রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গলা ব্যথা ও খুসখুসে সমস্যার ঘরোয়া সমাধান

news-image

অনলাইন ডেস্ক : শীত কি বর্ষায় গলা ব্যথা ও খুসখুস সমস্যায় কমবেশি সবাই পড়েন। করোনার আবহে এই সমস্যা বেশি দেখা যাচ্ছে। কারণ করোনারও অন্যতম লক্ষণ হল গলা ব্যথা। তাই সতর্ক থাকতেই হবে।

কয়েকটি ঘরোয়া উপায়েই এই সমস্যার সঙ্গে লড়াই করা যাবে।

হলুদ দুধ: হলুদের সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। ভারতীয় আয়ুর্বেদশাস্ত্রে বিশেষ জায়গা করে নিয়েছে হলুদ। হলুদের মধ্যে থাকে অনেক উপকারী উপাদান। এক্ষেত্রে হলুদে থাকা নানা অ্যান্টিঅক্সিডেন্ট যে কোনো ধরনের প্রদাহ কমাতে সাহায্য করে। তাই গলা ব্যথা, গলা খুসখসের সমস্যা দূর করতেও হলুদ হতে পারে আপনার অন্যতম পছন্দ। গরম দুধের সঙ্গে সামান্য কাঁচা হলুদ খেয়ে নিন। অনেক সমস্যা হবে দূর।

আদা চা: গলা ব্যথার সমস্যায় আদা চা ভীষণ উপকারী। এ ক্ষেত্রে আদার মধ্যে রয়েছে নানা কার্যকরী উপাদান। এতে রয়েছে ভালো পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। সেই অ্যান্টিঅক্সিডেন্ট কমাতে পারে গলার সমস্যা।

আদা, গুড় এবং জোয়ান: সর্দি, কাশি, গলা ব্যথা, গলা খুসখুস করার মতো সমস্যায় আদা, গুড় এবং জোয়ান হতে পারে দারুণ উপকারী। এ ক্ষেত্রে সামান্য মাত্রায় গুড় নিন। সেই গুড়ে মিশিয়ে দিন আদার কুচি এবং জোয়ান। এবার খেয়ে নিন। কয়েক দিনের মধ্যেই দূর হবে সমস্যা।

লবণ-পানি গার্গল: গলা ব্যথা বা গলা খুসখুসের সমস্যায় লবণ-পানি গার্গল হতে পারে আপনার অন্যতম হাতিয়ার। দেখবেন সমস্যা দূর হয়েছে দ্রুত।

এ জাতীয় আরও খবর