শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ছুটির দিনে স্বরূপে ফিরল বাণিজ্যমেলা

news-image

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি : নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচল উপ-শহরে বঙ্গবন্ধু চায়না বাংলাদেশ এক্সিবিশন সেন্টারের বসেছে বাণিজ্যমেলার ২৬ তম আসর। এর আগে ১৯৯৫ সাল থেকে মেলার আসর বসতো রাজধানী ঢাকার আগারগাঁওয়ে।

দোকান অসম্পূর্ণ থাকা, যাতায়াতসহ নানা প্রতিবন্ধকতায় পূর্বাচলে বাণিজ্যমেলার আসরে আগারগাঁওয়ের সেই চিরচেনা জৌলুশ মুখর রূপের দেখা মিলছিল না। অবশেষে ছুটির দিনে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা ফিরল তার চিরচেনা রূপে।

শুক্রবার মেলায় ব্যবসায়ীদের বেচাবিক্রিতে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। সরেজমিনে ঘুরে মেলায় দর্শনার্থীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। বেশি লোকের সমাগমের কারণে মেলা থেকে তিনশ ফুট সড়ক ও গাজীপুর বাইপাস সড়কে ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। এতে মেলায় এসে ভোগান্তিতে পড়েছে দর্শনার্থীরা।

মেলায় বরাদ্দ দেওয়া ২২৫ টি স্টলের সব কটির নির্মাণকাজ শেষ হওয়ায় মেলা ফিরে পেয়েছে তার পূর্ণ রূপ। সেই রূপকে পূর্ণতা দিয়েই যেন মেলায় দর্শনার্থীদের আগমন। ছুটির দিন হওয়ার কারণে অনেকে পরিবার পরিজন নিয়ে ঘুরতে এসেছেন। পাশাপাশি কেনাকাটাও করছেন। ক্রেতা আকর্ষণের জন্য দোকানগুলো সাজানো হরেক রকমের সজ্জায়। মেলায় ব্যবসায়ীদের দেখা গেছে ব্যস্ত সময় পার করতে। ক্রেতারাও পছন্দের জিনিসপত্র কিনছেন নিজেদের পছন্দ মতো করে। কেউ কেউ আবার জিনিসপত্র দেখে শুনে যাচ্ছেন পরে এসে কেনার আশায়।

তবে স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি দর্শনার্থীদের কাউকে। বেশির ভাগ দর্শনার্থীদের মুখের মাস্ক ছিল থুতনিতে। মেলা কর্তৃপক্ষকে দর্শনার্থীদের স্বাস্থ্যবিধি মানতে ও মাস্ক পড়তে বলে মাইকিং ও প্রচারণা চালাতে দেখা গেছে। কিন্তু তারপর ও দর্শনার্থীদের তা মানতে দেখা যায়নি।

মেলায় বেশি লোকজন আসার কারণে মেলা থেকে ৩’শ ফুট সড়ক ও এশিয়ান হাইওয়ে বাইপাস সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে করে মেলায় আসতে ও মেলা থেকে ফিরতে ভোগান্তিতে পড়ছে মানুষ। মেলায় আসার বিকল্প কোন রাস্তা না থাকায় ভোগান্তি বেশি হচ্ছে।

দর্শনার্থীদের অভিযোগ, মেলায় আসতে গিয়ে প্রচণ্ড ধুলাবালি, যানজট ও পরিবহন ভোগান্তিতে পড়তে হয়। লোকাল সড়ক গুলোর অবস্থাও বেহাল। মেলায় আসার প্রধান সড়ক এশিয়ান হাইওয়ে বাইপাস ও কাঞ্চন কুড়িল বিশ্বরোড প্রশস্তকরণের কাজ ভোগান্তি আরও বাড়িয়েছে। যানজটের কারণে ১ ঘণ্টার পথে সময় লাগছে ৩ ঘণ্টা।

দালালদের কাছ থেকে নির্ধারিত মূল্যের চেয়ে তিনগুণ বেশি দামে দোকান কিনে বিক্রি ভালো না হওয়ায় বেশির ভাগ ব্যবসায়ীই হতাশায় ছিলেন। শুক্রবার বিক্রি ভালো হওয়ায় হতাশা কিছুটা হলেও নিরসন হয়েছে।

ব্যবসায়ীরা জানান, শুরু হওয়ার এক সপ্তাহ পর সব দোকানপাট নির্মাণ সম্পন্ন হওয়ার কারণে জমে উঠেছে মেলা প্রাঙ্গণ। এদিকে ছুটির দিন হওয়ার কারণে দর্শনার্থীও অনেক ভালো। গত এক সপ্তাহ দর্শনার্থী ছিল মোটামুটি, কিন্তু বেচা বিক্রি একদমই ভালো ছিল না। কিন্তু শুক্রবার ছুটির দিন হওয়ায় সকাল থেকেই বিক্রি ভালো হচ্ছে।

ফার্নিচার ব্যবসায়ী মোহাসীন বলেন, আজ দর্শনার্থীদের অনেক ভিড় হয়েছে। যা গত এক সপ্তাহের দর্শনার্থীদের সংখ্যাকে ছাড়িয়ে গেছে। বিক্রি অনেক ভালো হচ্ছে। মেলা জমে ওঠার কারণে আমরা ব্যবসায়ীরা অনেক খুশি।

কসমেটিকস দোকানের বিক্রয়কর্মী নাদিয়া আক্তার জানান, ছুটি দিন হওয়ায় দোকানে বিক্রি হচ্ছে অনেক। নারীরা নিজেদের পছন্দ মতো সামগ্রী কিনছেন। গত এক সপ্তাহের মাঝে আজকেই খুব ভিড় দেখছি।

শুভ নামে এক দর্শনার্থী বলেন, আজ মেলায় আসতে খুব দুর্ভোগ পোহাতে হয়েছে। বিকেল ৩ টায় উত্তরা থেকে মেলায় আসার জন্য রওনা দিয়েছিলাম ৩’শ ফুটে যানজটের কারণে মেলায় পৌঁছেছি ৬ টার দিকে। মেলায় আসার জন্য বিকল্প রাস্তা না থাকায় তিন শ ফুট সড়ক দিয়েই মেলায় এসেছি।

পলক ও মাইসা দম্পতি বলেন, আমরা দুজনেই একটি বেসরকারি ব্যাংকে চাকরি করি। ছুটির দিন তাই মেলায় ঘুরতে এসেছি। কেনাকাটা করলাম, খাওয়া দাওয়া করলাম। তবে মেলায় আসার সময় যানজটের কারণে কিছুটা ভোগান্তি হয়েছে।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী