রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এলজিএসপি-৩ প্রকল্পের অর্থায়নে রংপুরে ট্রেড কোর্সে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ভাগ্য বদলের যুদ্ধ

news-image

হারুন উর রশিদ সোহেল,রংপুর : বেকার। তার উপর ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সদস্য তারা। কখনো ভাবেনি তাদের নিয়ে আয় উপার্জনের কোন প্রশিক্ষণ হতে পারে। আয় বর্ধনমূলক প্রশিক্ষণ নিয়ে বেকার জীবনের অবসান হতে পারে। তাই চোখে মুখে স্বপ্ন এঁকে প্রশিক্ষণে ঠিক সময়ে উপস্থিত হওয়ার প্রতিযোগিতায় নেমেছে রংপুরের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ১৫৬ জন বেকার যুবক-যুব মহিলা। চলছে ভাগ্য বদলের যুদ্ধ। এলজিএসপি-৩ প্রকল্পের অর্থায়নে রংপুর জেলার তেরটি ইউনিয়ন পরিষদের আয়োজনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বেকার যুবক-যুব মহিলাদের সাতটি ট্রেডে আয় বর্ধনমূলক প্রশিক্ষণ যেন সাফল্যের গল্প হয়ে উঠেছে।

জানা গেছে, রংপুর অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের বসবাস ছিল ব্যাপক। কালের পরিক্রমায় তাদের বসবাস কমে গেছে। এখনও রয়ে গেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কিছু জনগণ। তারা গোত্র ভিত্তিক একত্রে বসবাস করে। এর মধ্যে উড়াও, পাহাড়ী মুশহর, সাঁওতাল, পাহান, তুরি ইত্যাদি উল্লেখযোগ্য। শিক্ষাও অর্থনৈতিকভাবে তারা অনেকাংশে পিছিয়ে আছে। বাংলাদেশের সম উন্নয়ন বাস্তবায়নের ক্ষেত্রে অর্থনৈতিভাবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণের স্বাবলম্বী করা প্রয়োজন। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে রংপুরের মিঠাপুকুর উপজেলার দূর্গাপুর, মির্জাপুর, ইমাদপুর, বালারহাট, ভাংনি, গোপালপুর, বড়হযরতপুর, পায়রাবন্দ, কাফ্রিখাল ইউনিয়ন পরিষদ, পীরগঞ্জ উপজেলার পাঁছগাছি, বড়দরগাহ ও বদরগঞ্জ উপজেলার রামনাথপুর, লোহানীপাড়া ইউনিয়ন পরিষদ এলাকায় বসবাসরত উড়াও ১১৬জন, পাহান ১৫জন, সাঁওতাল ৮জন , মুশহর ৯জন ও সনাতন ৮জন মিলে মোট ১৫৬ জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বেকার যুবক-যুব মহিলাকে নিয়ে গত ৮ ডিসেম্বও ২০২১ প্রশিক্ষণ শুরু হয়। রংপুর কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে দু মাস ব্যাপি এ প্রশিক্ষণের উদ্বোধন করেন রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান। চলতি জানুয়ারী মাসের শেষ দিকে প্রশিক্ষণ শেষে তাদের হাতে সনদ প্রদান করা হবে।

এলজিএসপি-৩ প্রকল্পের ডিস্ট্রিক ফ্যাসিলেটর কামরুল ইসলাম জানান, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন ২০০৯ এর ধারা ৪, ৫, ৬ ও ৭ অনুযায়ী উম্মুক্ত ওয়ার্ড সভার মাধ্যমে জনগণের মতামতের ভিত্তিতে যে কোন উন্নয়ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের বাধ্যবাধকতা রয়েছে। তাই ২০২০-২১ অর্থ বছরে এই প্রথম ক্ষুদ্র নৃ-গোষ্ঠির জনগণের উন্নয়নে এলজিএসপি-৩ প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণের এই স্কিম গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন, মোবাইল ফোন সার্ভিসিং, অটোমেকানিক্স উইথ ড্রাইভিং, ইলেকট্রিক্যাল হাইজ ওয়্যারিং, কম্পিউটার অপারেটর (স্বনির্ভর), ড্রেস মেকিং এন্ড টেইলারিং বিষয়ে আনুষ্ঠানিক প্রশিক্ষণ প্রদান করে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করার পরিকল্পনা হাতে নিয়েছি।

এ ব্যাপারে কথা হলে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান বলেন, রংপুরের ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বেকার যুবক-যুব মহিলাদের আয় উপার্জন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি লক্ষ্যে নেয়া এই প্রশিক্ষণ একটি ইনোভেটিভ আইডিয়া। বর্তমান সরকারের সময়ে রংপুর উন্নয়নে বদলে বদলে যাচ্ছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বেকার যুবক-যুব মহিলাদের জীবনমান উন্নয়নে এলজিএসপি-৩ প্রকল্পের আওতায় করা এই প্রশিক্ষণের আয়োজন একটি সাহসী উদ্যোগ। আমি বিশ্বাস করি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বেকার যুবক-যুব মহিলাদের আয় বর্ধনমূলক এই প্রশিক্ষণের সুফল সারা দেশে ছড়িয়ে পড়বে।

এ জাতীয় আরও খবর