রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চিংড়িতে অপদ্রব্য পুশের প্রবণতা বাড়ছে

news-image

সাতক্ষীরা প্রতিনিধি : চিংড়ির অপর নাম ‘সাদা সোনা’। এই সাদা সোনা খ্যাত চিংড়ি বিদেশে রপ্তানি করে প্রতি বছর বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করছে বাংলাদেশ। কিন্তু সেই সম্ভাবনাময় শিল্পকে ধংসের জন্য এক শ্রেণীর অসাধু মৎস্য আড়ৎদার ও ব্যবসায়ী ওজন বাড়ানোর জন্য চিংড়িতে বিভিন্ন অপদ্রব্য পুশ করছে।

বিশেষ করে সাতক্ষীরা শহরের উপকণ্ঠে অবস্থিত বিনেরপোতা মাছ বাজারের মৎস্য আড়ৎগুলোতে অসৎ পন্থা অবলম্বন করে অপদ্রব্য পুশ প্রবনতা বৃদ্ধি পেয়েছে। কোনভাবেই রোধ করা যাচ্ছে না চিংড়িতে অপদ্রব্য পুশ প্রবণতা।

চিংড়িতে অপদ্রব্য পুশের দলে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাদা সোনা খ্যাত চিংড়ির সুনাম ক্ষুণ্ণ হওয়ার আশঙ্কা রয়েছে। এই অপদ্রব পুশ প্রবণতা রোধ করতে অভিযান পরিচালনার জন্য জেলা প্রশাসন ও মৎস্য বিভাগের দৃষ্টি আকর্ষণ করেছেন সচেতন মহল।

তথ্য অনুসন্ধান ও খোঁজখবর নিয়ে জানা গেছে, সাতক্ষীরার বিনেরপোতা মাছ বাজারে স্বপন ফিস, সুবোল ফিস, মেসার্স বুলু এন্টার প্রাইজ, নির্মল মন্ডল, তনু মন্ডল, আরজু ইসলাম, তপন ফিস, মদন ফিস, কাপাসডাঙ্গার প্রকাশ সরকারসহ একাধিক মাছের আড়ত রয়েছে। এখান থেকে প্রতিদিন দুই থেকে তিন ট্রাক চিংড়ি ঢাকা, চট্টগ্রাম, ফেনিসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়। এর বেশিরভাগ চিংড়ি বিদেশে রপ্তানি হয়ে থাকে। কিন্তু উল্লেখিত ওইসব মৎস্য আড়ৎতগুলোতে বেশ কিছুদিন ধরে কিছু অসাধু ব্যবসায়ী ওজন বাড়াতে চিংড়িতে অপদ্রব্য পুশ করছে বলে অভিযোগ রয়েছে। তারা চাষিদের কাছ থেকে মাছ কিনে আড়ৎতের পেছনে অথবা মাছ বাজারের আসপাশের এলাকায় গুপ্ত স্থানে চিংড়িতে সিরিঞ্জ দিয়ে ক্ষতিকর বিভিন্ন কেমিক্যালের সমন্বয়ে তৈরি করা এক ধরনের জেলি পুশ করে থাকেন। যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

বিভিন্ন খামারি ও ব্যসায়ীদের অভিযোগ, এখানকার হাতে গোনা কয়েকজন অসাধু ব্যবসায়ী যারা বাড়তি লাভের আশায় ওজন বৃদ্ধির জন্য চিংড়িতে অপদ্রব্য পুশ করছে, তাদের কারণে সাধারণ ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়ছে। যখনই বিদেশে এই সমস্ত চিংড়ি ধরা পড়ে, তখন তারা চিংড়ি নেয়া বন্ধ করে দেয়। আবার কোনো কোনো ক্ষেত্রে কম মূল্যে চিংড়ির পেমেন্ট করে থাকে। তাই অচিরেই এটি বন্ধ হওয়া দরকার। চিংড়িতে পুশ বন্ধ করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন খামারিরা।

এ ব্যাপারে সাতক্ষীরা জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোকলেছুর রহমান জানান, চিংড়িতে অপদ্রব্য পুশ করা হচ্ছে, এমন অভিযোগ আমাদের কানেও এসেছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ জেলার বিভিন্ন মাছ বাজারে নিয়মিত অভিযান পরিচালনা করছে। সুনির্দিষ্টভাবে কেউ অভিযোগ করলে আমরা তাতক্ষণিক ব্যবস্থা গ্রহণ করবো।

 

এ জাতীয় আরও খবর