শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কক্সবাজারে ধর্ষণ: র‌্যাবের বক্তব্যের সঙ্গে মিল নেই পুলিশের

news-image

নিজস্ব প্রতিবেদক : পর্যটন নগরী কক্সবাজারে স্বামী ও আট মাসের শিশু সন্তানকে জিম্মি করে এক নারীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনা নিয়ে র‌্যাব ও পুলিশের বক্তব্যের মধ্যে ভিন্নতা পাওয়া গেছে।

সোমবার সকালে রাজধানীর কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টার এক সংবাদ সম্মেলনে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, ৫০ হাজার টাকা চাঁদা না পেয়ে স্বজনদের জিম্মি করে ওই নারীকে দলবদ্ধ ধর্ষণের কথা স্বীকার করেছে মূল অভিযুক্ত আশিকুল ইসলাম ওরফে টর্নেডো আশিক (২৯)। চাঁদার দাবিতে আশিক জিয়া গেস্ট ইন হোটেলে আটকে দুই দফা ওই নারীকে ধর্ষণ করে আটকে রাখে।

র‌্যাব ও পুলিশের বক্তব্যের মধ্যে ভিন্নতার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, বিভিন্ন বিষয়ে নারীর চরিত্র হননের বিষয় এসেছে। নারীর প্রতি যথাযথ সম্মান রেখে আমরা কাজ করার চেষ্টা করি। বিভিন্ন সময় ভিকটিম ব্লেইমিং গেইম আমরা দেখেছি। আমরা মনে করি এ বিষয়গুলো জনসম্মুখে বলার মতো বিষয় না।

প্রসঙ্গত, ধর্ষণের ঘটনার পর গত ২৪ ডিসেম্বর কক্সবাজার জেলা পুলিশ সুপার (এসপি) মো. হাসানুজ্জামান গণমাধ্যমকে অভিযোগ সম্পর্কে বা অভিযুক্তর বিষয়ে কিছু না বলে- বলেছিলেন, ‘ধর্ষণের ঘটনায় অভিযুক্ত একজন ওই নারীর পূর্বপরিচিত।’

অন্যদিকে, ভুক্তভোগী নারীকে জিজ্ঞাসাবাদের পর তাকে তুলে নেওয়া এবং ধর্ষণের অভিযোগের বিষয়ে রীতিমতো সন্দেহ প্রকাশ করেন টুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের এসপি মো. জিল্লুর রহমান। তিনি বলেছিলেন, গত তিন মাসে স্বামী-সন্তানসহ একাধিকবার ওই নারী কক্সবাজারে এসেছিলেন। এই পুলিশ কর্মকর্তা আরও জানান, ওই নারীকে পেছনে বসিয়ে আশিক মোটরসাইকেলে করে মেইন রোড দিয়ে নিয়ে যায় এবং তিনি চিৎকার-চেঁচামেচি কিছুই করেননি।

গত রবিবার রাতে এই ধর্ষণের ঘটনার হোতা ও প্রধান আসামি মো. আশিকুল ইসলামকে মাদারীপুর থেকে গ্রেপ্তার করে র‍্যাব। এ ঘটনায় এখন পর্যন্ত পাঁচ আসামিকে গ্রেপ্তার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। গ্রেপ্তার আশিক কক্সবাজারের স্থানীয় বাসিন্দা। তার বাবা আব্দুল করিম মারা গেছেন।

আশিককে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‌্যাব জানিয়েছে, ভুক্তভোগী নারী ও তার স্বামীর কাছে ঘটনার এক থেকে দুই দিন আগে চাঁদা দাবি করে অভিযুক্তরা। মূলত তখনই অভিযুক্তদের সঙ্গে পরিচয় হয় ভুক্তভোগী নারী ও তার স্বামীর। চাঁদা দিতে অস্বীকৃতি জানালে লাবনী বিচ এলাকার রাস্তা থেকে ভুক্তভোগী নারীকে সিএনজি চালিত অটোরিকশা যোগে তুলে নিয়ে যাওয়া হয়।

র‌্যাব আরও জানিয়েছে, আট মাসের অসুস্থ শিশু সন্তানের চিকিৎসার ব্যয় জোগাতে সাহায্যের আশায় কক্সবাজারে আসেন ওই দম্পতি। তারা বেশ কিছুদিন ধরে সেখানে অবস্থান করছিলেন। ঘটনার দুই দিন আগে আশিক ওই দম্পতির কাছে চাঁদা দাবি করে। গ্রেপ্তারের পর চাঁদা দাবি ও ধর্ষণের কথা স্বীকার করেছে আশিক।

