সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আজকের শিক্ষার্থীরা হবে সোনার মানুষ : শেখ হাসিনা

news-image

নিজস্ব ডেস্ক : উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে আজকের শিক্ষার্থীরাই হাল ধরবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উন্নয়নশীল দেশের কাতার থেকে বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে গড়ে তোলার যে রূপকল্প রচিত হয়েছে, তার বাস্তবায়নও শিক্ষার্থীরাই করবেন বলে মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করেছেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ফলাফল প্রকাশের মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গণভবন থেকে এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই অনুষ্ঠানে তিনি নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের নতুন বই বিতরণ কার্যক্রমের উদ্বোধনও করেন।

শেখ হাসিনা এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের জানিয়ে বলেন, ‘তারা বড় হবে, লেখাপড়া শিখবে। আর আমরা বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশ, এই দেশকে উন্নত দেশ করতে হবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব তিনি চেয়েছিলেন সোনার বাংলা গড়তে সোনার মানুষ। সেই সোনার মানুষ হবে আজকের শিক্ষার্থীরা। আগামী দিনের বাংলাদেশকে উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তোলার যে পদক্ষেপ আমরা নিয়েছি, সেটা তারা বাস্তবায়ন করবে। সকলের জীবন সুন্দর হোক, সফল হোক।’

করোনাভাইরাস মহামারীর কারণে দেড় বছরেরও বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় যথাসময়ে এসএসসি ও সমমানের পরীক্ষাগুলো নেওয়া যায়নি। পরে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলে সরকার শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়। সিলেবাস কমিয়ে এনে সংক্ষিপ্ত কলেবরে আয়োজন করা হয় পরীক্ষা।

শিক্ষা বোর্ডগুলোর সূত্রে জানা গেছে, মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। এবারের মোট পরীক্ষার্থী ছিল ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন। এর মধ্য উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৯৪ দশমিক ০৮, মাদ্রাসা শিক্ষা বোর্ডের পাসের হার ৯৩ দশমিক ২২, কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৮ দশমিক ৪৯ শতাংশ।

যারা এ বছর অকৃতকার্য হয়েছেন, তাদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘হয়ত করোনার কারণে পড়ালেখায় সমস্যা হয়েছে। অনুরোধ করব, ভালোভাবে মন দিয়ে পড়াশোনা করে আবার সে পরীক্ষা দেবে। তার প্রমোশনে সমস্যা হবে না। কিন্তু যে বিষয়টিতে অকৃতকার্য হয়েছে, সে বিষয়টির পরীক্ষা তাকে দিতে হবে। অভিভাবকদের সহযোগিতা করতে হবে।’

বাংলাদেশে বিভিন্ন পেশাকে ছোট করে দেখার মানসিকতায় উষ্মা প্রকাশ করেন শেখ হাসিনা।

তিনি বলেন, তার দৃষ্টিতে এটি ‘মানসিক দৈনত্যা, মানসিক দারিদ্র্যতা’।

তিনি বলেন, ‘একজন কৃষকের ছেলে যখন বড় অফিসার হয়ে যায়, তখন তার বাবার পরিচয় দিতে লজ্জা পায় এটা সত্যি খুব দুঃখজনক, খুব লজ্জাস্কর ব্যাপার। বরং সেই বাবাকে আরও বেশি সম্মান দেওয়া উচিত যে বাবা মাথার ঘাম পায়ে ফেলে সন্তানকে শিক্ষা দিয়ে বড় করেছে। তাকেই সব থেকে বেশি সম্মান দেওয়া উচিত। বরং তার সাথে মাঠে নেমে মাঠে কাজ করা উচিত। তার শিক্ষা থেকে আরও অধিক ফসল ফলানো আরও কিভাবে কাজ করা যায় সেটা দেখা উচিত। তাহলেই সেটা প্রকৃত শিক্ষা হবে। কিন্তু নিজে দুপাতা পড়ার পর ফুল প্যান্ট পরার পর আর মাঠে নামতে পারব না এই মানসিক দৈন্যতা বাংলাদেশের মানুষের মধ্যে থাকুক সেটা আমরা দেখতে চাই না। এটা একটা মানসিক দৈন্যতা, মানসিক দারিদ্র্যতা,আমার দৃষ্টিতে। এটা যেন না থাকে। সমস্ত কাজকে সম্মান দিতে হবে।’

এই বিষয়ে অভিভাবক ও শিক্ষকদের উদ্দেশে তিনি বলেন, ‘কোনো কাজকে ছোট করে দেখা উচিৎ না। সব কাজই গুরুত্বপূর্ণ। প্রত্যেকটা কাজের একটা মর্যাদা আছে। কাজকে সম্মান দিয়ে দেখা, এটাই হচ্ছে সবচেয়ে বড় কথা। এটাই আমাদের ছেলেমেয়েদের ছোটবেলা থেকে দেখাতে হবে…নিজের কাজ নিজে করা, কোনো কাজকে ছোট না করা। এ বিষয়ে সচেতন থাকতে হবে। শিক্ষা খাতেও নজর দেওয়া দরকার।’

‘নতুন বই পেলে কত আনন্দ লাগত’

নতুন শিক্ষাবর্ষে নতুন বিতরণ কার্যক্রম উদ্বোধন করে শেখ হাসিনা তার শৈশবের স্মৃতি রোমান্থন করেন।

