রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাঠে নামার আগে সক্ষমতা দেখতে চায় বিএনপি

news-image

অনলাইন ডেস্ক : নির্দলীয় নিরপেক্ষ সরকার দাবিতে আন্দোলনের মাঠে নামার আগে দলের সক্ষমতা দেখতে চায় বিএনপি। এ লক্ষ্যে সরকারের জ্বালানি তেলের দাম বাড়ানো ও দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, হিন্দু সম্প্রদায়ের পূজামণ্ডপ ও মন্দিরে হামলাসহ ইস্যুভিত্তিক কর্মসূচি করার সিদ্ধান্ত নেওয়া হয়। গত বৃহস্পতিবার বিএনপির এক যৌথসভায় দেড় মাসের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। ইতোমধ্যে কর্মসূচি বাস্তবায়নে বিএনপিসহ অঙ্গ ও সহযোগী সংগঠনের মধ্যে ভাগ করে দেওয়া হয়েছে।

দলটির একাধিক নেতা বলেন, দলের সাংগঠনিক শক্তি বাড়াতে সারাদেশে বিএনপি ও তার ১১ অঙ্গ এবং সহযোগী সংগঠনের পুনর্গঠন কাজ চলছে। ৩১ ডিসেম্বরের মধ্যে পুনর্গঠনের কাজ শেষ করতে দায়িত্বপ্রাপ্তদের দলের শীর্ষ পর্যায় থেকে নির্দেশনা দেওয়া হয়। এরই মধ্যে বিএনপির ৮১টি সাংগঠনিক জেলার মধ্যে ৪৪টি জেলায় আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। কোথাও কোথাও ওয়ার্ড, থানা, উপজেলা, পৌর কমিটি গঠনের কাজ শুরু হয়েছে। নির্দেশনা অনুযায়ী দলটির ১১ অঙ্গ ও সহযোগী সংগঠনের মধ্যে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষক দল ও মহিলা দলের তৃণমূল

পর্যায়ের কমিটি গঠনের কাজও প্রায় শেষ করে আনা হয়েছে। এসব কমিটি গঠন নিয়ে দলটির মধ্যে নানা অভিযোগও রয়েছে। এ অবস্থায় কমিটির সক্ষমতা যাচাই করতে চান দলের শীর্ষ পর্যায়ের নেতারা। এ ছাড়া আগামী দিনে যারা নেতৃত্বে আসতে চান, আগামী দিনে কে কী ভূমিকা রাখছে সেদিকেও নজর রাখবে দলটির শীর্ষ নেতৃত্ব।

দলীয় সূত্রে জানা গেছে, দেশের চলমান পরিস্থিতি নিয়ে গত বৃহস্পতিবার রাতে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত যৌথসভায় ভার্চুয়ালি যোগ দেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ সাংগঠনিক সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক, ঢাকা মহানগর বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিব এবং সব অঙ্গ-সহযোগী সংগঠনের দুই শীর্ষ নেতা উপস্থিত ছিলেন।

সভার সিদ্ধান্ত অনুযায়ী কেরোসিন, ডিজেল, এলপি গ্যাস ও যানবাহনের ভাড়া বৃদ্ধিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতির প্রতিবাদে সারাদেশের ইউনিয়ন, পৌর, থানা, উপজেলা ও মহানগরে লিফলেট বিতরণ করা হবে। দেড় মাসব্যাপী এ কর্মসূচি ১৫ ডিসেম্বর থেকে শুরু হবে। ১৫-১৯ ডিসেম্বর পর্যন্ত ৫ দিন বিএনপি, ২৪ নভেম্বর থেকে তিন দিন যুবদল, ২৬ নভেম্বর থেকে তিন দিন কৃষক দল, ২৯ নভেম্বর থেকে তিন দিন স্বেচ্ছাসেবক দল, ৩ ডিসেম্বর থেকে তিন দিন ছাত্রদল, ৫ ডিসেম্বর থেকে তিন দিন মুক্তিযোদ্ধা দল, ৮ ডিসেম্বর থেকে তিন দিন ওলামা দল, ১১ ডিসেম্বর থেকে তিন দিন মৎস্যজীবী দল, ১৭ ডিসেম্বর থেকে তিন দিন জাসাস, ২০ ডিসেম্বর থেকে তিন দিন তাঁতী দল, ২৩ ডিসেম্বর থেকে তিন দিন মহিলা দল ও ২৬ ডিসেম্বর থেকে তিন দিন শ্রমিক দল সারাদেশে লিফলেট বিতরণ করবে।

যৌথসভায় অংশ নেওয়া নেতারা জানান, এই কর্মসূচি শেষ হলে একই ইস্যুতে বিক্ষোভ ও মানববন্ধন কর্মসূচি নেওয়া হবে। তবে তা নির্ধারণ করবেন দলের স্থায়ী কমিটির নেতারা।

জানতে চাইলে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বরচন্দ্র রায় আমাদের সময়কে বলেন, দেশের মানুষের ভোটাধিকার বলেন, গণতান্ত্রিক অধিকার বলেন কোনোটাই নেই। দেশে কোনো ধর্মের মানুষ আজ নিরাপদ নেই। এই অবস্থায় দেশের সবচেয়ে জনপ্রিয় গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে বিএনপি জনগণের পক্ষে কথা বলবে, সেটাই তো স্বাভাবিক। আমরা সেই কাজেই আছি।

দলটির বিভিন্ন পর্যায়ের নেতারা জানান, বিএনপির হাইকমান্ডের সঙ্গে কেন্দ্রীয় ও তৃণমূল নেতাদের ধারাবাহিক বৈঠকের পর স্থায়ী কমিটিতে বেশকিছু সিদ্ধান্ত হয়। ধারাবাহিক ওই বৈঠকে নেতাদের মতামতের ভিত্তিতে এরই মধ্যে বেশকিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নিরপেক্ষ সরকারের দাবিতে চূড়ান্ত আন্দোলনে যাওয়ার আগে সরকারের বিরুদ্ধে জনমত গঠনে মাঠে নামারও সিদ্ধান্ত হয়। ইতোমধ্যে কিছু কর্মসূচি নিয়ে মাঠে রয়েছে বিএনপি। এখন জনসম্পৃক্ত ইস্যুতে সারাদেশে লিফলেট বিতরণের কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে। যা এক দফা আন্দোলনের আগে প্রাথমিক ধাপ বলা যায়। ইউনিয়ন, থানা, পৌর, উপজেলা পর্যায়ে জনগণের হাতে হাতে এ লিফলেট দেওয়ার টার্গেট নেওয়া হয়েছে। প্রাথমিক পর্যায়ে ৬ কোটি লিফলেট করতে চায় দলটি। এতে খালেদা জিয়ার মুক্তি, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের কথাও উল্লেখ থাকবে। এ ছাড়া বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের আমলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য ও বর্তমান সরকারের আমলে দ্রব্যমূল্যের পার্থক্যের তালিকা দেওয়া হবে। থাকবে বিএনপি ও আওয়ামী লীগের দুই আমলের জ্বালানি তেল ও গ্যাসের দাম, যেন জনগণ বুঝতে পারে আওয়ামী লীগ সরকারের আমলে এসবের দাম কত অসহনীয় পর্যায়ে ঠেকেছে।