শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের লজ্জার রেকর্ডে ভাগ বসাল ইংল্যান্ড

news-image

স্পোর্টস ডেস্ক : অ্যাশেজের তৃতীয় টেস্টে মেলবোর্নে ইনিংস ও ১৪ রানের ব্যবধানে লজ্জার হার বরণ করেছে ইংল্যান্ড। এর মাধ্যমে প্রথম তিন টেস্ট হেরে তারা অ্যাশেজ সিরিজ হাতছাড়া করেছে। একইসঙ্গে একটি লজ্জার রেকর্ডও নাম উঠেছে জো রুটের দলের। এক পঞ্জিকাবর্ষে সাদা পোশাকে সবচেয়ে বেশি পরাজয়ের রেকর্ডে টেস্ট ক্রিকেটের আঁতুরঘর ইংল্যান্ড এখন বাংলাদেশের পাশে! খালেদ মাহমুদ সুজনের নেতৃত্বাধীন বাংলাদেশ এই রেকর্ড গড়েছিল ১৮ বছর আগে, ২০০৩ সালে।

বাংলাদেশের টেস্ট মর্যাদার ২১ বছর হয়ে গেলেও এখনও এই ফরম্যাটে তারা নড়বড়ে দল। ২০০৩ সালে ৯টা টেস্ট খেলে একটাও টেস্ট জিততে পারেনি বাংলাদেশ। প্রতিপক্ষে দলগুলো ছিল শক্তিশালী। এপ্রিলে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট হেরে বাংলাদেশ বছর শুরু করে। আফ্রিকার কাছে দুই টেস্টে হোয়াইটওয়াশ, এরপর অস্ট্রেলিয়ার মাটিতে ২ টেস্টে হোয়াইটওয়াশ। আগস্টে পাকিস্তান সফরে গিয়ে হেরেছে ৩ টেস্টেই। অক্টোবর-নভেম্বরে ইংল্যান্ডের কাছে দেশের মাটিতে দুই টেস্টের সিরিজে ধোলাই হয়ে ষোলকলা পূর্ণ হয়।

অন্যদিকে ২০২১ সালে এখন পর্যন্ত ১৫টি টেস্ট খেলেছে ইংল্যান্ড। জিতেছে মাত্র ৪টি ম্যাচ! ইংল্যান্ডের মতো দলের ক্ষেত্রে যা অবিশ্বাস্যই বটে। ড্র হয়েছে ২টি। আর ৯টি টেস্টে তারা পরাজয় বরণ করেছে। এর মাঝে ভারতের বিপক্ষে আহমেদাবাদ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ মেলবোর্ন টেস্টে জুটেছে ইনিংস পরাজয়ের লজ্জা। এ বছর ইংল্যান্ড ভারতের কাছে হেরেছে ৫টি টেস্ট। এছাড়া অস্ট্রেলিয়ার কাছে অ্যাশেজের তিনটি এবং নিউজিল্যান্ডের কাছে গত জুনে বার্মিংহাম টেস্টে তারা হেরেছিল। ইংল্যান্ডের সবচেয়ে বড় পরাজয়টি ছিল ভারতের বিপক্ষে লিডসে ইনিংস ও ৭৬ রানে।

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)