রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কবিতার বই বেশি, বিক্রি কম

news-image

চপল মাহমুদ
চলছে বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা। প্রতিদিনই আসছে নতুন বই, বাড়ছে পাঠক আর দর্শনার্থী। মেলায় আসা বইয়ের তালিকায় এগিয়ে আছে কবিতা। আর সেসব বইয়ের বেশিরভাগ লেখকই তরুণ বা নবীন। আত্মীয়স্বজন কিংবা বন্ধু-বান্ধবদের মধ্যেই সীমাবদ্ধ থাকে তাদের বইয়ের প্রচার। তাই বিক্রির তালিকার তলানিতেই পড়ে থাকে এসব বই। এবারের বইমেলায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি প্রকাশিত বইয়ের তালিকার শীর্ষে রয়েছে কাব্যগ্রন্থ।

বাংলা একাডেমির তথ্য মতে, অমর একুশে বইমেলার ১০ম দিন পর্যন্ত ৯২০টি বই এসেছে। এর মধ্যে কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে ২১৮টি, যা সাহিত্যের অন্য শাখাগুলোর তুলনায় অনেক বেশি। এর পরেই রয়েছে উপন্যাস ও গল্পের বই। আর সবচেয়ে কম বইয়ের তালিকায় অভিধান, কম্পিউটার, রচনাবলি ও ধর্মীয় বই। কবিতার বইয়ের এই প্রভাবকে ভালোভাবে দেখছেন না অনেকে। বিভিন্ন স্টল ঘুরে কয়েকজন বিক্রয়কর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, সুন্দর ও ঝকঝকে প্রচ্ছদের কবিতার বই পাঠকের দৃষ্টি কাড়লেও কেনার ক্ষেত্রে তাদের বেশ অনীহা। যাও দুই-একটি বিক্রি হচ্ছে, তা কিনছেন কবিদের পাঠানো লোকজনই। সাধারণ বইপ্রেমী বা পাঠকরা স্টলে এসে কবিতার বই ছাড়া অন্য বই-ই বেশি খোঁজ করছেন।

এদিকে কবিতার বই বিক্রি কমে যাওয়ার পেছনে মানহীন কবিতার বই প্রকাশকে দোষারোপ করছেন বইমেলায় আসা পাঠকরা। তাদের ভাষ্য, মানহীন কবিতার বইয়ের চাপে স্টলে ভালো ও উন্নতমানের বই খুঁজে পাওয়াই কঠিন হয়ে পড়েছে। রাজধানীর ধানমন্ডি থেকে আসা নিয়াজ আহসান নাঈম বলেন, ‘তরুণ লেখকরাই বেশি ঝুঁকছেন কবিতার বইয়ের দিকে। ফলে মানহীন অনেক কবিতাও ঢুকে পড়ছে। তাই অনেকে বিশ্বাস রাখতে পারছেন না কবিতায়। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ভালো লেখকরা।’ তিনি আরও বলেন, ‘আমার মতে যারা কবিতাচর্চা করেন, কবিতার মধ্যে নতুন কিছু আবিষ্কার করেন, সে রকম পাঠকের

পিপাসা মেটানোর মতো কবিতার বইয়ের সংখ্যা সীমিত।’ এ বিষয়ে বাংলা জার্নালের প্রকাশক হাবিবুর রহমান রোমেল বলেন, ‘কবিতা লেখার বিষয়ে আমাদের একটা কথা সব সময় মাথায় রাখতে হবে, এ দেশে জীবনানন্দ, নজরুল, মাইকেল মধুসূদন দত্তের মতো কবিরা লিখে গেছেন অমর সব কবিতা। মনে রাখতে হবে নোবেল লরিরেট কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কথা। তার পর কবিতা লেখার বিষয়টি ভাবতে হবে। বুঝতে হবে পাঠকের পছন্দ। তবেই তো কবি হওয়া সম্ভব হবে বলে আমি মনে করি।’

মেলায় অংশ নেওয়া অনিন্দ্যপ্রকাশ, কথাপ্রকাশ, প্রথমা, পাঞ্জেরী পাবলিকেশন্স, জার্নিম্যান বুকস, অন্বেষাসহ বেশ কয়েকটি প্রকাশনা সংস্থার সঙ্গে কথা বলে জানা যায়, মেলায় সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে উপন্যাসের বই। এর পাশাপাশি আছে সায়েন্স ফিকশন, থ্রিলার, অনুবাদ ও শিশুতোষ বই। তবে কবিতার বই বিক্রি কমে যাওয়ার কারণ জানতে চাইলে প্রকাশকরা জানান, সোশ্যাল মিডিয়ার এই যুগে আসলে সিরিয়াস টাইপের পাঠক আগের তুলনায় অনেক কমে গেছে। এ কারণেই হয়তো কবিতার বইয়ের পাঠক কম। এ ছাড়া বর্তমানে কবিতার যে বইগুলো প্রকাশ হচ্ছে, এর মধ্যে হাতেগোনা কয়েকজন কবির বই ছাড়া বেশিরভাগই মানসম্মত নয়। সব মিলিয়েই কবিতার বইয়ের বিক্রি কম।

