সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় পাঁচ ছাএ বন্ধুর ব্যতিক্রর্মী উদ্যোগ, চায়ের সঙ্গে বই পড়া ফ্রি

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : জেলা শহরের প্রাণকেন্দ্র ব্যস্ততম এলাকা বঙ্গবন্ধু স্কয়ারে  ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে দিলেন  চায়ের দোকান ‘চা কুঞ্জ’। মূল উদ্দেশ্য চা পান করলেই বিনামূল্যে পড়তে পারবেন বই। পাঁচজনই ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অনার্স চতুর্থ বর্ষের ছাত্র। পড়াশোনার পাশাপাশি কিছু একটা করার ইচ্ছা তাদের এই পথচলা।  বিকেল ৪টা থেকে রাত ১১টা পর্যন্ত তাদের  ‘চা কুঞ্জ’ । ব্যবস্তা রয়েছে প্রায় ১০ প্রকারের সুস্বাদু চা। মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা থেকে ১৫ টাকার ভেতরে।  শিক্ষার্থীর এমন উদ্যোগ দেখে চা পিপাসুরাসহ সাধারণ মানুষের মাঝে বেশ প্রশংসা কুড়িয়েছেন।
সরেজমিনে গিয়ে দেখা যায়, বাঁশ আর শুকনো খড় দিয়ে তৈরি করা একটি ছোট্ট ঘর। সেই ঘরের দুই পাশে রাখা বইয়ের স্তূপ। ভেতরে মাটির কাপে পরিবেশন করা হচ্ছে চা। চা বানানো থেকে শুরু করে পরিবেশন সবই করছেন নিজেরা । চায়ের দোকানে পাশে দাঁড়িয়ে অনেকে চা পান করছেন পাশাপাশি পড়ছেন বই।
চা পান করতে আসা কয়েকজন জানান, শিক্ষার্থীদের এমন উদ্যোগ অবশ্যই প্রশংসনীয়। তাছাড়া দোকানটিও ব্যতিক্রম। এখনে চায়ের পাশাপাশি বই পড়ার সুবিধা রয়েছে। অলস মস্তিষ্ক শয়তানের কারাখানা বলে একটি প্রবাদ রয়েছে। আমাদের সমাজে যারা বেকার রয়েছে তারাও যদি এমন উদ্যোগী হন, তাহলে যুবকদের সামাজিক কোন ধরনের অবক্ষয় হবে না।
চা কুঞ্জের অন্যতম উদ্যোক্তা ৪র্থ বর্ষের ছাত্র হোসাইন মোহাম্মদ রুমি জানান, মানুষ অহেতুক আড্ডা দিয়ে সময় অপচয় করে। চায়ের আড্ডার সঙ্গে যদি গুরুত্বপূর্ণ বইগুলো পড়া যায়, তাহলে অনেক কাজে আসবে। চায়ের সঙ্গে বই পড়ার আইডিয়াটা নিয়ে আমরা বন্ধুরা আলোচনা করি। সবাই এতে সম্মতি প্রকাশ করেন। দোকানটি চালু করেছি মাত্র ৭-৮ দিন হলো। আপাতত দোকানে ইতিহাস, ঐতিহ্য, বিভিন্ন ধরনের উপন্যাস ও ইসলামিক বই রয়েছে। পাঠকদের জন্য আমরা আরও বই সংযোজন করবো।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?