শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাইলটের ভুলে বিপিনের কপ্টারটি বিধ্বস্ত হয়

news-image

অনলাইন ডেস্ক : পাইলটের ভুলেই ভারতের প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াতকে বহনকারী কপ্টার বিধ্বস্ত হয়েছিল বলে জানা গেছে। ভারতের গণমাধ্যম এনডিটিভিকে গতকাল বুধবার এ তথ্য নিশ্চিত করেছে একটি সূত্র।

প্রতিবেদনে বলা হয়, গত ৮ ডিসেম্বর বিপিনকে বহনকারী কপ্টারটি বিধ্বস্ত হয় তামিলনাড়ুতে। এতে বিপিন রাওয়াত, তার স্ত্রী মধুলিকাসহ ১৪ জন নিহত হন। এরপর এ নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করে দেওয়া হয়। এই তদন্ত কমিটি গতকাল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে তাদের তদন্তের তথ্য-উপাত্তগুলো জমা দিয়েছে।

তবে এ বিষয়ে এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। সূত্র বলেছে, যখন ওই দুর্ঘটনা ঘটে তখন আকাশ মেঘলা ছিল। বেশ কয়েকজন সাবেক সেনা কর্মকর্তা বলেছেন, এটি উড্ডয়নের জন্য নিরাপদ ছিল।

বিপিন রাওয়াতকে যে হেলিকপ্টার বহন করেছিল, সেটি ভারতীয় বিমানবাহিনীর অন্যতম নির্ভরযোগ্য হেলিকপ্টার। শুধু সামরিক কর্মকর্তা নয়, দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এমআই-১৭ভি৫ হেলিকপ্টার ব্যবহার করে থাকেন।

এনডিটিভির দেওয়া তথ্য অনুসারে, রাশিয়া থেকে হেলিকপ্টারটি আমদানি করা হয়েছিল। তবে ভারতের জন্য এটি বিশেষভাবে নকশা করে তৈরি করা হয়ছিল। ২০১২ সালে ভারতের বিমানবাহিনীতে হেলিকপ্টারটি যুক্ত হয়। দেখতে এ হেলিকপ্টার পুরোনোর মতো মনে হলেও কাজে বেশ আধুনিক। এই হেলিকপ্টারে যে রাডার রয়েছে, তা দিয়ে চারপাশের ৬০০ কিলোমিটারে আবহাওয়া সম্পর্কে জানা যায়। এতে ব্যবহার করা হয় দুটি ইঞ্জিন।

এমআই-১৭ভি৫ হেলিকপ্টারটি নজরদারি ও শত্রুর ওপর হামলা চালাতেও ব্যবহার করা হয়। এ হেলিকপ্টার থেকে ক্ষেপণাস্ত্র পর্যন্ত নিক্ষেপ করা যায়। মেশিনগানের মতো অস্ত্রও ব্যবহার করা হয় হেলিকপ্টারটিতে।

 

এ জাতীয় আরও খবর

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ

ব্রাহ্মণবাড়িয়ায় রাতে ট্রেনের ধাক্কায় বাবার মৃত্যু, আহত মেয়ে

নাসিরনগরে কৃষকলীগের ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

আম দিয়ে পাটিসাপটা

গাজায় মৃত্যু ৩৪ হাজার ছাড়াল

আজ রাতে তীব্র ঝড়ের আশঙ্কা, হুঁশিয়ারি সংকেত

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত

চেন্নাইকে বড় ব্যবধানে হারিয়ে জয়ে ফিরলো লখনৌ

১৩ জেলায় তীব্র তাপপ্রবাহ, গরম থেকে সহসাই মুক্তি মিলছে না

২৩ নাবিকের ভয়ংকর ৩৩ দিন

তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি