শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মিঠাপুকুরের ১৭ ইউপি নির্বাচন সোমবার

news-image

হারুন উর রশিদ সোহেল, রংপুর  : রংপুরের মিঠাপুকুর উপজেলার ১৭ ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন আজ সোমবার। ১শ’৭২টি কেন্দ্রে সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে চলবে টানা বিকেল ৪টা পর্যন্ত। এসব কেন্দ্রের এক-তৃতীয়াংশকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এখানে নিরাপত্তার জন্য নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা।এদিকে, শেষ মুহূর্তের নির্বাচনী সভা করা নিয়ে কাফ্রিখাল ইউনিয়নে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির (জাপা) কর্মী-সমর্থকেরা মুখোমুখি অবস্থান নেন। তবে প্রশাসন ও পুলিশের হস্তক্ষেপে সংঘর্ষ এড়ানো সম্ভব হয়েছে। এসময় সভার জন্য তৈরি মঞ্চ ভাঙচুর করা হয় বলে অভিযোগ করেছেন জাপার চেয়ারম্যান প্রার্থী হাফিজুর রহমান।

উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সপ্তম ধাপের ইউপি নির্বাচনে মিঠাপুকুরে ৪ লাখ ১৮হাজার ৯৪১ ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। যার মধ্যে নারী ভোটারের সংখ্যা পুরুষের তুলনায় ৩ হাজার ৮৫ জন বেশি। উপজেলায় সর্বাধিক ভোটার আছেন দুর্গাপুর ( মিঠাপুকুর সদর) ইউনিয়নে। এখানে মোট ভোটার ৪০ হাজার ৬৬০ জন। সবচেয়ে কম ১৬ হাজার ৮৪২ ভোটার আছেন মিলনপুরে। ভোট নিতে ইতোমধ্যে ১৭২ কেন্দ্রে ১হাজার ২০৭টি বুথ প্রস্তুত করা হয়েছে। সেই সঙ্গে আটজন রিটার্নিং কর্মকর্তার অধীনে ৩হাজার ৭৯৩ জন বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হয়েছে। উপজেলার ১৭ইউপির ২২১টি পদের বিপরীতে ১হাজার ১৯২ প্রার্থী অংশ নিচ্ছেন। তাঁদের মধ্যে ১২৯ চেয়ারম্যান, ৭৭৩সাধারণ সদস্য ও ১৯০ সংরক্ষিত নারী সদস্য প্রার্থী আছেন। শান্তিপূর্ণ পরিবেশে ভোট নিতে এবং আইনশৃঙ্খলা রক্ষায় ছয়জন নির্বাহী ম্যাজিস্ট্রেট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন বলে জানা গেছে। স্বাভাবিক আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখতে পুলিশ ও আনসার ভিডিপির মোট ৩ হাজার ৭৭০ সদস্য নিয়োজিত থাকবেন।উপজেলা আনসার ও ভিডিপি কর্মকর্তা প্রবীর কুমার রায় জানান, প্রতিটি ভোটকেন্দ্রে তাঁদের বাহিনীর ১৭সদস্য দায়িত্ব পালন করবেন।

রংপুরের সহকারী পুলিশ সুপার (ডি-সার্কেল) মো. কামরুজ্জামান বলেন, ১১২ কেন্দ্রের প্রতিটিতে পাঁচজন এবং ঝুঁকিপূর্ণ ৬০ কেন্দ্রে ছয়জন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। এছাড়াও প্রতিটি ইউনিয়নে তিনটি মোবাইল ও একটি করে স্ট্রাইকিং টিম নিয়োজিত থাকবে।
মিঠাপুকুর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমাতুজ জোহরা বলেন, অবাধ নিরপেক্ষ ও উৎসবমুখর পরিবেশে ভোট নেওয়ার জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে। তিনি ভোটের দিন থেকে পরের দিন পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে সব প্রার্থী, গণমাধ্যম কর্মী, রাজনৈতিক নেতাসহ সব শ্রেণির ও পেশার মানুষের সহযোগিতা কামনা করেছেন।

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)