শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিভিন্ন পেশার ৬০ বিশিষ্টজনের সঙ্গে বসবে সার্চ কমিটি

news-image

নিজস্ব প্রতিবেদক : মঙ্গলবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। ছবি : সংগৃহীত

নির্বাচন কমিশন (ইসি) গঠনের জন্য কমিশনারদের খুঁজতে আজ মঙ্গলবার বিকেলে দ্বিতীয় বৈঠকে বসেছিল সার্চ কমিটি। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন, বিভিন্ন পেশার বিশিষ্ট ৬০ ব্যক্তির সঙ্গে বসবে সার্চ কমিটি। আগামী শনি ও রোববার এ বৈঠক অনুষ্ঠিত হবে।

আজ বিকেল সাড়ে ৪টায় সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠক শুরু হয়েছিল। বৈঠক শেষে সন্ধ্যায় মন্ত্রিপরিষদ সচিব জানান, গত ৬ ফেব্রুয়ারি প্রথম বৈঠকের পর রাজনৈতিক দলগুলোর কাছে নাম চাওয়া হয়েছিল, এ পর্যন্ত ৩০ জনের নাম এসেছে। আগামী বৃহস্পতিবার সার্চ কমিটির পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে।

সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে যোগ দেন কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে। অনুসন্ধান কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনারদের প্রতি পদের জন্য দুইজন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ ১০ জনের মধ্য থেকে সিইসিসহ পাঁচজনকে নিয়ে ইসি গঠন করবেন রাষ্ট্রপতি।