সোমবার, ১৬ই মে, ২০২২ খ্রিস্টাব্দ ২রা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

উপাচার্যকে সরানো অনিশ্চিত: আন্দোলনে ইতি চান শিক্ষামন্ত্রী

news-image

নিজস্ব প্রতিবেদক : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে অনশন ভাঙার পর অবস্থান কর্মসূচিরও ইতি টানতে বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তবে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবি বিষয়ে কোনো আশ্বাস দেননি শিক্ষামন্ত্রী। বুধবার সন্ধ্যা ৭টায় নিজ বাসভবনে এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন।

শিক্ষামন্ত্রী শান্তিপূর্ণ আন্দোলন করায় শিক্ষার্থীদের ধন্যবাদ দেন। তিনি বলেন, যে সব সমস্যা রয়েছে সেগুলোর সমাধান করা হবে।

গত ১৯ জানুয়ারি বুধবার থেকে ভিসির পদত্যাগের দাবিতে আমরণ অনশন শুরু করে শিক্ষার্থীরা। কয়েক দফায় সরকার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের পক্ষ থেকে অনশন ভাঙানোর চেষ্টা করা হয় কিন্তু ভিসির পদত্যাগের আগ পর্যন্ত অনশন চলবে বলে তাদের জানিয়ে দেয়। কিন্তু বুধবার ভোর রাত ৪টায় জাফর ইকবাল দম্পতি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আসেন এবং শিক্ষার্থীদের অনশন ভাঙার জন্য অনুরোধ করেন। পরবর্তীতে শিক্ষার্থীরা তাদের ডাকে সাড়া দিয়ে বুধবার সকাল ১০টা ২০ মিনিটে অনশন ভাঙেন।

সরকারের উচ্চমহলের অনুরোধে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এসেছেন বলে সাংবাদিকদের জানান মুহম্মদ জাফর ইকবাল।

বিকেলে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে বলেন, শিক্ষার্থীরা যে সমস্যাগুলোর কথা বলে আন্দোলন করছে সেগুলো শুধু শাহজালালে নয়, অনেক বিশ্ববিদ্যালয়ে আছে। সমস্যাগুলো চিহ্নিত করে আমরা সমাধান করতে চাই। আমরা চাই তারা অবরোধ তুলে নিক।

তিনি বলেন, রানা প্লাজার ঘটনায় যেমন পোশাক খাতের সমস্যাগুলো চিহ্নিত করে আমরা সমাধান করতে পেরেছি। তেমনি শাহজালালের ঘটনায় আমরা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক সমস্যাগুলো চিহ্নিত করলাম। আমরা চাই সমস্যাগুলো সমাধান হোক। এক উপাচার্য গেলে আরেক উপাচার্য আসবে। তাতে সমস্যার সমাধান হবে না। কাজেই তারা একটু সুস্থ হয়ে উঠুক। আমরা বসব। আর উপাচার্যের ব্যাপারে নানান পদ্ধতি আছে। দেশের যিনি রাষ্ট্রপতি, তিনি চ্যান্সেলর, এ দায়িত্ব তার হাতে ন্যস্ত। তাদের সঙ্গে আমাদের যে আলোচনা, সেটা হলো তাদের যত সমস্যা আছে সেগুলো নিয়ে।

দীপু মনি বলেন, যারা আন্দোলন করেছে, যারা অনশন করেছে সে শিক্ষার্থীরা মানসিকভাবে-শারীরিকভাবে, আবেগের দিক থেকেও খুব একটা পর্যুদস্ত অবস্থায়, একটা খুব এক্সসটেজ অবস্থায় আছে বলে আমি মনে করি। তারাও একটুখানি গুছিয়ে উঠুক, একটু সুস্থ হয়ে উঠুক। যদি তারা চান যে আমরা খুব শিগগিরই যাব, এটাও আমরা যেতে পারি, আবার কয়েকটা দিন সময় নিয়েও বসতে চান সেটাও হতে পারে। মোট কথা হলো শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আমাদের শিক্ষার্থীদের যেসব সমস্যা আছে যে অভাব-অভিযোগ অসন্তোষ আছে, তো মূল যে

