আট দফা দাবি বাস্তবায়নে আন্দোলন করে আসছি। দাবি আদায়ে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। কিন্তু কর্তৃপক্ষ আমাদের কোনো দাবি আমলে নেয়নি। তাই আমরা অটোচালকদের ছয়টি সংগঠন একত্রিত হয়ে ধর্মঘট পালন করছি।

এব্যপারে রংপুর সিটি কর্পোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, রংপুর নগরীতে অনেক বেশি অটোরিকশা ও চার্জার রিকশা চলাচল করছে। অথচ সিটি কর্পোরেশন থেকে নিবন্ধন (লাইসেন্স) দেওয়া রয়েছে ৮ হাজার ২৪০টি ব্যাটারিচালিত চার্জার রিকশা ও অটোরিকশার। আন্দোলনরত শ্রমিকদের কিছু দাবি আমার এখতিয়ারে না হলেও অন্য দাবিগুলো গুরুত্ব সহকারে বিবেচনা করা হবে।

এ জাতীয় আরও খবর