রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

শ্রমিক থেকে জ্বীনের বাদশা, কাগজ ধরলে হয়ে যায় টাকা!

news-image

ফরহাদ উজজামান
মো. সারোয়ার হোসেন, পেশায় একজন পোশাক শ্রমিক। লেখাপড়া করেছেন ৮ম শ্রেণী পর্যন্ত। কোনোদিন মাদ্রাসায় পড়ালেখা না করলেও এবং চিকিৎসা বিদ্যায় কোন ধরণের প্রশিক্ষণ না থাকলেও নিজেকে চিকিৎসক ও মাওলানা পরিচয় দিতেন। তার এই কাজে আরও সহযোগী হিসেবে কাজ করতো মো. লাজু পারভেজ (২৭), আব্দুর রহমান (২৪) নামের আরও দুইজন।

‘কাগজ হয়ে যায় টাকা’ ও ‘অসুস্থ হলে সুস্থ করে দেবে জ্বীন’ এ রকম নানা কৌশল অবলম্বন করে সাধারণ মানুষদের সঙ্গে প্রতারণা করতো চক্রটি। সাধারণ নিরীহ মানুষকে রোগ থেকে মুক্তি, কম সময়ে স্বাবলম্বী করে তোলার প্রলোভন দেখিয়ে চিকিৎসার নামে প্রথম সাক্ষাতে ১ হাজার টাকা করে ফি নিতো। এরপর বিভিন্ন ধাপে ঝাঁড় ফুক, জ্বীন তাড়ানোসহ ভুয়া কবিরাজি চিকিৎসার নামে ৫০ থেকে ৬০ হাজার টাকা করে নিত। এমন প্রতারণার মাধ্যমে এই চক্রের সদস্যরা সাধারণ নিরীহ মানুষদের প্রলোভন দেখিয়ে আত্মসাৎ করেছে কোটি কোটি টাকা।

বুধবার রাজধানীর দক্ষিণখান থেকে জ্বীনের বাদশা পরিচয় দেয়া চক্রের ৩ জন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব- ১। তাদের জিজ্ঞাসাবাদে এসব তথ্য উঠে আসে।

এ বিষয়ে র‌্যাব-১ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বাংলাদেশ জার্নালকে বলেন, বেশ কয়েকজন ভুক্তভোগী অভিযোগ দেয়ার পর র‌্যাব-১ গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে। এরপর গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-১ এর একটি আভিযানিক দল ডিএমপি’র দক্ষিণখান থানার ফায়দাবাদ কোর্টবাড়ী বাজারস্থ এলাকার বাড়ি নং-৩৮ এ অভিযান পরিচালনা করে সংঘবদ্ধ প্রতারক চক্রের মূল হোতা মো. সারোয়ার হোসেনসহ (২৭) তার দুই সহযোগী মো. লাজু পারভেজ (২৭), আব্দুর রহমানকে (২৪) গ্রেপ্তার করা হয়।

এসময় প্রতারণার কাজে ব্যবহৃত পাসপোর্ট, ৭ টি এটিএম কার্ড, জাতীয় পরিচয়পত্রের কপি, সাংবাদিকদের প্রেস কার্ড, ল্যাপটপ, কলার মাইক্রোফোন, ইউটিউব ক্যামেরা, ৩ টি ক্যামেরা স্ট্যান্ড, সিসি ক্যামেরা, সাউন্ড বক্স, হিসাবের খাতা, বাংলাদেশি জালনোট, মোবাইল ফোন, বিভিন্ন সিমকার্ড, নগদ ৯৮ হাজার ৪০ টাকাসহ বিভিন্ন ধরণের ফরম উদ্ধার করা হয়।

লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বলেন, গ্রেফতাররা একটি সংঘবদ্ধ প্রতারক চক্রের সদস্য। তারা সাধারণত স্বল্প আয়ের মানুষদের টার্গেট করত। তারা বিভিন্ন জেলার হতদরিদ্র সাধারণ নিরীহ মানুষদের রোগ থেকে মুক্তিদান, স্বল্প সময়ে স্বাবলম্বী করে তোলার প্রলোভন দেখাতো। এতে স্বল্প আয়ের মানুষরা সহজেই প্রলুব্ধ হতো।

