রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সিন্ডিকেশনের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের ভূমিকা প্রশংসনীয়

news-image

নিজস্ব প্রতিবেদক : মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি নিয়ে বায়রার সংবাদ সম্মেলন। আমিন নূর ও রুহুল আমিন স্বপন সিন্ডিকেট প্রক্রিয়ার চেষ্টা করছে ।। সিন্ডিকেট হলে অন্যান্য খাতে শ্রমিক প্রেরণ বন্ধ হবে, বাড়বে অরাজকতা
বিদেশে চাকরিপ্রত্যাশীদের যেন হয়রানির শিকার ও অতিরিক্ত অর্থ দিতে না হয় তার ব্যবস্থা নিতে স্পষ্ট নির্দেশনা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এ ছাড়া মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী দেশটিতে শ্রমিক প্রেরণে সিন্ডিকেশনের পক্ষে চিঠি দিলেও বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ এ সিন্ডিকেশনের বিপক্ষে দৃঢ় অবস্থান নিয়েছেন। তিনি বাংলাদেশের বৈধ লাইসেন্সপ্রাপ্ত সব রিক্রুটিং এজেন্সিকে শ্রমিক প্রেরণে সমান সুযোগ দেওয়ার ব্যাপারে বলেছেন।

সরকারের এমন অবস্থানের প্রশংসা করে গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজের (বায়রা) নেতারা বলেন, এর পরও মালয়েশিয়ায় কর্মী প্রেরণে ২৫টি এজেন্সি সিন্ডিকেট করে কর্মী পাঠানোর পাঁয়তারা করছে। এ সিন্ডিকেটে বাংলাদেশে নের্তৃত্ব দিচ্ছেন আমীন নূর ও বায়রার সাবেক মহাসচিব রুহুল আমিন স্বপন। সংবাদ সম্মেলনে বায়রা নেতারা প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিদেশে জনশক্তি পাঠাতে স্বচ্ছতা নিশ্চিত ও প্রতারণা বন্ধে করণীয় এবং মালয়েশিয়ায় কর্মী পাঠাতে সম্ভাব্য সিন্ডিকেট প্রথা বাতিল এবং সব বৈধ রিক্রুটিং এজেন্সির জন্য শ্রমবাজার উন্মুক্ত করার দাবি জানান।

বায়রার সাবেক সভাপতি আবুল উন্মুক্তের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বায়রার সাবেক সভাপতি মোহাম্মদ নূর আলী। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বায়রার সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরী, শামিম আহমেদ চৌধুরী নোমান এবং সাবেক সহসভাপতি আবুল বারাকাত ভূঁইয়া ও শাহাদাত হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে বায়রা অভিযোগ করে বলে, আমীন নূর এফডব্লিউসিএমএস ও এসপিপিএর মাধ্যমে সিন্ডিকেট করে মালয়েশিয়ার কর্মী প্রেরণ করে। ১০টি এজেন্সির সিন্ডিকেটের অনিয়ম ও দুর্নীতির কারণে মাহাথির সরকার ২০১৮ সালে বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে দেয়।

বায়রার সাবেক সভাপতি আবুল বাশার বলেন, ২০১৬ সালে মালয়েশিয়াতে ১০টি এজেন্সির সিন্ডিকেটের মাধ্যমে অনিয়ম ও দুর্নীতি হয়েছে। তিনি বলেন, ২০১৬ সালে মালয়েশিয়ার শ্রমবাজারে কর্মী নিয়োগে ১০টি এজেন্সির মাধ্যমে ব্যাপক অনিয়ম, দুর্নীতি ও অতিরিক্ত অভিবাসন ব্যয়ের কারণে মাত্র দেড় বছরের মাথায় মাহাথির মোহাম্মদের নেতৃত্বে গঠিত মালয়েশিয়ান সরকার বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করে দেয়। এসপিপিএ নামে মালয়েশিয়ান কোম্পানির অটো ডিস্ট্রিবিউশন পদ্ধতি বাতিল করা হয়। ব্যাপক অনিয়মের ফলে মালয়েশিয়ার শ্রবাজারটি বন্ধ হয়ে যাওয়ায় উভয় দেশই ক্ষতিগ্রস্ত হয়।

