শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুস্থ মস্তিষ্ক, স্বচ্ছলতা, পরিবার থাকার পরও তারা ‘পাগল’

news-image

অনলাইন ডেস্ক : মেলাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গা থেকে ‘পাগল’রা জমায়েত হন। মেলা চলাকালীন পুরোটা সময় সেসব আশ্রম বা মাজারেই থাকেন তারা।

এই পাগলদের অনেকেই আর্থিকভাবে স্বচ্ছল, পারিবারিকভাবেও সুখী। কিন্তু তবুও তারা ‘পাগল’ ধর্ম মতে জীবনযাপন করতেই স্বাচ্ছন্দ্য বোধ করেন।

ঢাকার কাছে গাজীপুরের কালিয়াকৈরে এই মুহূর্তে এরকম একটি বার্ষিক মেলা চলছে এখন। মেলার মূল আকর্ষণ নানা সাজে বসে থাকা ভবের পাগলরা। দেশের বিভিন্ন স্থান থেকে তারা এসে জড়ো হন এ মেলায়। মেলায় আসা ভবের পাগলরা জানান, এখানে আসলে আমাদের তরিকার ভাইদের সাথে সাক্ষাত হয়।

এই পাগলের মেলায় অংশগ্রহণকারী একজন ভবের পাগল বলেন, সাধারণত ‘পাগল’ বলতে যা বোঝায় আমরা সেই পাগল না। আপনারা ঘরে থাকেন নামাজ রোজা করেন শরিয়ত মতে আপনাদের কাজকর্ম করেন। কিন্তু আমাদের ধারাবাহিকতাটা আমাদের পীরের অনুসারে, আমরা যাদের জন্য পাগল হয়েছি তারা কোন দেশে ছিল, তারা কীভাবে জীবন যাপন করেছে। আমাদের জীবনটা বিলাসিতার জীবন না, আমরা আমাদের মতো দিন কাটায়।

সংসার থাকা সত্ত্বেও তারা কীভাবে এখানে আছেন। পরিবারের বাধা আছে নাকি জানতে চাইলে তিনি বলেন, না পরিবারের কোনো বাধা নাই। পরিবার মেনে নিয়েছে। আমাদের তো মাথা খারাপ না, মাথা খারাপ হলে মেনে নেবে না। সমাজের সাথে কথা বলতে না পারলে মেনে নিবেনা। আমিতো সমাজের বাইরের না, আমিও সমাজের একজন পাগলা ধর্ম অনুসারী।

আরও একজন অনুসারী বলেন, পাগল মানে মাথা খারাপ তা নয়, পাগল অনেক ঊর্ধ্বের শব্দ, অলৌকিক শক্তি যাদের ছিল তারা পাগল আমরা পাগল না আমরা গুরু পূজারী।

এখানে পাগলদের অনেকেই আর্থিকভাবে সচ্ছল পরিবারে সুখী কিন্তু তারা বলছেন তারা ‘পাগল’ ধর্ম মতে জীবন-যাপন করে শান্তি পান। সূত্র: বিবিসি

 

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী