শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রুদ্ধশ্বাস রাত পার করে চট্টগ্রামে ‘বে ওয়ান’

news-image

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রামের পতেঙ্গা থেকে প্রমোদতরী ‘বে ওয়ান ক্রুজ’ সেন্টমার্টিন দ্বীপ যাওয়ার পথে মধ্যরাতে বঙ্গোপসাগরে চলন্ত অবস্থায় আগুন ধরে যায়। আগুন লাগার ১০ ঘণ্টা পর মাঝ সাগর থেকেই চট্টগ্রামে ফিরিয়ে আনা হচ্ছে জাহাজটি।

শুক্রবার সকাল ১০টার দিকে টাগবোট ‘কাণ্ডারী ১০’ ক্রুজ শিপটিকে নিয়ে যাত্রা শুরু করে। জাহাজের একটি ইঞ্জিন সচল রয়েছে।

বন্দর সূত্রে জানা গেছে, দুপুর সাড়ে ১২টায় বে ওয়ান পতেঙ্গা ওয়াটার বাস টার্মিনালে পৌঁছায়। এর আগে বৃহস্পতিবার রাত সোয়া ১২টার দিকে ইঞ্জিনরুমে আগুন লাগার পর থেকে এটি বাঁশখালী ও কক্সবাজারের কুতুবদিয়ার মাঝামাঝি এলাকাতেই নোঙর করা ছিল।

বে ওয়ানের চট্টগ্রাম অফিসের প্রকৌশলী মইন উদ্দিন বলেন, রাত সোয়া ১২টা থেকে সাড়ে ১২টার মধ্যে জাহাজের ইঞ্জিনরুমে আগুন লাগে। জাহাজে প্রশিক্ষিত লোকজন ও অগ্নিনির্বাপণ ব্যবস্থা থাকায় ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে চলে আসে। আগুনে কোনো ক্ষয়ক্ষতি হয়নি, যাত্রীরা নিরাপদে জাহাজেই আছেন।

সী ক্রুজ অপারেটর ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (স্কোয়াভ) এর সাধারণ সম্পাদক হোসাইন ইসলাম বাহাদুর সাংবাদিকদের বলেন, ‘ইঞ্জিন থেকে অতিরিক্ত মোবিল নির্গত হওয়ার কারণে ঘন ধোঁয়া বের হয়। ধোঁয়া বেশি বের হতে লাগলে জাহাজ কর্তৃপক্ষ ইঞ্জিনের সমস্ত কাজ বন্ধ করে রাখে। এতে পর্যটকরা ভয় পান।

উল্লেখ্য, জাপান থেকে আমদানি করা জাহাজটি অন্তত ২৯ বছরের পুরনো। প্রায় চার বছর আগে চলাচল অনুপযোগী হয়ে পড়া এক সময়ের সালভিয়া মারুকে মেরামত করে ‘বে ওয়ান ক্রুজ’ নাম দিয়ে চট্টগ্রাম থেকে সেন্টমার্টিন রুটে চালু করা হয়।

চট্টগ্রামের ‘কর্ণফুলী শিপবিল্ডার্স লিমিটেড’ দেশের পর্যটকদের ‘আন্তর্জাতিক মানের’ ভ্রমণ অভিজ্ঞতা দিতে জাপান থেকে বিলাসবহুল এই বিদেশি ক্রুজশিপ ‘বে ওয়ান’ কেনে৷ গত বছরের ১৪ জানুয়ারি পতেঙ্গা থেকে মহেশখালী মাতারবাড়ি গভীর সমুদ্র হয়ে সেন্টমার্টিনে প্রায় দুই হাজার যাত্রী নিয়ে যাতায়াত শুরু করে জাহাজটি। সপ্তাহের প্রত্যেক বৃহস্পতিবার পতেঙ্গা থেকে রাত ১১টায় ছেড়ে পরের দিন সকাল ৭টায় সেন্টমার্টিন পৌঁছায় এবং শুক্রবার সেন্টমার্টিন অবস্থান করে শনিবার সকাল ১১টায় পতেঙ্গার উদ্দেশ্যে যাত্রা করে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে এসে পৌঁছায়। এরপর সপ্তাহের সোমবার ও বুধবার জাহাজটি পতেঙ্গা ও সেন্টমার্টিনের মধ্যে যাতায়াত করে। মাঝখানে মঙ্গলবার জাহাজটি সেন্টমার্টিন অবস্থান করে। অর্থাৎ সপ্তাহের শুক্র ও মঙ্গলবার জাহাজটি সেন্টমার্টিন অবস্থান করছে।

এর আগে বেশ কয়েকবার কক্সবাজার চ্যানেলে জাহাজটি মাঝ সমুদ্রে মধ্যরাতে আটকে ছিল। এতে টানা ছয়-সাত ঘণ্টা করে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়েছিল।

 

এ জাতীয় আরও খবর