আবুল বাশার বলেন, দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১৯ ডিসেম্বর বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সমঝোতা স্মারক সইয়ের মাধ্যমে আবার বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানির সুযোগ তৈরি হয়। কিন্তু এবারও ২৫ সিন্ডিকেটের সদস্যরা অতীতের পুনরাবৃত্তি ঘটানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় এবারও একই কায়দায় আরও আড়াইশ রিক্রুটিং এজেন্সিকে সহযোগী বা সাব এজেন্ট হিসেবে প্রচার করা হচ্ছে। তাদের অসৎ উদ্দেশ্য সফল হলে বিদেশগামী নিরীহ কর্মী ও সিংহভাগ বৈধ রিক্রুটিং এজেন্সির মালিক এবারও তাদের লালসার শিকার হবেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত বায়রার সাবেক সভাপতি মোহা. নূর আলী প্রধানমন্ত্রী ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদের ভূয়সী প্রশংসা করে বলেন, বিদেশে চাকরি প্রার্থীদের যেন অতিরিক্ত অর্থ দিতে না হয় ও হয়রানির শিকার হতে না হয় সে জন্য প্রধানমন্ত্রী স্পষ্ট নির্দেশনা দিয়েছেন। এ ছাড়া গত ১৪ জানুয়ারি মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদকে লেখা চিঠিতে ২৫টি বাংলাদেশ রিক্রুটিং এজেন্সির কথা উল্লেখ করেন। কিন্তু গত ১৮ জানুয়ারি এম সারাভানানকে লেখা চিঠিতে কর্মী প্রেরণে সীমিত সংখ্যক এজেন্সির বিপক্ষে দৃঢ় অবস্থান নিয়ে বাংলাদেশের বৈধ সব লাইসেন্সপ্রাপ্ত রিক্রুটিং এজেন্সিকে কর্মী প্রেরণে সমান সুযোগ দেওয়ার কথা বলেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রীর এ অবস্থান অত্যন্ত প্রশংসার। আমরা চাই যাবতীয় অনিয়ম বন্ধ করতে সব বৈধ এজেন্সির জন্য সুযোগ উন্মুক্ত করে দেওয়া। মালয়েশিয়াতে লাখ লাখ কর্মী পাঠানোর সুযোগ আছে। মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি প্রক্রিয়া শুরু হওয়ায় আমরা চাচ্ছিলাম যাদের বৈধ রিক্রুটিং লাইসেন্স আছে তারা স্বল্প ব্যয়ে জনশক্তি রপ্তানি করুক।

গতবারের সিন্ডিকেশনের ব্যাপারে নূর আলী বলেন, আমরা এজিএমে বলেছিলাম শুধু সার্ভিস চার্জ নিয়ে লোক পাঠাব। কিন্তু সিন্ডিকেটের মূল হোতা আমিন নূর ও রুহুল আমিন স্বপন সে কথা রাখেনি। এবারও আমিন নূর ও রুহুল আমিন স্বপনরা ২৫টি এজেন্সির সিন্ডিকেট করার পাঁয়তারা করছে। ১৫০০ নিবন্ধিত রিক্রুটিং এজেন্সি থেকে মাত্র ২৫ জনের কথা বলা হচ্ছে, তারা কারা? দেখা যাবে, এদের মধ্যে অনেকেই আছে, যারা জীবনেও একটা লোক বিদেশ পাঠায়নি। এরা কীভাবে সিলেক্টেড হলো মালয়েশিয়ার পক্ষ থেকে।

সিস্টেম সম্পর্কে তিনি বলেন, গতবার আমিন নূর এফডব্লিউসিএমএস এবং এসপিপিএর মাধ্যমে পুরো প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করেছেন। যিনি বেস্টিনেটের মালিক। আর রুহুল আমিন স্বপন হলো এর অংশীদার।

দেখা গেছে, ডিমান্ড লেটার অটোমেটিকভাবে না গিয়ে আমিন নূরকে যারা অতিরিক্ত টাকা দিয়েছে, তাদের অনুমোদন শুধু সিস্টেমে ঢুকেছে। যারা দেয়নি তাদের ডিমান্ড লেটার কখনো ওই সিস্টেমে আসেনি। যখন রুহুল আমীন স্বপনের ডিমান্ড এসেছে, তখন ১০ মিনিটের মধ্যে সিস্টেমে ঢুকেছে। কিন্তু অন্যদেরটা ১৫ দিনেও প্রবেশ করেনি। সিস্টেমের দোহায় দিয়ে তার অতিরিক্ত টাকা হাতিয়ে নিয়েছে। এসব দুর্নীতির কারণে পরে মাহাথির সরকার এসপিপিএ সিস্টেম বাদ দিয়ে দিয়েছে।