র‌্যাব জানায়, কক্সবাজারের অন্তত ৮টি হোটেলের পর্যটকদের নিয়মিত ফাঁদে ফেলে মুক্তিপণ আদায় করত আশিক। তার বিরুদ্ধে কক্সবাজার সদর থানায় অস্ত্র, মাদক, নারী নির্যাতন ও চাঁদাবাজিসহ ১২ টি মামলা চলমান রয়েছে। সর্বশেষ ধর্ষণ মামলার পর গ্রেপ্তার এড়াতে দাঁড়ি-গোঁফ কামিয়ে আত্মগোপনে ছিলেন আশিকুল। সে এ পর্যন্ত পাঁচবার গ্রেপ্তার হয় এবং সর্বশেষ একটি মামলায় আড়াই বছর জেল খেটে এ বছরে জামিনে ছাড়া পেয়েছে।

সোমবার র‌্যাবের সংবাদ সম্মেলনে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গ্রেপ্তারকৃত আশিক ও তার সহযোগীরা ভুক্তভোগী নারী ও তার পরিবারের কাছে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে। কিন্তু চাঁদা দিতে অস্বীকৃতি জানালে লাবনী বিচ এলাকার রাস্তা থেকে ভুক্তভোগী নারীকে সিএনজি’তে করে তুলে নিয়ে যায় তারা। আশিকুল ভুক্তভোগী নারীকে ধর্ষণ ও জিয়া গেস্ট ইন হোটেলে আটক করে রেখে তার স্বামীর কাছে ৫০ হাজার টাকা মুক্তিপণ দাবি করে। এরপর ভুক্তভোগী নারীকে হোটেলে আটকে রেখেই আশিক হোটেল থেকে বের হয়ে যায়। বিষয়টি বিভিন্ন মাধ্যমে ব্যাপকভাবে স্থানীয় পর্যায়ে জানাজানি হলে আশিক আত্মগোপনে চলে যায়। সে বেশভূষা পরিবর্তন করে ঘটনার দুই দিন পর কক্সবাজার থেকে একটি এসি বাসযোগে ঢাকায় আসে। পরে ঢাকা থেকে পটুয়াখালী যাওয়ার পথে মাদারীপুরের মোস্তাফাপুর বাসস্ট্যান্ড থেকে গ্রেপ্তারর হয়।

তিনি বলেন, ভুক্তভোগী ওই নারী স্বামী-সন্তানসহ কক্সবাজারের একটি হোটেলে বেশ কিছুদিন অবস্থান করছিলেন। তাদের সঙ্গে আট মাস বয়সের একটি শিশু সন্তান রয়েছে। শিশুটির জন্মগতভাবে হার্টে ছিদ্র থাকায় তার চিকিৎসায় ১০ লাখ টাকা প্রয়োজন। শিশুটির চিকিৎসার টাকা সংগ্রহের আশায় স্বামীসহ কক্সবাজারে অবস্থান করছিল পরিবারটি। তারা বিত্তবান পর্যটকদের কাছ থেকে টাকা সাহায্য চাইত।

কমান্ডার মঈন বলেন, এ সময় ওই নারী অপহরণ ও ধর্ষণের শিকার হন। অপহরণের ঘটনায় ভুক্তভোগী নারীর স্বামী র‌্যাব-১৫ এর কাছে সহায়তা চায়। এর পর র‌্যাব ভুক্তভোগীর স্বামীকে নিয়ে উদ্ধারে বিভিন্ন স্থানে অভিযান চালায় ও একপর্যায়ে ওই নারীকে উদ্ধার করে।

খন্দকার আল মঈন বলেন, গত ২৩ ডিসেম্বর রাতে জিম্মি করার সহযোগিতার অভিযোগে জিয়া গেস্ট ইন হোটেলের ম্যানেজার রিয়াজ উদ্দিন ছোটনকে গ্রেপ্তার করে র‌্যাব। র‌্যাব এ ঘটনায় হোটেলের সিসিটিভি ফুটেজ সংগ্রহ ও বিশ্লেষণ করে আসামিদের শনাক্ত ও জড়িতদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা, র‌্যাব-৮ ও ১৫ এর অভিযানে গত রবিবার রাতে আশিকুল ইসলামকে গ্রেপ্তার করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে ধর্ষণের কথা স্বীকার করেছে।

