সোমবার, ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইরাকে এ বছরেই সামরিক মিশন শেষ করবে যুক্তরাষ্ট্র: পেন্টাগন

news-image

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকে যুক্তরাষ্ট্রের সামরিক মিশন চলতি বছরই শেষ হবে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন স্থানীয় সময় শনিবার (২০ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করে। ইরাকের সঙ্গে বৈঠকের পর এ তথ্য দিলো পেন্টাগন।

পেন্টাগনের মুখপাত্র জন কারবি এক বিবৃতিতে বলেছেন, ২০২১ সালের জুলাইয়ে যুক্তরাষ্ট্র-ইরাক কৌশলগত সংলাপের সময় যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা বজায় রাখবে ওয়াশিংটন। এটি কার্যকর হলে ইরাকে মার্কিন বাহিনী আর সামরিক ভূমিকায় থাকছে না।

পেন্টাগনের তরফে এ বিবৃতি এলো, ২০ নভেম্বর, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে বাহরাইনে ইরাকের প্রতিরক্ষামন্ত্রী জুমা ইনাদ সাদুন আল-জাবুরির বৈঠকের পর।

বিবৃতিতে আরও বলা হয়, অস্টিন ইরাকের প্রতিরক্ষামন্ত্রীকে নিশ্চিত করেন যে দেশটির নিরাপত্তা বাহিনীকে সমর্থন-সহায়তা করার জন্য ইরাকি সরকারের আমন্ত্রণে সেখানে মার্কিন বাহিনী থাকবে।

পেন্টাগনের বিবৃতিতে আরও জানানো হয়, উভয় পক্ষ ইরাকে মার্কিন সামরিক মিশনের পরবর্তী ধাপ নিয়ে বৈঠকে আলোচনা করে। বৈঠকে জঙ্গি গোষ্ঠী আইএসকে প্রতিহত করতে ইরাকি সরকারি বাহিনীকে পরামর্শ, সহযোগিতা ও গোয়েন্দা তথ্য আদান প্রদান করার বিষয়গুলো গুরুত্ব পেয়েছে।

পেন্টাগন প্রধান আবারও সম্প্রতি ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল কাদিমির বাস ভবনে হামলার নিন্দা জানান এবং আশা প্রকাশ করেন যে ইরাকের নতুন সরকার অবশ্যই যেন শান্তি প্রক্রিয়ার মধ্য দিয়ে গঠিত হয়।

আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে বার্ষিক সম্মেলনের আয়োজন করা হয় বাহরাইনের মানামায়। এর ফাঁকে যুক্তরাষ্ট্র ও ইরাকের শীর্ষ নেতারা বৈঠক সেরে ফেলেন।

 

এ জাতীয় আরও খবর

শেষ হচ্ছে অপেক্ষার প্রহর, কুতুবদিয়া পৌঁছেছে এমভি আবদুল্লাহ

অঝোরে কাঁদলেন অভিনেত্রী মেহজাবীন

ডাম্বুলা থান্ডার্সের বিদেশি আইকন মুস্তাফিজ

ফরিদপুরের সেই ঘটনায় শ্রমিকরা আগুন দেননি : তদন্ত কমিটি

তথ্যপ্রযুক্তিতে ফ্রান্সের সঙ্গে চুক্তি চায় বাংলাদেশ : পলক

এমভি আবদুল্লাহর দায়িত্ব নিতে ২৩ নাবিক কুতুবদিয়ার পথে

ঝিনাইদহ-১ আসনে উপনির্বাচন ৫ জুন

সৌদি পৌঁছেছেন ৯ হাজার ৪৮৪ হজযাত্রী

দুই দিনের সফরে কাল ঢাকায় আসছেন ডোনাল্ড লু

কলেজে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

ট্রাক থেকে মুরগি নামালেই চাঁদা দিতে হয় : সাঈদ খোকন

ডোনাল্ড লু’র সফরে ভিসানীতি সহজীকরণে আলোচনা হবে : পররাষ্ট্রমন্ত্রী