মোহা. নূর আলী বলেন, কর্মী প্রেরণে স্বচ্ছতা আনার জন্য বাংলাদেশ সরকার একটি সিস্টেমের প্রস্তাব দিতে পারে। যা মালয়েশিয়া সরকার অনুমোদ করবে। অথবা দুই দেশ একটি সমন্বিত সিস্টেম চালু করতে পারে। যেটার নিয়ন্ত্রণ থাকবে দুদেশের সরকারের হাতে। যেন মাঝখান থেকে কেউ সিস্টেমকে মনোপলি না করতে পারে।

মোহা. নূর আলী বলেন, ১০ এজেন্সির সিন্ডিকেট ২ লাখ ৭৫ হাজার লোক পাঠিয়েছে। কিন্তু মালয়েশিয়ায় ইলেকট্রনিক ও সিকিউরিটি সেক্টরে বিশাল চাহিদা থাকলেও কোনো লোক পাঠাতে পারেনি। তা ছাড়া হ্যান্ডগ্লোভস ও প্লানটেশন সেক্টরে প্রচুর চাহিদা থাকলেও অল্প কিছু লোক পাঠাতে পেরেছে। এবার আবার সিন্ডিকেশন হলে এসব সেক্টরে আমরা সম্ভাবনা হারাব।

মোহা. নূর আলী বলেন, ইন্দোনেশিয়া ও নেপাল থেকে শ্রমিক নিতে টিকিট ও অন্যান্য খরচ নিয়োগ কর্তাকে বহন করতে হয়। সেক্ষেত্রে বাংলাদেশ কেন অভিবাসনের ক্ষেত্রে সিস্টেমের দোহাই দিয়ে অতিরিক্ত অভিবাসন ব্যয় করে লোক পাঠাবে। দেখা গেছে, সাম্প্রতিক বছরে বেসরকারিভাবে বিভিন্ন দেশে সিন্ডিকেশন ছাড়াই ৯ লাখ শ্রমিক গেছে। যদি সেটা সম্ভব হয় তা হলে মালয়েশিয়ার ক্ষেত্রে সেটি সম্ভব হবে না কেন?

নূর আলী বলেন, মালয়েশিয়া ও বাংলাদেশের মধ্যে সম্পাদিত সমঝোতা স্মারকে কিন্তু সিন্ডিকেশনের কথা নেই। সেখানে বলা হয়েছে, সব বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা পাঠানো হবে মালয়েশিয়ার সরকারের কাছে। মালয়েশিয়ার নিয়োগ কর্তা এর মধ্য থেকে তার পছন্দমতো রিক্রুটিং এজেন্সি বেছে নিবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, গত ৭ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিবাসন খাতে অধিকতর স্বচ্ছতা নিশ্চিত করতে ও প্রতারণা রোধে যে দিকনির্দেশনা দিয়েছেন তাকে স্বাগত জানিয়েছে বায়রা সদস্যরা। একই সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর সিন্ডিকেট সংবলিত চিঠির বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী যে প্রতিত্তোর দিয়েছেন তাতে কৃতজ্ঞতা জানানো হয়।

এতে বলা হয়, দীর্ঘদিন বন্ধ থাকার পর গত ১৯ ডিসেম্বর বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সমঝোতা স্মারকের মাধ্যমে আবার বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানির সুযোগ তৈরি হয়েছে। কিন্তু প্রধানমন্ত্রী ও মন্ত্রীর সুস্পষ্ট দিকনির্দেশনা থাকা সত্ত্বেও মালয়েশিয়া শ্রমবাজারকে কেন্দ্র করে একটি স্বার্থান্বেষী মহল আগের মতোই কয়েকজনের দখলে নিতে অপতৎপরতা চালিয়ে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে মালয়েশিয়ায় নেতারা বলেন, বাংলাদেশ থেকে কর্মী নিয়োগে মালয়েশিয়ার নিয়োগকারীরা কোনো সিন্ডিকেট বা মনোপলী ব্যবসা চায় না। তারা বলেন, ১৪টি সোর্স কান্ট্রি থেকে যে প্রক্রিয়ায় কর্মী মালয়েশিয়া যাচ্ছে বাংলাদেশ থেকেও একই প্রক্রিয়ায় কর্মী যাক এটা মালযেশিয়ার জনগণ আশা রাখেন।

মালয় নেতারা বলেন, উভয় দেশের বৈধ রিক্রুটিং এজেন্সির মাধ্যমেই মালয়েশিয়ায় কর্মী যেতে হবে। দেশটির নিযোগকর্তারা কোনো সিন্ডিকেটের মাধ্যমে কর্মী নিতে আগ্রহী নন। মালয়েশিয়ায় স্বল্প অভিবাসন ব্যয়ে কর্মী আসুক এবং সব অভিবাসি কর্মীদের স্বার্থ রক্ষায় আন্তর্জাতিক শ্রম আইন ও দেশীয় শ্রম আইন অনুসরণের মাধ্যমে কর্মীদের স্বার্থ রক্ষায় সজাগ দৃষ্টি রাখা হবে বলেও মালয় নেতারা উল্লেখ করেন।