ঝুপড়ি ঘরে নিয়ে ওই নারীকে ধর্ষণের ঘটনার বিষয়ে আশিক ‘অবগত নন’ জানিয়ে এক প্রশ্নের জবাবে র‍্যাবের এ কর্মকর্তা বলেন, এ সময় ওই নারীকে তার সহযোগীদের কাছে রেখে আশিকুল মোটরসাইকেল আনতে বাসায় গিয়েছিল।

আশিকুলের বিষয়ে র‌্যাবের এ কর্মকর্তা বলেন, অপরাধ জগতে জড়িয়ে বারবার গ্রেপ্তার হলেও জামিনে মুক্তি পাওয়ায় স্থানীয়দের কাছে সে ‘টর্নেডো আশিক’ নামে পরিচিত। আশিকুল কক্সবাজারে পর্যটক এলাকায় একটি সংঘবদ্ধ অপরাধী চক্রের মূল হোতা। এই চক্রের সদস্য সংখ্যা ৩০-৩৫ জন। সে ২০১২ সাল থেকে কক্সবাজার পর্যটক এলাকায় বিভিন্ন অপরাধের সাথে যুক্ত রয়েছে। ২০১৪ সালে সে প্রথম অস্ত্রসহ গ্রেপ্তার হয়। আশিক ও তার সিন্ডিকেট পর্যটন এলাকা কক্সবাজারে চুরি, ছিনতাই, অপহরণ, জিম্মি, চাঁদাবাজি, জবরদখল, ডাকাতি ও মাদক ব্যবসাসহ বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজের সঙ্গে জড়িত। সে পর্যটন এলাকায় বিভিন্ন হোটেলে ম্যানেজারের সাথে যোগসাজশে টুরিস্টদের ফাঁদে ফেলে ব্ল্যাকমেল করত। অন্তত ৮টি হোটেলে এ ধরনের অপকর্ম করত বলে প্রাথমিক তথ্য পাওয়া গেছে। এ ছাড়া কক্সবাজারে আধিপত্য বিস্তারসহ বিভিন্ন রকম জবরদখল ও অবৈধ কর্মকাণ্ডে জড়িত রয়েছে সে। পর্যটন এলাকার সুগন্ধা নামক স্থানে ফ্ল্যাট ও অ্যাপার্টমেন্ট জোর করে কম টাকা দিয়ে ভাড়া নিয়ে দ্বিগুণ ও তিনগুণ ভাড়া সংগ্রহ করে মূল মালিকদের বঞ্চিত করত আশিকুল। সে বিভিন্ন ব্যক্তি মালিকানাধীন জমি অবৈধ দখল করে ও চাঁদা দাবি করে থাকে। তার চক্রের সদস্যরা রাত্রিকালীন সময়ে সি-বিচে আগত টুরিস্টদের হেনস্তা, মোবাইল ছিনতাই, ফাঁদে ফেলা ও নিয়মিত ইভটিজিং করত। পাশাপাশি হোটেল-মোটেল জোনে বিভিন্ন টুরিস্টদের সুযোগ বুঝে ফাঁদে ফেলে ব্ল্যাকমেল করে টাকা আদায় করত।

আশিকুলের কোনো রাজনৈতিক পরিচয় আছে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে খন্দকার আল মঈন বলেন, ‘এখন পর্যন্ত আশিকুলের সরাসরি কোনো রাজনৈতিক সম্পৃক্ততার তথ্য পাওয়া যায়নি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আশিকুল স্বীকার করেছে ইতিপূর্বে আইনশৃঙ্খলা বাহিনীর এক সদস্যকেও সুযোগ বুঝে ফাঁদে ফেলে তাকে ব্ল্যাকমেল করেছে। আশিকুলের হাত থেকে কেউই রেহাই পায়নি।

আমাদের কক্সবাজার প্রতিনিধি জানান, সংঘবদ্ধ ধর্ষণের মামলায় গ্রেপ্তার ৩ জনের দুই দিন করে রিমান্ড মঞ্জুর করেছে আদালত। সোমবার বিকেল পৌনে ৫ টার দিকে কক্সবাজারের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মোহাম্মদ ফারুকী এ আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন টুরিস্ট পুলিশের কক্সবাজার জোনের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মহিউদ্দিন।

