শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিনামূল্যে বই বিতরণে বিশ্বের রোল মডেল বাংলাদেশ: আনোয়ার খান এমপি

news-image

লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খান বলেছেন, শিক্ষার হার বৃদ্ধি করতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রতি বছর গড়ে ৩৬ কোটি পাঠ্যবই প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বিতরণের ব্যবস্থা করেছেন। বিনামূল্যে পাঠ্যবই বিতরণে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল।

শনিবার দিনব্যাপী রামগঞ্জের নোয়াগাও জনকল্যাণ হাই স্কুল, নুনিয়াপাড়া আলিম মাদ্রাসা, নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্কুল-মাদ্রাসার শিক্ষার্থীদের মাঝে বই বিতরণকালে তিনি এসব কথা বলেন।

ড. আনোয়ার হোসেন খান বলেন, স্বাধীনতার পর গত ৫০ বছরে দেশে নিরক্ষরতা কমেছে আশানুরূপ গতিতে। বিজ্ঞান শিক্ষায় আগ্রহী শিক্ষার্থী এখন বাড়ছে। প্রাথমিক স্তরে প্রায় শতভাগ এনরোলমেন্ট, ঝরে পড়ার হার দিন দিন হ্রাস পাচ্ছে।

তিনি বলেন, সাক্ষরতার হার বৃদ্ধি পাওয়া, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে লিঙ্গ সমতা অর্জন এবং উচ্চশিক্ষা স্তরে নারী শিক্ষার্থীর হার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। ব্যাপকভাবে শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়ন, মাদ্রাসা শিক্ষাধারার আধুনিকায়নসহ গত অর্ধশতকে শিক্ষার ব্যাপক অগ্রগতি হয়েছে।

বাংলাদেশের উন্নয়নের চিত্র তুলে ধরে সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খান বলেন, জাতির পিতার স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়ে তুলছেন তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। এ বছর পদ্মা সেতু, মেট্রোরেল ও চট্রগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল খুলে দেয়া হবে।

তিনি আরও বলেন, গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা পদ্মা সেতুর এপার থেকে ওপার গাড়িতে পার হয়েছেন, বঙ্গবন্ধু কন্যারা সেতুতে হেঁটেছেন প্রায় দুই কিলোমিটার। স্বপ্ন এখন আর স্বপ্ন নেই, সবকিছুই এখন বাস্তব। শেখ হাসিনার এই উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবাই ঐক্যবদ্ধ থাকালে অপশক্তির ষড়যন্ত্র পরাস্ত হবে। পাশাপাশি সন্ত্রাস, মাদক ও জঙ্গীবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স দেখিয়ে বাংলাদেশের শান্তিপূর্ণ অবস্থান চিশ্চিত করতে সবাইকে সজাগ থাকার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

নারায়ণপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আলহাজ্ব কামাল হোসেনের সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য রাখেন রামগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র বেলাল আহমেদ, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রামগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান সুরাইয়া আক্তার শিউলি, উপজেলা যুবলীগের আহ্বায়ক সৈকত মাহমুদ সামছু, রামগঞ্জ বিআরডিবির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ভুঁইয়া সুমন, উপজেলা ছাত্রলীগের সভাপতি কামরুল হাসান ফায়সাল মালসহ আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

 

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)