রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নার্সদের অজ্ঞতায় ডাস্টবিনে শতাধিক করোনার টিকা

news-image

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি : টিকার কার্যকারীতা অক্ষুণ্ন রাখতে কেবল পুষ করার আগে ভায়াল (বোতল) থেকে সিরিঞ্জ দিয়ে করোনার টিকা বের করার নিয়ম। কিন্তু পটুয়াখালীর বাউফলে শিক্ষার্থীদের গণটিকা কার্যক্রমে আগেভাগেই বোতল থেকে শতাধিক সিরিঞ্জে ওষুধ বের করে ফেলেন কয়েকজন নার্স। একজন অভিবাবক বিষয়টি দেখে ফেলেন এবং প্রতিবাদ করায় সেগুলোকে ডাস্টবিনে ফেলা দেওয়া হয়। টিকার মতো গুরুত্বপূর্ণ জিনিসের এমন অপচয়ে অনেকেই বিস্ময় প্রকাশ করেছেন।

জানা গেছে, গত ১ অক্টোবর থেকে উপজেলার শিক্ষার্থীদের গণটিকা কার্যক্রম শুরু হয়েছে। সম্প্রতি টিকা গ্রহণকারী শিক্ষার্থীদের ভিড় বেড়ে যাওয়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে উপজেলা পরিষদ চত্বরে অফিসার্স ক্লাবে স্থানান্তর করা হয়।

সেখানে ভায়াল থেকে ওষুধ বের করে রাখার বিষয়টি দেখতে পাওয়া অভিবাবক মো. সোহরাব হোসেন বলেন, গতকাল রোববার বেলা ১১টার দিকে তিনি তার ছেলেকে নিয়ে গণটিকা কেন্দ্রে যান। সেসময় তার নজরে এমন কর্মকাণ্ড ধরা পড়ে। তাৎক্ষণিক বিষয়টির প্রতিবাদ করলে টিকাদানকারীরা তার সঙ্গে অশালীন আচরণ করন বলে জানান তিনি।

এদিকে, অশালীন আচণের বিষয়টি অস্বীকার করে টিকা কেন্দ্রে দায়িত্বে থাকা সিনিয়র স্টাফ নার্স ফেরদৌসি আক্তার, আখি ও রিপা বেগম জানান, সম্প্রসারিত টিকাদান কর্মসূচির বিষয়ে তাদের ধারণা না থাকায় অনিচ্ছাকৃত এই ভুল হয়েছে।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা প্রশান্ত কুমার সাহা জানান, ভায়াল থেকে সিরিঞ্জে টিকার ওষুধ বের করে সঙ্গে সঙ্গে পুষ করার নিয়ম। তারা কেন এমনটি করলো তা জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

 

এ জাতীয় আরও খবর

র‍্যাব হেফাজতে নারীর মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হবে অক্টোবরে : রেলমন্ত্রী

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত পুলিশ : আইজিপি

ঢাকার তাপমাত্রা কমেছে ৬ ডিগ্রি, বৃষ্টি হয়ে আরো কমবে

কী কারণে ডিবিতে গেলেন মামুনুল হক?

সোনার দাম আবারও বেড়েছে

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