তিনি জানান, প্রত্যেকের ৫ দিনের রিমান্ডের আবেদন করা হয়েছিল। রিমান্ডপ্রাপ্তরা হলেন, কক্সবাজার শহরের দক্ষিণ বাহারছড়া এলাকার রেজাউল করিম শাহাবুদ্দিন (২৫), চকরিয়া উপজেলার ডুলাহাজারার উলুবনিয়া এলাকার মামুনুর রশীদ (২৮) ও কক্সবাজার শহরের পশ্চিম বাহারছড়া এলাকার মেহেদী হাসান (২১)। এ নিয়ে মামলায় মোট পাঁচজনকে গ্রেপ্তার করা হলো।

উল্লেখ্য, গত ২২ ডিসেম্বর রাতে কক্সবাজারে গণধর্ষণের শিকার হন এক নারী। এদিন রাত ২টার দিকে জিয়া গেস্ট ইন হোটেল থেকে ওই নারীকে উদ্ধার করে র‌্যাব। এ ঘটনায় ভুক্তভোগী নারীর স্বামী বাদী হয়ে ২৩ ডিসেম্বর আশিকুল ইসলাম আশিক, ইসরাফিল হুদা জয়, রিয়াজ উদ্দিন ছোটন ও বাবুর নাম উল্লেখসহ আরও ২ থেকে ৩ জনকে অজ্ঞাতনামা আসামি করে কক্সবাজার সদর মডেল থানায় নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা করে।

মামলায় অভিযোগ করা হয়, ২২ ডিসেম্বর (বুধবার) বিকেলে সৈকতের লাবনী পয়েন্টে এক মার্কেটে ভিড়ের মধ্যে অপরিচিত এক যুবকের সঙ্গে তার স্বামীর ধাক্কা লাগলে কথা-কাটাকাটি হয়। পরে সন্ধ্যার দিকে পর্যটন গলফ মাঠের সামনে থেকে তার শিশু সন্তান ও স্বামীকে অটোরিকশায় করে তুলে নিয়ে যায় কয়েকজন যুবক। আর তিন যুবক আরেকটি অটোরিকশায় করে ওই নারীকে তুলে নিয়ে গিয়ে গলফ মাঠের পেছনে নির্জন স্থানে নিয়ে ধর্ষণ করে। ওই তিন যুবক তাকে পরে নিয়ে যায় জিয়া গেস্ট ইন হোটেলে। তৃতীয় তলার একটি কক্ষে আটকে রেখে তাকে আরেক দফা ধর্ষণ করা হয়। ঘটনা কাউকে জানালে সন্তান ও স্বামীকে ‘হত্যা করা হবে’ বলে হুমকি দিয়ে বাইরে থেকে রুম আটকে চলে যায় ওই তিন যুবক। পরে ওই নারীর স্বামীর অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালিয়ে জিয়া গেস্ট ইন হোটেল থেকে ওই নারীকে উদ্ধার করে র‌্যাব। দেশ রূপান্তর

এ জাতীয় আরও খবর

ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে বাংলাদেশের নারীরা

জালভোট পড়লেই কেন্দ্র বন্ধ হবে : ইসি হাবিব

‘ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে মেয়র তাপস মনগড়া বক্তব্য দিয়েছেন’

কানে উত্তাপ ছড়াচ্ছেন লাস্যময়ী ভাবনা

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়াতে হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

নরসিংদীতে বজ্রপাতে মা-ছেলেসহ নিহত ৪

জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন : রাষ্ট্রপতি

রাঙামাটিতে ইউপিডিএফ কর্মীসহ দু’জনকে গুলি করে হত্যা

ওবায়দুল কাদেরের প্রশ্ন; সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকে ঢুকবে কেন

ব্রাহ্মণবাড়িয়ায় লিচুর বাগান পরিচর্যায় ব্যস্ত মালিকরা, আশানুরুপ ফলনের আশা

প্রশংসার পর সমালোচনা, কানে আলোচনায় ঐশ্বরিয়া

তাইওয়ানের পার্লামেন্টে তুমুল হাতাহাতি (ভিডিও)