রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কাজই শুরু হয়নি, মেয়াদ শেষ প্রকল্পের

news-image

আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে
ঢাকার বিমানবন্দর এলাকা থেকে আশুলিয়া পর্যন্ত উড়ালসড়ক নির্মাণ করবে সেতু বিভাগ। চীনের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন হবে জিটুজি পদ্ধতিতে। আগামী জুনে এ প্রকল্পের মেয়াদ শেষ হবে। কিন্তু এখনো নির্মাণকাজই শুরু হয়নি। চীনের শর্ত মানার অংশ হিসেবে প্রকল্প থেকে কাজের কয়েকটি অংশ বাদ দিতে হবে।

এ ছাড়া চুক্তির শর্ত অনুযায়ী ঋণে অর্থ বরাদ্দের পরিমাণ সংশোধন করতে হবে। তাই নতুন করে অর্থ বরাদ্দসহ প্রকল্পের মেয়াদ বাড়ছে। তার পর করা হবে সম্পূরক চুক্তি। তার পর শুরু হবে ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণকাজ। নমনীয় ঋণের আওতায় চায়না এক্সিম ব্যাংক অর্থায়ন করবে ঢাকা-আশুলিয়া উড়ালসড়কে।

ঋণের শর্ত অনুযায়ী, চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি) ঠিকাদার হিসেবে নিয়োজিত আছে। ২০১৭ সালের ২৯ নভেম্বর সিএমসির সঙ্গে বাণিজ্যিক চুক্তি হয়। সেখানে শতভাগ বৈদেশিক ঋণের কথা উল্লেখ আছে। তবে ২০২১ সালের ২৬ অক্টোবর অর্থনেতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সঙ্গে করা ঋণচুক্তির শর্তে ৮৫ শতাংশ বৈদেশিক ঋণের মাধ্যমে সংস্থানের জন্য চূড়ান্ত করা আছে। এ ছাড়া ডিপিপির তিনটি আইটেম- ফ্যাসিলিটিজ ফর এম্পলয়ার, কেন্দ্রীয় নিয়ন্ত্রণ ভবন ও রুট ক্লিয়ারেন্স বৈদেশিক ঋণ থেকে বাদ দেওয়া হয়েছে। এগুলো হবে সরকারি (জিওবি) অর্থায়নে। ফলে চূড়ান্ত ঋণচুক্তি অনুযায়ী ডিপিপির প্রকল্প ঋণ ও জিওবি বরাদ্দ সমন্বয় করতে হবে। এ জন্য এখন ডিপিপি সংশোধনের কাজ চলছে।

এদিকে বিমানবন্দর থেকে আশুলিয়া পর্যন্ত উড়ালসড়ক ছাড়াও আরও কয়েকটি প্রকল্প রয়েছে। সে কারণে সাংঘর্ষিক অবস্থাও তৈরি হয়েছে। বিমানবন্দর মোড় থেকে গাজীপুরের জয়দেবপুর পর্যন্ত বাসের জন্য বিশেষায়িত লেন নির্মাণ করছে বিআরটি। বিমানবন্দর মোড় থেকে চট্টগ্রাম রোডের কুতুবখালী পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের কাজও চলছে। বিমানবন্দর রেলস্টেশন থেকে কমলাপুর পর্যন্ত পাতাল মেট্রোরেল (এমআরটি-১) নির্মাণ করা হবে। এ নিয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষেরও (বেবিচক) মতামত নেওয়ার সিদ্ধান্ত এসেছে।

গত ৬ ফেব্রুয়ারি পরিকল্পনা কমিশনে অনুষ্ঠিত প্রকল্প মূল্যায়ন কমিটির সভায় বেবিচকের প্রধান প্রকৌশলী কোন জায়গা থেকে আশুলিয়া উড়ালসড়কের পিলার উঠবে, তা খতিয়ে দেখার পরামর্শ দেন। প্রস্তাবিত উড়ালসড়কে কোনো ‘মিসিং লিঙ্ক’ আছে কিনা, যাচাইয়ের সিদ্ধান্ত হয়েছে ওই সভায়।

সংশ্লিষ্টরা জানান, প্রকল্পের আওতায় ৫টি পয়েন্টে টোল প্লাজায় মোট ৩৭টি টোল বুথ নির্মাণের কথা ছিল। এ সিদ্ধান্ত থেকে সরে এসে চারটি পয়েন্টে ৩৭টি বুথ নির্মাণ হবে। এই এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণকাজে ডলারের বিনিময় মূল্যের কারণে খরচ বেড়েছে। প্রকল্পের অ্যালাইনমেন্টে বিটিসিএলের অপটিক্যাল ফাইবার রয়েছে। সে কারণে নতুনভাবে ফাইবার স্থাপন করতে হবে। এ জন্য যৌথ জরিপের মাধ্যমে খরচ নির্ধারণের সিদ্ধান্ত এসেছে।

ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পটি ১৬ হাজার ৯০১ কোটি ব্যয়ে অনুমোদন পায়। নতুনভাবে প্রস্তাবিত ব্যয় ১৭ হাজার ১৬৩ কোটি টাকা। এবার প্রকল্পের মেয়াদ ধরা হচ্ছে ২০২৬ সালের জুন পর্যন্ত। ঋণচুক্তি কার্যকর হলে ঠিকাদার কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক শাহাবুদ্দিন খান।

সেতু বিভাগের তথ্যমতে, এশিয়ান হাইওয়ে অ্যালাইনমেন্টের মধ্যে প্রস্তাবিত ঢাকা-আশুলিয়া উড়ালসড়কটি। এটি যুক্ত হবে বিমানবন্দর থেকে কুতুবখালী এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে। ঢাকার সঙ্গে ৩০ জেলার সংযোগ স্থাপনকারী আব্দুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল-চন্দ্রা করিডরে যানজট কমবে প্রকল্পটি বাস্তবায়িত হলে। এর অংশ হিসাবে ২০১৩ সালে বুয়েটের মাধ্যমে প্রাক সম্ভাব্যতা সমীক্ষা করা হয়। সে অনুযায়ী প্রস্তাবিত অ্যালাইনমেন্ট ছিল হজরত শাহজালাল বিমানবন্দর থেকে শুরু হয়ে আব্দুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল হয়ে নবীনগর মোড় এবং ইপিজেড হয়ে চন্দ্রা মোড় পর্যন্ত মোট ৩৫ কিলোমিটার।

পরে ২০১৬ সালের আগস্ট মাসে সম্ভাব্যতা সমীক্ষা করা হয়। ওই সমীক্ষা অনুযায়ী প্রস্তাবিত এলিভেটেড এক্সপ্রেসওয়ের দৈর্ঘ্য দাঁড়ায় ২৪ কিলোমিটার। প্রস্তাবিত এ এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে ১০.৮৪ কিলোমিটার র‌্যাম্প ও ১৪.২৮ কিলোমিটার অ্যাটগ্রেড (সমতল) সড়ক অন্তর্ভুক্ত। ২৪ কিলোমিটার দীর্ঘ ঢাকা-আশুলিয়া উড়ালসড়কটি নির্মিত হলে বিমানবন্দর থেকে আব্দুল্লাহপুর-আশুলিয়া-বাইপাইল হয়ে নবীনগর মোড় এবং ইপিজেড হয়ে চন্দ্রা মোড় পর্যন্ত সংযোগ স্থাপিত হবে। এ ছাড়া এ এক্সপ্রেসওয়েটি প্রায় সব মহাসড়কের সঙ্গে যুক্ত হতে পারে।

 

এ জাতীয় আরও খবর