সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাকিস্তান ‌‘মদদপুষ্ট’ তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে আফগানদের বিক্ষোভ

news-image

অনলাইন ডেস্ক : সোভিয়েত রাশিয়া থেকে ১৯৮৯ সালের ১৫ ফেব্রুয়ারি মুক্ত হয়েছিল আফগানিস্তান। দিনটিকে তাই ‘লিবারেশন ডে’ হিসেবে উদযাপন করে আফগানরা। গত রোববার দিনটিকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে পাকিস্তান দূতাবাস ও হোয়াইট হাউসের সামনে বিক্ষোভ দেখিয়েছেন আফগান অধিকার কর্মীরা। পাকিস্তান ‘মদদপুষ্ট’ তালেবানের হাত থেকে আফগানিস্তানকে মুক্ত করার আহ্বান জানান তারা।

সংবাদমাধ্যম জিনিউজ৫ এর প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানকে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর এজেন্ট উল্লেখ করে তালেবান কর্তৃক কাবুলের শাসন ক্ষমতা দখলের নিন্দা জানিয়েছে বিক্ষোভকারীরা। সেইসঙ্গে সন্ত্রাসীদের সক্রিয় পৃষ্ঠপোষকতার জন্য পাকিস্তানের ওপর নিষেধাজ্ঞার আরোপে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

বিক্ষোভের নেতৃত্ব দেন ‘আনহার্ড আফগান ভয়েসেস’ সংস্থার খালিদা নবাবি। যেখানে প্রতিকূল আবহাওয়া ও তুষারপাত সত্ত্বেও যোগ দেন বিক্ষোভকারীরা। তারা আফগান নারীদের মানবাধিকার ও অধিকার রক্ষার জন্য বাইডেন প্রশাসন ও বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

এ সময় প্ল্যাকার্ড হাতে পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দেন বিক্ষোভরত আফগানরা। প্ল্যাকার্ডে লেখা ছিল- ‘আফগানিস্তানকে সন্ত্রাসী গোষ্ঠীর আক্রমণ থেকে মুক্ত করুন’ ও ‘তালেবানরা পাকিস্তানের আইএসআই-এর মদদপুষ্ট সন্ত্রাসী’ ইত্যাদি।

উল্লেখ্য, গত বছরের ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। ফলে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে পড়ে তারা। তালেবানের কারণে আফগানিস্তানকে সহায়তা বন্ধ করে দেয় আন্তর্জাতিক সম্প্রদায়। ফলে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ মানবিক বিপর্যয়ের সম্মুখীন হয় যুদ্ধবিধ্বস্ত দেশটি।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?