রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বরিশাল বিমানবন্দর বাঁচাতে মহাপরিকল্পনা হচ্ছে

news-image

বরিশাল প্রতিনিধি : সুগন্ধা নদীর ভাঙন থেকে বরিশাল বিমানবন্দর রক্ষায় মহাপরিকল্পনা হাতে নেয়া হচ্ছে। এ লক্ষ্যে শনিবার বেলা সাড়ে ১১টার দিকে সুগন্ধা নদীর ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, নদী ভাঙনে যাতে বরিশাল বিমানবন্দরের কোনো ক্ষতি না হয় সেজন্য মহাপরিকল্পনা হাতে নেয়া হচ্ছে। বর্তমানে ভাঙন প্রতিরোধে সাময়িক পরিকল্পনাও হাতে নেয়া হয়েছে। সে কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, আগামীতে বিমানবন্দরের রানওয়ে সম্প্রসারণ করলে ভাঙন যাতে কোনো ক্ষতি করতে না পারে সেজন্য পানিসম্পদ মন্ত্রণালয়ের সাথে যৌথভাবে কাজ করা হবে।

এ সময় প্রতিমন্ত্রী স্পিডবোটে সুগন্ধা নদীর ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেন। তার সাথে ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম, সংরক্ষিত আসনের এমপি রুবিনা আক্তার মীরা এবং বিমান ও পানিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

আশির দশক থেকেই চলছে সুগন্ধা নদীর ভাঙন। ইতোমধ্যে দুই কিলোমিটারের বেশি পাকা সড়কের পাশাপাশি নদীগর্ভে বিলীন হয়েছে প্রায় ৫শ’ একর জমি, দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন এবং পাঁচটি মসজিদ। নদী ভাঙনে বসতভিটা হারিয়েছে ছয় শতাধিক পরিবার।

প্রতিনিয়ত ভাঙনে বরিশাল বিমানবন্দরের উত্তর প্রান্তে রানওয়ের একশ’ মিটারের ভেতরে চলে এসেছে নদী। এ কারণে হুমকিতে পড়েছে বিমান বন্দরটি। ক্ষুদ্রকাঠী গ্রাম ও বিমানবন্দর রক্ষায় নদী তীরে পাইলিং করা হয়েছিল। কিন্তু তাতে লাভ হয়নি। সেই পাইলিংও এখন নদীগর্ভে।

 

এ জাতীয় আরও খবর