শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যেসব কারণে পদক পেলেন পুলিশ সদস্যরা

news-image

নিজস্ব প্রতিবেদক : পুলিশ সদস্যদের দক্ষতা এবং সাহসিকতার স্বীকৃতিস্বরূপ প্রতিবছর সম্মানসূচক পদক দেওয়া হয়। এই পদক পেশাগতভাবে যেমন সম্মানজনক তেমনি এর অর্থমানও রয়েছে। তবে চলতি বছর থেকে নতুন নিয়মে পদক দেওয়ায় কোন কোন সদস্য হতাশা প্রকাশ করেছেন। তারা বলেছেন, একবার পদক পাওয়ার পর পরবর্তী তিন বছর পদকের জন্য আবেদন না করতে পারলে ভালো কাজের গতি কমে আসবে। আবার কেউ কেউ বলছেন, একই কর্মকর্তারা বারবার পুরস্কার পাওয়ায়, নতুন নিয়মে পদক বঞ্চিতরা সুযোগ পাবেন।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছর পুলিশ সপ্তাহ হয়নি। এবার এই করোনার প্রকোপের মাঝেই রোববার পাঁচ দিন ব্যাপী পুলিশ সপ্তাহ শুরু হয়েছে। অন্যান্য বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদকপ্রাপ্তদের পদক পরিয়ে দিতেন। কিন্তু এবার প্রধানমন্ত্রী ভার্চুয়ালি উপস্থিত থেকে তাঁর পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী পদক পরান। প্যারেড পরিদর্শন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বাংলাদেশ পুলিশ পদক তুলে দেন বেশ কয়েকজন কর্মকর্তার এবং মরণোত্তর কর্মকর্তাদের পরিবারের হাতে। এবার ২৩০ জন পুলিশ সদস্যকে পদক দেওয়া হয়। এর মধ্যে ২০২০ সালে ১১৫ ও ২০২১ সালে ১১৫ জনকে বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম), বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম)-সেবা, রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম), রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম)-সেবা দেওয়া হয়।

এদিকে পুলিশ পদক ২০২১ এ বাংলাদেশ পুলিশের প্রকাশিত পদক তালিকার বইয়ে পদকের ধরন ও কারণ উল্লেখ্য করা হয়। সেখান থেকে চার ক্যাটাগরির কয়েকজন কর্মকর্তার পদকের ধরন ও পদক পাওয়ার কারণ তুলে ধরা হলো।

জঙ্গি দমন মাদক দ্রব্য উদ্ধারে নির্দেশনা, কিশোর গ্যাংয়ের সদস্য গ্রেপ্তার ও দস্যুমুক্ত সুন্দরবন দিবস উদযাপন করায় বাংলাদেশ পুলিশ পদক (বিপিএম) পেয়েছেন র‍্যাবের মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন। হেফাজত ইসলাম বাংলাদেশ এর সরকারবিরোধী যাবতীয় কর্মকাণ্ড নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা পালন ও হেফাজত নেতা মামুনুল হকের অবৈধ দখলে থাকা মোহাম্মাদপুর জামিয়া রহমানিয়া আরবিয়া মাদ্রাসা দখল মুক্ত করায় বিপিএম সেবা পদক পেয়েছেন এসবির ডিআইজি রাজনৈতিক এ জেড এম নাফিউল ইসলাম। ইন্টারপোলের রেড নোটিশ জারি, ভারতসহ বিভিন্ন দেশে থাকা ২০ জন ভুক্তভোগীকে শনাক্ত ও উদ্ধারের সহযোগিতা করা এবং বঙ্গবন্ধুর হত্যা মামলার পলাতক আসামিদের শনাক্ত করায় বিপিএম সেবা পদক পেয়েছেন পুলিশ সদর দপ্তরের সহকারি মহাপরিদর্শক মহিউল ইসলাম (এনসিবি)। বাংলাদেশের প্রধানমন্ত্রী ও ভারতের প্রধানমন্ত্রী সফরকালে নিরাপত্তা দেওয়া, সিসি ক্যামেরা স্থাপন ও আধুনিকায়ন, শারদীয় দুর্গাপূজা উদযাপন করায় বিপিএম সেবা পদক পেয়েছেন পুলিশ সুপার গোপালগঞ্জ আয়েশা সিদ্দিকা।