তিনি বলেন., ‘সেই ছোট্টবেলার কথা মনে পড়ে। যখন নতুন বই পেতাম তখন কত আনন্দ লাগত।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘বই হাতে পাওয়ার আনন্দটাই আলাদা। বই হাতে পেলে পরে বইয়ের সে ঘ্রাণটা নেওয়া, বইয়ের পাতা উল্টিয়ে দেখা, বইয়ের ওপর নতুন করে মলাট দেওয়া, তার ওপর নাম লেখা এটা একটা অন্যরকম অনুভূতি।’

প্রধানমন্ত্রী জানান, এ বছর ৪ কোটি ১৭ লাখ ২৬ হাজার ৫৮৬ জন শিক্ষার্থীর হাতে এ বছর ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ টি বই তুলে দেওয়া হবে। আগামী ৪ জানুয়ারি থেকে শিক্ষার্থীদের হাতে এসব বই পৌঁছে দেবে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সরকারের পক্ষ থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল বই প্রকাশের পাশাপাশি পাঁচটি ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য তাদের মাতৃভাষায় প্রাথমিক বই প্রকাশ করা হয়েছে।

নতুন বই কার্যক্রম নিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘সবচেয়ে দুর্ভাগ্য, পঁচাত্তরের পর আমরা দেখেছি অনেক সময় নতুন বই দেওয়াই হত না, পুরান বই দেওয়া হত। কিন্তু আমরা সিদ্ধান্ত নিয়েছি যে প্রতি বছরই আমাদের ছেলেমেয়েদের হাতে নতুন বইই আমরা তুলে দেব। আমাদের যত টাকা খরচই লাগুক সেটা আমরা করব এবং সেটা সম্পূর্ণ বিনা পয়সায়। এর ফলে আরেকটা কাজ হচ্ছে, অভিভাবকদের আর টাকা খরচ করে বই কিনতে হচ্ছে না। সেখান থেকে তাদেরও কিছু অর্থ বেঁচে যাচ্ছে।’

শেখ হাসিনা বলেন, আমরা চাচ্ছি যে ছেলেমেয়েরা তো এদেশের নাগরিক, তাদের উপযুক্ত করে আমরা গড়ে তুলব। যেন আগামী দিনে তারা এ দেশে নেতৃত্ব দেবে। সে লক্ষ্যেই আমাদের এই উদ্যোগটা, যেটা আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবই শিখিয়েছেন।

‘ক্ষমতায় এসেই শিক্ষা কমিশন গঠন করি’

প্রধানমন্ত্রী তার বক্তব্যের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে শিক্ষাখাতের চিত্র তুলে ধরেন।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সংবিধানে শিক্ষাকে সবথেকে বেশি গুরুত্ব দেন এবং প্রাথমিক শিক্ষাকে সম্পূর্নভাবে অবৈতনিক করেন এবং বাধ্যতামূলক করেন। প্রত্যেকটা প্রাথমিক বিদ্যালয় তিনি সরকারিকরণ করে সমস্ত শিক্ষকদের সরকারি চাকুরি দেন এবং শিক্ষা যে মানুষের একটা অধিকার সে অধিকার সম্পর্কে তিনি সচেতন করেন এবং কারিগরি ও ভোকেশনাল ট্রেনিংকেও তিনি সব থেকে বেশি গুরুত্ব দেন।

স্বাধীন দেশের উপযুক্ত শিক্ষা নীতিমালা তৈরির জন্য সবথেকে বিশিষ্ট বৈজ্ঞানিক কুদরত ই খুদাকে প্রধান করে তিনি একটা শিক্ষা কমিশন গঠন করে যেন আমাদের উপযুক্ত আমাদের শিক্ষা নীতিমালা প্রণয়ন হয়। তিনি কিন্তু সেই কমিশনের রিপোর্ট পেশ করেছিলেন।

কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সেটা বাস্তবায়নের আর সুযোগ পাননি কারণ ১৫ আগস্ট ‘৭৫ সালে তাকে নির্মমভাবে হত্যা করে। এরপর মিলিটারি ডিকটেরররা ক্ষমতায় আসে, তারা শিক্ষাকে সেভাবে গুরুত্ব দেয়নি, আর বাস্তবায়নও করেনি।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের ২১ বছর পর আওয়ামী লীগ ক্ষমতায় এসে নতুন করে শিক্ষা কমিশন গঠন করে, শিক্ষা নীতিমালা প্রণয়ণের জন্য পদক্ষেপ নেই।

তিনি বলেন, ভোকেশনাল ট্রেনিং, কারিগরি শিক্ষা এবং বিজ্ঞান শিক্ষার ওপর আমরা গুরুত্ব দেই। ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করি। প্রতিটি এলাকায় মাত্র দুই মাইলের ভেতরে যাতে একটা করে প্রাথমিক বিদ্যালয় হয় সেই ব্যবস্থা করি এবং এক কক্ষবিশিষ্ট যে বিদ্যালয়গুলো সেগুলো আমরা তিন কক্ষবিশিষ্ট করে দেই। এবং শিক্ষক নিয়োগ দেওয়ার ব্যবস্থা আমরা নেই। এভাবে আমরা শিক্ষাকে গুরুত্ব দিই। সেই সাথে আমরা প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করি, শিক্ষকদের নিয়োগ দেই।

আমরা জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে আমরা বিনা পয়সায়, বিনা মূল্যে বই বিতরণের কার্যক্রমও শুরু করি।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?