রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অল্প বয়সীদের জন্য বিধিনিষেধ আসছে টিকটকে

news-image

অনলাইন ডেস্ক : অল্প সময়ে বিশ্বজুড়ে কিশোর-কিশোরীসহ সবার কাছে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে টিকটক। তবে বিভিন্ন ভিডিওতে অশ্লীল কনটেন্ট থাকায় সেগুলো কিশোর–কিশোরীদের জন্য উপযোগী নয়। তাই অল্প বয়সীদের সুরক্ষা নিশ্চিতে বয়সভিত্তিক বেশ কিছু বিধিনিষেধ নিয়ে আসছে টিকটক। বিভিন্ন মহল থেকে চাপে পড়ে নতুন এই উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি।

নতুন এ উদ্যোগের আওতায় বয়স বুঝে ব্যবহারকারীদের ভিডিও দেখাবে টিকটক। এ জন্য ভিডিওতে থাকা বিভিন্ন কনটেন্ট পর্যালোচনার উদ্যোগ নিয়েছে অ্যাপটি। এরই মধ্যে কোনো ধরনের ভিডিওকে অশ্লীল হিসেবে বিবেচনা করা হবে, তার মানদণ্ড তৈরির জন্য ছোট পরিসরে একদল ব্যবহারকারীর ওপর পরীক্ষা চালাচ্ছে টিকটক।

এ বিষয়ে টিকটকের গ্লোবাল ইস্যু পলিসি বিভাগের প্রধান ট্রেসি এলিজাবেথ জানান, যখন এ পদ্ধতি পুরোপুরি চালু হবে, তখন প্রাপ্ত বয়সীদের জন্য তৈরি কনটেন্টগুলো কিশোর–কিশোরীদের জন্য সহজলভ্য হবে না। তবে যেসব ভিডিওতে অশ্লীলতার পরিমাণ কম থাকবে সেগুলো ইচ্ছা হলে দেখার সুযোগ মিলবে।

অশ্লীল ভিডিও কোনো মানদণ্ডের ওপর ভিত্তি করে নির্ধারণ হবে, সে বিষয়ে কোনো তথ্য জানায়নি টিকটক। ট্রেসি এলিজাবেথের মতে, এখনো বিষয়টি উদ্ভাবনের পর্যায়ে রয়েছে। সিনেমা, টেলিভিশন বা ভিডিও গেমে বয়সের যে মানদণ্ড অনুসরণ করা হয়, ঠিক একই মানদণ্ড টিকটকেও ব্যবহার করা হতে পারে।

 

এ জাতীয় আরও খবর