তিনি বলেন, গত কয়েক দিনে যেসব ঘটনা ঘটেছে, এর জন্য যারা দায়ী, যারা এর সঙ্গে জড়িত, তদন্ত করে তাদের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

শিক্ষার্থীদের বিরুদ্ধে হওয়া মামলার বিষয়ে তিনি বলেন, একটা সমস্যা হয়েছিল। মামলা হয়েছে। এগুলো সব পেছনের। আমরা সামনের দিকে এগোতে চাই। পেছনে যা ঘটেছে সেগুলো আর থাকবে না। এর কোনো প্রভাবও শিক্ষার্থীদের পরবর্তী জীবনে থাকবে না। সমস্যা যখন সমাধান হয়েছে, কাজেই এগুলো নিষ্পত্তি হয়ে যাবে। তাদের শিক্ষাজীবনে এসব আইনি বিষয়ের কোনো ফলাফল থাকবে না। এটা আমরা নিশ্চিত করব। এই মামলা একদমই থাকবে না। আমরা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলব।

অনশন ভাঙানোর পর জাফর ইকবাল বলেন, ‘আপনারা (সরকারের উচ্চমহলের প্রতিনিধি) আমার কাছে এসেছেন, আমি আপনাদের কাছে যাই নাই। যেহেতু আপনারা অনুরোধ করেছেন, আমরা শিক্ষার্থীদের সব দাবি মেনে নেব, আপনি গিয়ে এই ছেলেমেয়েদের অনশনের হাত থেকে রক্ষা করেন। আমি সেই দায়িত্ব পালন করেছি।’

এ সময় তার স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হক বলেন, ‘তারা (সরকারের উচ্চমহলের প্রতিনিধি) আমাদের বাসায় এসেছেন।’

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ের দৃষ্টিভঙ্গি নিয়ে সাংবাদিকেরা মুহম্মদ জাফর ইকবাল তিনি বলেন, ‘তারা (সরকারের উচ্চমহলের প্রতিনিধি) যখন বলেছেন, দাবি-দাওয়া মেনে নেবেন, এর মধ্যে কিন্তু এই দাবিটাও পড়েছে। সরকারের হয়তো টেকনিক্যাল ব্যাপার থাকে, রাজনৈতিক ব্যাপার থাকে, সেটার জন্য হয়তো তাদের একটা প্রসেস থাকে। গোপালগঞ্জের ভাইস চ্যান্সেলরকে তারা একভাবে সরিয়েছে, অন্য ভাইস চ্যান্সলরকে অন্যভাবে সরিয়েছে। কাজেই সেটা তাদের ব্যাপার। আমার প্রাইমারি কনসার্ন ছিল, আমি শিক্ষার্থীদের অনশন থেকে ফেরাব।’

 

এ জাতীয় আরও খবর

সর্বদলীয় সরকার গঠনে বিরোধী দলকে আমন্ত্রণ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর

টাইগার স্পিনারদের দাপট, ম্যাথিউসের সেঞ্চুরিতে শ্রীলঙ্কার স্বস্তি

বিজেপি নেতাকে কষে চড় মারলেন এনসিপি কর্মী

উত্ত্যক্তের প্রতিবাদ করায় মাকে লাথি, মেয়েকে ‘ধর্ষণচেষ্টা’!

ঢাকাবাসীকে ‘স্বস্তির খবর’ দিলো কোয়ালিটি ইনডেক্স

দেশের উত্তরাঞ্চলে ভারি বৃষ্টির সম্ভাবনা

ঘুরে ঘুরে ময়লা সংগ্রহ করেন মামুন, বিলান গাছ

ক্ষমতাচ্যুত হতে পারেন পুতিন : ইউক্রেন জেনারের

টিসিবিতে সোমবার থেকে সয়াবিন মিলবে ১১০ টাকায়

সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক হাসপাতালে

ভোটের এক মাস আগেই কুমিল্লায় বিজিবি মোতায়েন

অসুস্থ মঈন খান আইসিইউতে