বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফ্রিকার মোট আমদানির ১৭ শতাংশই করে দ. আফ্রিকা, বড় উৎস এশিয়া

news-image

নিউজ ডেস্ক : আফ্রিকার সবচেয়ে শিল্পোন্নত, প্রযুক্তিগতভাবে অগ্রসর এবং বৈচিত্র্যময় অর্থনীতি এখন দক্ষিণ আফ্রিকার। খনিজ সম্পদে সমৃদ্ধ দেশটি প্রতি বছর নানা ধরনের পণ্য রপ্তানি করে বিপুল অর্থ আয় করে। তবে তাদের আমদানির বহরও বিশাল। আফ্রিকান দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি পণ্য আমদানি করে দক্ষিণ আফ্রিকা। গোটা মহাদেশের মোট আমদানির প্রায় ১৭ শতাংশই কেনেন দক্ষিণ আফ্রিকান ব্যবসায়ীরা। ২০২০ সালেও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৬ হাজার ৯০০ কোটি মার্কিন ডলার সমমূল্যের পণ্য আমদানি করেছে দেশটি। আর তার একটি বড় অংশই গেছে এশিয়া থেকে।

কী আমদানি করে?
অর্থনীতি বিষয়ক ওয়েবসাইট ট্রেডিং ইকোনমিকসের তথ্যমতে, দক্ষিণ আফ্রিকা সবচেয়ে বেশি আমদানি করে যন্ত্রাংশ। তাদের মোট আমদানি পণ্যের ২৩ দশমিক ৫ শতাংশই থাকে এ ধরনের পণ্য। এছাড়া খনিজ পণ্য (১৫ দশমিক ১ শতাংশ), গাড়ি ও উড়োজাহাজ (১০ শতাংশ), রাসায়নিক (১০ দশমিক ৯ শতাংশ), উপকরণ অনুসঙ্গ (৮ দশমিক ১ শতাংশ) এবং লোহা ও ইস্পাত পণ্য (৫ দশমিক ৩ শতাংশ) আমদানি করে দেশটি।

এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার চীন। আফ্রিকার তৃতীয় বৃহত্তম অর্থনীতি তাদের মোট আমদানির ১৮ দশমিক ৩ শতাংশ কেনে চীনের কাছ থেকে। এরপর জার্মানি থেকে নেয় ১১ দশমিক ৫ শতাংশ, যুক্তরাষ্ট্র থেকে ৬ দশমিক ৬ শতাংশ, ভারত থেকে ৪ দশমিক ৭ শতাংশ, সৌদি আরব থেকে ৪ দশমিক ৬ শতাংশ এবং জাপান থেকে ৩ দশমিক ৪ শতাংশ। এছাড়া যুক্তরাজ্য, থাইল্যান্ড, ইতালি, ফ্রান্সও দক্ষিণ আফ্রিকার পণ্য আমদানির বড় উৎস।

বাণিজ্য বিষয়ক আরেক ওয়েবসাইট ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকম বলছে, ২০২০ সালে দক্ষিণ আফ্রিকা সবচেয়ে বেশি আমদানি করেছিল খনিজ জ্বালানি (তেল-গ্যাস)। ওই বছর তারা প্রায় ৯৬০ কোটি ডলারের জ্বালানি (মোট আমদানির ১৪ শতাংশ) আমদানি করেছে। দ্বিতীয় সর্বোচ্চ ব্যয় হয়েছে কম্পিউটারসহ নানা ধরনের যন্ত্রাংশ কিনতে। এই খাতে তাদের ব্যয় ৯১০ কোটি ডলার (১৩ দশমিক ১ শতাংশ)।

দক্ষিণ আফ্রিকার শীর্ষ ১০ আমদানি পণ্যের মধ্যে আরও রয়েছে বৈদ্যুতিক সরঞ্জাম ৭১০ কোটি ডলারের (১০ দশমিক ৩ শতাংশ), যানবাহন ৪৪০ কোটি ডলারের (৬ দশমিক ৪ শতাংশ), ২৪০ কোটি ডলারের ফার্মাসিউটিক্যাল পণ্য (৩ দশমিক ৫ শতাংশ) প্লাস্টিক ও প্লাস্টিক সামগ্রী ২০০ কোটি ডলারের (৩ শতাংশ), অপটিক্যাল, প্রযুক্তি, চিকিৎসা সরঞ্জাম ১৯০ কোটি ডলারের (২ দশমিক ৮ শতাংশ), বিবিধ রাসায়নিক পণ্য ১৭০ কোটি ডলারের (২ দশমিক ৪ শতাংশ) জৈব রাসায়নিক ১৩০ কোটি ডলার ( ১ দশমিক ৮ শতাংশ) এবং অজৈব রাসায়নিক ১২০ কোটি ডলারের (১ দশমিক ৭ শতাংশ)।

দক্ষিণ আফ্রিকা বিভিন্ন দেশ থেকে যত টাকার পণ্য আমদানি করে, তার সামগ্রিক মূল্যের প্রায় পাঁচ ভাগের তিন ভাগই (৫৮ দশমিক ৯ শতাংশ) যায় উপরোক্ত ১০ ধরনের পণ্যের পেছনে।

দক্ষিণ আফ্রিকা বিভিন্ন ধরনের মূল্যবান খনিজ সম্পদই বেশি রপ্তানি করে। ট্রেডিং ইকোনমিকসের তথ্যমতে, ২০১৭ সালে আফ্রিকার তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির মোট রপ্তানির ২৫ দশমিক ১ শতাংশই ছিল খনিজ পণ্য। এর মধ্যে ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ, ভ্যানডিয়াম, ভার্মিকিউলাইট, ইলমেনাইট, প্যালাডিয়াম, রুটাইল, জিরকোনিয়ামের পাশাপাশি অপরিশোধিত তেল ও কয়লা উল্লেখযোগ্য।

ওই বছর তারা স্বর্ণ, প্লাটিনাম, হীরার মতো মূল্যবান ধাতু বিক্রি করেছে মোট রপ্তানির ১৬ দশমিক ৭ শতাংশ। এরপর যানবাহন ও উড়োজাহাজ ১১ দশমিক ৯ শতাংশ, লোহা ও ইস্পাত পণ্য ১১ দশমিক ৯ শতাংশ, যন্ত্রপাতি ৮ দশমিক ১ শতাংশ, রাসায়নিক ৬ দশমিক ১ শতাংশ এবং সবজি পাঠিয়েছে মোট রপ্তানির ৫ দশমিক ৪ শতাংশ।

দক্ষিণ আফ্রিকার প্রধান রপ্তানি অংশীদারও চীন। তাদের মোট রপ্তানির ৯ দশমিক ৭ শতাংশই যায় চীনে। এরপর রয়েছে যুক্তরাষ্ট্র (৭ দশমিক ৫ শতাংশ), জার্মানি (৭ দশমিক ১ শতাংশ), ভারত (৪ দশমিক ৭ শতাংশ), জাপান (৪ দশমিক ৭ শতাংশ) এবং বতসোয়ানা (৪ দশমিক ৩ শতাংশ)। দক্ষিণ আফ্রিকার রপ্তানিপণ্যের অন্য গন্তব্যগুলোর মধ্যে রয়েছে নামিবিয়া, যুক্তরাজ্য, মোজাম্বিক এবং নেদারল্যান্ডস।

সূত্র: স্ট্যাটিস্টা, ট্রেডিং ইকোনমিকস, ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট

 

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী