রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেব্রা মরে নাই, মারা হয়েছে : এমপি সবুজ

news-image

গাজীপুর ও শ্রীপুর প্রতিনিধি : গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একের পর এক জেব্রা মারা যাওয়ার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন গাজীপুর-৩ আসনের সাংসদ মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ। তিনি বলেন, পার্কের জেব্রা মরে নাই, মারা হয়েছে।

আজ রোববার দুপুরে পার্ক পরিদর্শনে এসে এ কথা বলেন তিনি। এই সাংসদ বলেন, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত পার্কটি আমাদের আবেগের জায়গা। যাদের কাজ করার যোগ্যতা নেই, তাদের দিয়ে এ বৃহৎ পার্কটি পরিচালিত হচ্ছে। যারা অনিয়মের সঙ্গে জড়িত তাদেরকে বসিয়ে রেখে তদন্ত সুষ্ঠু হতে পারে না।

পার্কে আসা তদন্ত কমিটির উপস্থিতিতে তিনি আরও বলেন, পার্কে একটি ডিম ফুটলে খবর প্রকাশ হয়। জেব্রা-বাঘ মরলে খবর হয় না। সম্প্রতি একটি বাঘের মৃত্যু হয়েছে। পার্কের প্রকল্প পরিচালক ও ভারপ্রাপ্ত কর্মকর্তা এ বিষয়টি গোপন রেখেছেন। বাঘের মৃত্যুর বিষয়ে কর্তৃপক্ষ কিছুই জানেনি।

এসব বিষয় গোপন রাখার কারণ জানতে চেয়ে তদন্ত কমিটির প্রধান পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্চয় কুমার ভৌমিকের কাছে প্রশ্ন রাখেন তিনি। এ ব্যাপরে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করবেন বলেও জানিয়েছেন।

জানা গেছে, গত ২ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত ৯টি ও ২৯ জানুয়ারি আট ঘণ্টার ব্যবধানে আরও দুটিসহ
মোট ১১টি জেব্রার মৃত্যু হয়। এর আগে গত ২৫ জানুয়ারি ৯টি জেব্রার মৃত্যুর কারণ উদঘাটন করতে উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞগণ পার্কে বৈঠকে বসেন।

বৈঠক শেষে মেডিকেল বোর্ড সংবাদ সম্মেলনের মাধমে জানান- ৫টি জেব্রা নিজেরা মারামারি করে মারা গেছে। ৪টি ব্যাটেরিয়ায় আক্রান্ত হয়ে মার গেছে। জেব্রার মৃত্যুর পুনরাবৃত্তি ঘটায় ২৯ জনুয়ারি ফের বিশেষজ্ঞগণ বৈঠকে বসেন।

এদিকে, পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান জানান, শনিবার সকালে জেব্রার পালে দুটি জেব্রা অসুস্থ হয়ে পড়ে। সকাল সাড়ে দশটার দিকে এটি মাদি জেব্রার মৃত্যু হয়। অন্যটি সন্ধ্যা ছয়টার পড়ে মারা যায়।

এরই মধ্যে বিশেষজ্ঞ দল পার্কে পৌঁছে তাদের কাজ শুরু করেছেন। পার্কে জেব্রার মৃত্যুর বিষটি স্থানীয়দের মেধ্যে ক্ষোভের সৃষ্টি করেছে। এলাকা বাসীর দাবি- ২০১১ সালে পার্কের যাত্রা শুরু। এতদিন পার্কে প্রাণীর মৃত্যুর ঘটনা ঘটেনি। হঠাৎ পার্কে একে একে ১১টি জেব্রার মৃত্যু হলো। দীর্ঘদিন পর তদন্ত কমিটি আসে তদন্ত করতে।

তাদের অভিযোগ- সম্প্রতি একটি বাঘের মৃত্যু হয়েছে। পার্কের প্রকল্প পরিচালক ও ভারপ্রাপ্ত কর্মকর্ত বাঘের মৃত্যুর বিষয়টি গোপন রাখেন। এলাকাবাসী পার্কের অনিয়ম দুর্নীতির সাথে জড়িতদের শাস্তি দাবি করেন।

পার্কে আসা তদন্ত কমিটির প্রধান বন পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক জানান, একটি নির্দিষ্ট অবস্থানে থেকে তদন্ত করতে হবে। তদন্ত প্রতিবেদনের পর দায়ীদের বিরুদ্ধে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবেন।

 

এ জাতীয় আরও খবর

সুন্দরবনে আগুন নেভানোর কাজ শুরু, যোগ দিয়েছে নৌবাহিনী

দ্বিতীয় টি-টোয়েন্টিতে সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-জিম্বাবুয়ে

জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!

যুদ্ধাপরাধীদের বিচারের সফলতায় কিছুটা দায়মুক্ত হয়েছি: মুক্তিযুদ্ধমন্ত্রী

৯টা ১০ মিনিটের ট্রেনের অপেক্ষায় স্টেশনে ক্লান্ত, পরিশ্রান্ত যাত্রীরা

বিএনপির আরও ৬১ নেতাকে বহিষ্কার

মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডেকেছে ডিবি

গণমাধ্যমকর্মী আইন নিয়ে নতুন করে কাজ চলছে: তথ্য প্রতিমন্ত্রী

বাংলাদেশ ব্যাংকে ঢুকতে সাংবাদিকদের বাধা ব্যাংক লোপাটকারীদেরই উৎসাহিত করবে: নোয়াব সভাপতি

অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

আইপিএলে প্লে অফের দৌড়ে এগিয়ে কারা?

মুন্সিগঞ্জে সড়কে এক পরিবারের ৩ জন নিহত