বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জলবায়ু পরিবর্তনে বিশ্বনেতাদের সহায়তা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

news-image

নিউজ ডেস্ক : জলবায়ু পরিবর্তনে আন্তর্জাতিক সহায়তার জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বাংলাদেশের মতো জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশের জন্য আরও আন্তর্জাতিক অংশীদারত্ব ও সহায়তা দরকার বলে জানান তিনি।

গত শুক্রবার শুরু হওয়া জার্মানির মিউনিখ শহরে অনুষ্ঠিত তিন দিনব্যাপী ৫৮তম আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে জলবায়ু সংকট মোকাবিলার প্যানেল আলোচনায় এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

এসময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তন বিশ্বে নিরাপত্তা হুমকি তৈরি করেছে। শিল্পোন্নত দেশগুলো জলবায়ুর জন্য ক্ষতিকারক অধিক কার্বন ডাই–অক্সাইড নির্গমন করে বৈশ্বিক জলবায়ু দূষণ করছে।

বিশ্বনেতাদের প্রতি সহায়তা করার আহ্বান জানিয়ে মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের মতো জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশের জন্য অর্থায়ন ও প্রযুক্তি নিশ্চিত করতে আন্তর্জাতিক অংশীদারত্ব গঠনে সহায়তা প্রয়োজন।

আলোচনায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ছিলেন মার্কিন প্রেসিডেন্টের জলবায়ুবিষয়ক উপদেষ্টা জন কেরি, জার্মান ফেডারেল ইকোনমিক অ্যাফেয়ার্স অ্যান্ড ক্লাইমেট অ্যাকশনের স্টেট সেক্রেটারি ফ্রান্সসিকা ব্রান্টনার এবং ইউএইর শিল্প ও উন্নত প্রযুক্তিমন্ত্রী সুলতান আহমেদ আল জাবের।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন প্যানেলে অধিবেশনে তার মার্কিন এবং জার্মান সহযোগীদের কাছে জানতে চান, ইউক্রেনকে ঘিরে উত্তেজনা বৃদ্ধি জলবায়ুর ওপর বিরূপ প্রভাব ফেলবে কি না?

এসময় করোনা মহামারি থেকে বেরিয়ে আসার সম্ভাব্য উপায় নিয়ে এবং বিশ্বজুড়ে টিকার সমতা নিশ্চিত করতেও আহ্বান জানান মন্ত্রী।

এদিকে শনিবার সম্মেলনের দ্বিতীয় দিনে জার্মানির চ্যান্সেলর ওলফ শলৎজ ইউক্রেন নিয়ে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলা করতে আহ্বান জানিয়ে বলেন, কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে ইউক্রেন সংকট সমাধান সম্ভব।

ওলফ শলৎজ আরও বলেন, এ মুহূর্তে যুদ্ধ নয়, বরং বিশ্বজুড়ে করোনা থেকে পরিত্রাণ ও জলবায়ু পরিস্থিতি মোকাবিলার জন্য আমাদের একযোগে কাজ করা বেশি জরুরি।

সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ উপস্থিত ছিলেন- সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান ও জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া।

প্রসঙ্গত, ১৯৬৩ সাল থেকে জার্মানি সরকারের উদ্যোগে মিউনিখ নিরাপত্তা সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বের নানা দেশের প্রতিনিধিরা দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় নানা বিষয়ে মতবিনিময় ও আলোচনা করেন এ সম্মেলনে।

এবারের সম্মেলনটি চলবে ১৮ থেকে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। এবারের এই সম্মেলনে অংশ নিচ্ছেন বিশ্বের ৪০টি দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রীসহ সমাজের বিভিন্ন স্তরের প্রতিনিধি।

 

এ জাতীয় আরও খবর

খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোঁজ নিলেন ফখরুল

খাদ্য কর্মকর্তার ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল

‘উন্নত দেশগুলো জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্রতিশ্রুতি দিলেও বাস্তবায়নে ব্যর্থ’

ইসির নতুন সচিব শফিউল আজিম, জাহাংগীর আলমকে জননিরাপত্তায় বদলি

ঈদগাঁওয়ে প্রথম নির্বাচনেই সহিংসতা, যুবক খুন

সরকারি সংস্থার তথ্য চুরি ও অনলাইনে বিক্রির ঘটনা আতঙ্কজনক: টিআইবি

২৪ ঘণ্টায় প্রায় ৩০০ ফিলিস্তিনি হতাহত

ময়মনসিংহে গর্তে পাওয়া তিন মরদেহ একই পরিবারের, ধারণা পুলিশের

শ্রীপুরে গুলিতে যুবক নিহত

দ্বিতীয় ধাপের উপজেলা নির্বাচনে চেয়ারম্যান হলেন যারা

আইপিএলের ফাইনালে কলকাতা

যুক্তরাষ্ট্রের কাছে লজ্জার হার বাংলাদেশের