র‌্যাব-১ অধিনায়ক বলেন, এই চক্রটি হতদরিদ্র রোগীদের চিকিৎসা বাবদ প্রথম সাক্ষাতে ১ হাজার টাকা করে ফি নিতো। পরবর্তীতে এই চক্রটি গরীব অসহায় রোগীদের কাছ থেকে বিভিন্ন ধাপে ঝাঁড় ফুক, জ্বীন তাড়ানোসহ ভুয়া কবিরাজি চিকিৎসার নামে ৫০ থেকে ৬০ হাজার টাকা করে নিত বলে জানায়। সাধারণ মানুষ তাদের প্রতারণা সম্পর্কে জানার আগেই চক্রটি তাদের অবস্থান পরিবর্তন করত এবং নতুন এলাকায় গিয়ে আগের মতো সাধারণ মানুষের সাথে প্রতারণা করতো। এভাবে তারা শত শত সাধারণ মানুষের সাথে প্রতারণা করেছে।

সারোয়ারকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে লেফটেন্যান্ট কর্নেল মোমেন আরও জানান, সে মূলত একজন পোশাক শ্রমিক ছিল। তার শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণী। সে কোনদিন মাদ্রাসায় পড়ালেখা না করলেও কিংবা চিকিৎসা বিদ্যায় কোন ধরণের প্রশিক্ষণ না থাকা সত্ত্বেও নিজেকে চিকিৎসক ও মাওলানা পরিচয় দিয়ে সাধারণ মানুষকে প্রতারিত করে আসছে। সে তার সহযোগীদের সাথে নিয়ে ২০১৯ সালে গাজীপুরের কাশিমপুরের লতিফপুর এলাকায় ভুয়া কবিরাজির মাধ্যমে অসহায় নিরীহ মানুষের সাথে প্রতারণা শুরু করে। পরবর্তীতে সাধারণ মানুষ তাদের প্রতারণা সম্পর্কে জানার আগেই তারা অবস্থান পরিবর্তন করে ডিএমপির দক্ষিণখানের ফায়দাবাদ এলাকায় আসে। এরপর আগের মতো সাধারণ মানুষকে প্রতারিত করতে থাকে।

র‌্যাবের এই কর্মকর্তা আরও বলেন, সারোয়ার হোসেন তার সহযোগীদের সঙ্গে পরস্পর যোগসাজশে দীর্ঘদিন ধরে নিজেদের জ্বীনের বাদশা পরিচয় দিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছে। এই চক্রটি প্রতারণার ফাঁদ হিসেবে প্রথমে ফেসবুক ও ইউটিউবে ‘মুমিন মুসলমান’ নামক চ্যানেল খোলে। পরবর্তীতে জ্বীন, জাদুটোনা, ব্ল্যাকমেইল, বদনজর, কুফরি কালাম, বান ও পোতে রাখার প্রভাবে মানুষের যে ক্ষতি হয় তার সমাধান করতে পারে বলে তাদের ফেসবুক ও ইউটিউব চ্যানেলে নিয়মিত প্রচার করে।

র‌্যাব-১ অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বলেন, বিজ্ঞাপন দেখে রোগ থেকে মুক্তির আশায় দেশের বিভিন্ন স্থান থেকে হতদরিদ্র শারীরিক ও মানসিকভাবে অসুস্থ পুরুষ ও মহিলা তাদের কাছে চিকিৎসার জন্য আসতো। সারোয়ার হোসেন এ সকল সহজ সরল, হতদরিদ্র, অসহায়, শারীরিক অসুস্থ নারী ও পুরুষদের কাছে নিজেকে জ্বীনের বাদশা পরিচয় দিয়ে কবিরাজি চিকিৎসার নামে প্রতারণা করে কোটি টাকা আত্মসাৎ করেছে বলেও স্বীকার করেছেন।

 

এ জাতীয় আরও খবর