এর পরও এবারের মেলায় প্রকাশিত কবিতার বইগুলোর মধ্যে অন্যতম বইগুলো হলো- কাজী নজরুল ইসলামের নির্বাচিত কবিতাগ্রন্থ প্রকাশ করেছে আদর্শ, শামসুর রাহমানের নির্বাচিত ৩০০ কবিতার বই প্রকাশ করেছে অক্ষর প্রকাশনী, নির্মলেন্দু গুণের ‘একুশে ফেব্রুয়ারি বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের কবিতা’ বইটি প্রকাশ করেছে কথাপ্রকাশ, মুহম্মদ নূরুল হুদার লেখা ‘ক্ষমা করো এই প্রেমদাসে’ বইটি প্রকাশ করেছে সৃজনী ও ‘বালিশ্লোক’ প্রকাশ করেছে কাব্যকথা, স.ম. শামসুল আলমের দুটি কবিতার বই ‘যার কাছে জলবিম্ব প্রেম নেই সে আমার তামাম দুনিয়া’ ও ‘বৃষ্টিমুখর সন্ধ্যা নাকি, সন্ধ্যামুখর বৃষ্টি’ প্রকাশ করেছে সাহিত্যদেশ, নাদিরা বেগমের লেখা ‘স্বপ্নছোঁয়া’ প্রকাশ করেছে চয়ন প্রকাশন, ড. ওয়াহিদুজ্জামানের লেখা ‘মনের মন্দিরে বঙ্গবন্ধু’ প্রকাশ করেছে আগামী প্রকাশনী, সাহিদা সুলতানা রীমা সম্পাদিত কবিতা সংকলন ‘এক মলাটের কাব্য-১’ প্রকাশ করেছে এবং মানুষ প্রকাশনী, মুহম্মদ নূরুল হুদার কবিতা সমগ্র (৩) প্রকাশ করেছে অনন্যা, অমিত দের লেখা ‘মানুষ কেমন হয়’ প্রকাশ করেছে অনন্যপ্রকাশ, ডা. রনজিত বিশ্বাসের লেখা ‘অন্তহীন ভালোবাসা’ এনেছে অমর প্রকাশনী, মানিক মজুমদার ও শাওন সাগর সম্পাদিত কবিতার সংকলন ‘সুবর্ণজয়ন্তীর চন্দ্রালোক’ প্রকাশ করেছে রূপম প্রকাশনা এবং সাখাওয়াত টিপুর লেখা ‘স্নায়ুযুদ্ধ’ প্রকাশ করেছে আগামী প্রকাশনী।

অমর একুশে বইমেলার গতকাল বৃহস্পতিবার ছিল ১০ম দিন। এদিন মেলা চলে বেলা ২টা থেকে রাত ৯টা পর্যন্ত। নতুন বই এসেছে ১০৬টি। বইমেলার মূলমঞ্চে বিকাল ৪টায় অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু ও বাংলাদেশের সংবিধান শীর্ষক আলোচনাসভা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন ফউজুল আজিম। আলোচনায় অংশ নেন সাহিদা বেগম ও কুতুব আজাদ। সভাপতিত্ব করেন অধ্যাপক খুরশীদা বেগম। লেখক বলছি মঞ্চে গতকাল নিজেদের বই নিয়ে আলোচনা করেন রাশেদ রউফ ও মজিদ মাহমুদ।

এদিকে আজ শুক্রবার অমর একুশে বইমেলা চলবে বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। আজ বইমেলায় থাকছে শিশুপ্রহর। মূলমঞ্চে বিকাল ৪টায় রয়েছে বিদ্রোহী কবিতার শতবর্ষ এবং বিদ্রোহী কবিতা ও ৭ মার্চের ভাষণ শীর্ষক আলোচনার আয়োজন। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন সৌমিত্র শেখর ও রাশিদ আসকারী। আলোচনায় অংশ নেবেন অনিরুদ্ধ কাহালী, শিহাব শাহরিয়ার ও তপন বাগচী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। সন্ধ্যায় যথারীতি সাংস্কৃতিক অনুষ্ঠানের আসর।

 

এ জাতীয় আরও খবর