রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাখির বাসায় হোটেল

news-image

অনলাইন ডেস্ক : ধরুন, যদি গাছের ওপর থাকা বৃত্তাকার কাঠামোর ভেতরে হয় মানুষের বসবাসের জায়গা? বৃত্তাকার ওই কাঠামোর চারপাশে আবার পাখিদের বাসা। শুনতে অবাক হলেও পর্যটকদের জন্য এ ধরনের একটি ‘পাখির রাজ্যে’ সময় কাটানোর সুযোগ তৈরি করেছে ‘ট্রি হোটেল’। এর চারপাশে রয়েছে ৩৫০টি পাখির বাসা। এমনটাই জানিয়েছে আর্ন্তজাতিক গণমাধ্যম সিএনএন।

সুইডেনের উত্তরাঞ্চলের হ্যারাডস গ্রামে ট্রি হোটেলটি অবস্থিত। দেশটির রাজধানী স্টকহোমে নেমে আকাশপথে লিউলিয়া বিমানবন্দরে যেতে হবে। এরপর সেখান থেকে গাড়িতে আরো এক ঘণ্টার পথ।

হোটেলটি বানানো হয় ২০১০ সালে। কেন্ট ও ব্রিট্টা লিন্ডভাল নামের দম্পতি আধুনিক স্থাপত্যশৈলীতে এটি নির্মাণ করেছেন। স্থপতি ও নকশাকারদের পাশাপাশি পাখি বিশেষজ্ঞরাও এখানকার পরিবেশ তৈরিতে ভূমিকা রাখেন। ট্রি হোটেলে পাখিপ্রেমীরা তাদের কক্ষের ভেতর থেকেই সৌন্দর্য উপভোগ করতে পারেন। হোটেলের চারপাশে বসানো পাখির বাসায় স্থানীয় প্রজাতিসহ বিভিন্ন ধরনের পাখির সমাহার রয়েছে। এছাড়া রয়েছে বাদুড় ও মৌমাছির ঘর।

আগামী মে মাসে খোলার অপেক্ষায় থাকা এই হোটেলে সকালের নাশতাসহ দুজন পর্যটককে ব্যয় করতে হবে প্রায় এক হাজার ২০০ ডলার। হোটেলটির প্রাণ পরিবেশ তৈরিতে যুক্ত অন্যতম স্থপতি জোয়া আলবুকার্কি বলেন, ‘এই প্রজেক্টের লক্ষ্য হচ্ছে, পরিবেশ ও স্থাপত্যকে একসঙ্গে জুড়ে দেওয়া।’

 

এ জাতীয় আরও খবর