মেডিক্যাল সেন্টার ইস্যু

সংবাদ সম্মেলনে বলা হয়, মেডিক্যাল সেন্টারগুলোর মান যাচাই-বাছাই করে স্বাস্থ্য মন্ত্রণালয় ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় যৌথভাবে মালয়েশিয়াগামী কর্মীদের জন্য মেডিক্যাল সেন্টার নির্বাচন করতে হবে। এখানে বায়ো-মেডিক্যাল নাম দিয়ে কোনো বিদেশি সার্ভিস প্রোভাইডারের কাছে জিম্মি হওয়া যাবে না। গতবার বায়োমেডিক্যাল এবং মালয়েশিয়া ডাক্তার কর্তৃক অনলাইনে এক্সরে রিপোর্ট পরীক্ষা ইত্যাদি নানা অজুহাতে বিপুল টাকা হাতিয়ে নিয়েছে বিদেশি সিস্টেম প্রভাইডার। ব্যবসায়িক ফায়দার জন্য প্রায় ৪০ শতাংশ অভিবাসন প্রত্যাশী কর্মীকে প্রথম দফায় মেডিক্যালি আনফিট করা হয়েছে।

এত তথাকথিত ডিজিটালাইজেশন ও লোক দেখানো আধুনিকতার পরও হাজার হাজার লোক মালয়েশিয়া থেকে মেডিক্যালি আনফিট হয়েছে। ১৪টি দেশের সব শ্রমিকদের মালয়েশিয়া যাওয়ার পর দ্বিতীয়বার স্বাস্থ্য পরীক্ষা করতে হয় যার পুরোটাই মালয়েশিয়া সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত সংস্থা “ফরেন ওয়ার্কারস মেডিক্যাল এক্সামিনেশন প্রোগ্রাম-ফোমেমা’র মাধ্যমে সম্পন্ন করা হয়।

এফডব্লিউসিএমএস-এর দ্বারা অনৈতিক ব্যবসায়িক উদ্দেশ্যে নির্বাচিত বাংলাদেশের মেডিক্যাল সেন্টারগুলোর স্বাস্থ্য পরীক্ষার পদ্ধতি ও মান ফোমেমার সমমান না হওয়ার কারণেই অনেক কর্মীকে মেডিক্যালি আনফিট হয়ে শূন্য হাতে দেশে ফিরতে হয়েছে। অভিবাসনপ্রত্যাশী শ্রমিকদের স্বাস্থ্য পরীক্ষা যদি ফোমেমা ও সমমান নিশ্চিত করা যায় তা হলে মালয়েশিয়া গিয়ে দ্বিতীয়বার মেডিক্যাল করার কোনো প্রয়োজন নেই। এই জন্য বাংলাদেশ সরকারকেই মালয়েশিয়াগামী শ্রমিকদের জন্য মেডিক্যাল সেন্টারগুলো নির্দিষ্ট করে দিতে হবে এবং মনিটরিং করতে হবে।

গতবারের অভিজ্ঞতা থেকে দেখা যায়, এফডব্লিউসিএমএস-এর বায়োমেডিক্যলে পোর্টালের দুর্বলতার কারণে শত শত কর্মীর রিপোর্ট রেকর্ড থেকে মুছে যায় এবং হাজার হাজার কর্মীর মেডিক্যাল রিপোর্ট মাস পেরোলেও হাতে পাওয়া যায়নি ফলে নিয়োগকর্তা অন্যদেশ থেকে কর্মী নিয়ে নেয়। এ স্বাস্থ্য পরীক্ষা নিয়ে ব্যবসা কুক্ষিগত করার হীন চেষ্টার কারণেই ভাগ্যবঞ্চিত হয় লাখো কর্মী। অবাক করা বিষয় হলো বাংলাদেশ সরকারের কোনো ধরনের অনুমতির তোয়াক্কা না করে এফডব্লিউসিএমএস নিজের ওয়েবসাইটে নতুন করে প্রকাশ করেছে ৩৫টি মেডিক্যাল সেন্টারের নাম যেখানে নেই বাংলাদেশের প্রথম সারির কোনো মেডিক্যাল, ডায়াগনস্টিক সেন্টার বা হাসপাতালের নাম।

 

এ জাতীয় আরও খবর