হেফাজত ইসলামের দেশবিরোধী ষড়যন্ত্র ও সহিংসতা প্রতিরোধ এবং দক্ষিণ সিটি করপোরেশন ৭৩ নং ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনে নিরাপত্তা ও বিএনপির সহিংসতা প্রতিহত করায় একই পদক পেয়েছেন মতিঝিল বিভাগের উপ পুলিশ কমিশনার মো. আঃ আহাদ। মাদক ও কিশোর গ্যাং মুক্ত জনবান্ধব হাতিরঝিল থানা গড়ায় বিপিএম সেবা পেয়েছেন অফিসার ইনচার্জ হাতিরঝিল থানার আবদুর রশিদ। রোহিঙ্গা নেতা মহিবুল্লাহ হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন করায় রাষ্ট্রপতির পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন এপিবিএন ১৪ এর অধিনায়ক নাইমুল হক, জামায়াত ইসলামের শীর্ষ নেতা কর্মীদের গ্রেপ্তার করায় পিপিএম পদক পেয়েছেন সহকারী পুলিশ কমিশনার (বাড্ডা জোন) তয়াছির জাহান বাবু। ২০২১ সালের একাধিক নির্বাচনে দায়িত্ব পালন, জঙ্গি বিরোধী, অস্ত্র উদ্ধার অভিযান ও কিশোর গ্যাং গ্রেপ্তারে ভূমিকা পালন করায় পিপিএম সেবা পেয়েছেন র‍্যাবের অতিরিক্ত মহাপরিচালক অপারেশন কর্নেল একেএম আজাদ।

আবার পুলিশ পদক ২০২০ এর পদক তালিকায় উল্লেখ্য করা হয়েছে, কোভিড ১৯ সময়ে মানবিক সহায়তা করায় বিপিএম সেবা পেয়েছেন পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি শামীমা বেগম। করোনাকালীন পুলিশের আবাসন ব্যবস্থাপনার জন্য বিপিএম সেবা পেয়েছেন উপ পুলিশ কমিশনার ডিএমপি (ডেভেলপমেন্ট) সাবোয়ার মুর্শেদ শামীম। গ্রামীণফোনের একই সিরিজের নম্বর বরাদ্দকরণ ও পুলিশ সদর দপ্তরে সৌন্দর্যবর্ধনে বিপিএম সেবা পদক পেয়েছেন অতিরিক্ত ডিআইজি পুলিশ সদর দপ্তর মাসুদুর রহমান। মর্গে মৃতদেহের সঙ্গে বিকৃত যৌনচারের ঘটনা উদ্ঘাটন করায় বিপিএম সেবা পদক পেয়েছেন সিআইডির বিশেষ পুলিশ সুপার সামসুন নাহার। পুলিশের কোভিড ব্যবস্থাপনা নিয়ে কাজ করায় পদক পেয়েছেন কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের পুলিশ সুপার সাইফুল ইসলাম সানতু।

পুলিশ সদর দপ্তর সূত্রে জানা যায়, পদকের জন্য নির্বাচিত করতে পুলিশ মহা পরিদর্শকের নেতৃত্বে (আইজিপি) ৫ সদস্যের একটি কমিটি রয়েছে। কৃতিত্বপূর্ণ কাজের জন্য পুলিশ সদস্য ও কর্মকর্তারা তার কর্মস্থলে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে ওই কমিটি প্রধানের কাছে ভালো কাজের বিস্তারিত বিবরণ তুলে ধরে আবেদন করেন। পরে তা যাচাই-বাছাই করে তালিকা প্রস্তুত করা হয়। এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় হয়ে প্রধানমন্ত্রী কার্যালয় থেকে তা যায় বঙ্গভবনে। এরপরই তা চূড়ান্ত রূপ পায়। পুলিশ সদর দপ্তরের ইন্টেলিজেন্স অ্যান্ড স্পেশাল অ্যাফেয়ার্স বিভাগ সবকিছু তদারকি করে থাকে।

বিপিএম পদকের জন্য সম্মানী হিসেবে পুলিশ সদস্যরা এককালীন এক লাখ টাকা ও মাসিক এক হাজার পাঁচশ টাকা পেয়ে থাকেন। বিপিএম সেবার জন্য এককালীন ৭৫ হাজার টাকা ও মাসিক এক হাজার পাঁচশ টাকা পেয়ে থাকেন। পিপিএম পদকের ক্ষেত্রে ৭৫ হাজার এককালীন ও মাসিক এক হাজার, পিপিএম সেবার জন্য ৫০ হাজার টাকা এককালীন এক হাজার টাকা পেয়ে থাকেন।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী