শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগের সঙ্গে আলোচনায় যাবে না বিএনপি

news-image

নিজস্ব প্রতিবেদক : নিরপেক্ষ সরকার গঠনে আওয়ামী লীগের সঙ্গে বিএনপি কোন আলোচনায় যাবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী টেক্সটাইল ইঞ্জিনিয়ার্স এসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত এক মানববন্ধন কর্মসূচিতে এ কথা জানান তিনি। ‘দ্রব্য মূল্যের সীমাহীন উর্ধগতির প্রতিবাদে’ এ মানবববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, বিএনপি যে আন্দোলনের ডাক দিয়েছে, সেখানে আমরা পরিস্কারভাবে বলেছি- এই ভোট চোর, দুর্নীতিবাজ এবং স্বৈরাচার সরকারের অধিনে বিএনপি নির্বাচনে যাবে না। আলোচনারও যাবে না। শুধু মাত্র নিরপেক্ষ সরকারের বিষয়ে আলোচনা হতে পারে। সেই নিরপেক্ষ সরকার কিভাবে হবে, সেই সরকারের গঠন প্রক্রিয়া কেমন হবে, তা নিয়ে আলোচনা হবে। তবে সেই আলোচনা শুধু আওয়ামী লীগের সাথে হবে না। সেই আলোচনা বাংলাদেশের সমস্ত গণতান্ত্রিক দলের সাথে হবে।

‘যারা গণতন্ত্র এবং নিরপেক্ষ নির্বাচন বিশ্বাস করে, সেই দলগুলোরর সাথে আলোচনা করে নিরপেক্ষ সরকারের রূপরেখা তৈরী করা হবে। সেই নিরপেক্ষ সরকার নির্বাচন কমিশন গঠন করবে এবং নির্বাচনের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার কর্মকান্ড কিভাবে হবে, তা সিদ্ধান্ত নেবে। এর বাইরে কোন কিছু করার সুযোগ নাই। যদি মনে করেন, এই বাইরে কোন কিছু করে আবার ক্ষমতায় যাবেন- সেটা করতে দেয়া হবে না।’

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সালাম যেটা বলেছেন। বিএনপির আন্দোলনের ডাক দেবে। তারপর আমি আন্দোলন করবো। আমি বলবো, এটা বিএনপির একার দায়িত্ব নয়। আজকে বাংলাদেশের প্রত্যেকটি মানুষের দেয়ালে পিঠ ঠেকে গেছে। প্রত্যেকটি মানুষের অধিকার, ভোটাধিকার, জীবনযাত্রার মান, বাক-স্বাধীনতা এবং জীবনের নিরাপত্তা তাদের কাছ থেকে কেড়ে নেয়া হয়েছে।

সাংবাদিকদের উদ্দেশ্য করে তিনি বলেন, সাংবাদিক ভাই-বোনদের এবং গণমাধ্যমের স্বাধীনতা কেড়ে নেয়া হয়েছে। কেউ বাকি নাই। তাই সবাইকেই আন্দোলনে আনতে হবে। কত সাংবাদিকদের বিদেশে পাঠিয়েছে, তা আপনারা জানেন? বিশ্বের যেখানেই যাবেন, সেখানেই পলাতক আমাদের সাংবাদিক ভাই-বোনেরা অবস্থান করছেন। তারা দেশ থেকে পালিয়ে যাওয়ার জন্য বাধ্য হয়েছেন। আর কত পালাবেন, আর পালাবেন না। এখন সাংবাদিক ভাইয়েরা ঘুরে দাঁড়ান। শ্রমিক, কৃষক, ইঞ্জিনিয়ার, ডাক্তার এবং শিক্ষকসহ সমস্ত জাতিকে আজকে ঘুরে দাঁড়াতে হবে।

বিএনপির ডাকের অপেক্ষা করবেন না উল্লেখ করে আমীর খসরু বলেন, বিএনপি অবশ্যই ডাক দেবে। বিএনপি অবশ্যই আন্দোলনে যাবে। সবচেয়ে বৃহৎ জনপ্রিয় দল হিসেবে আমাদের দায়িত্ব দেশকে মুক্ত করা। সেই কাজ আমরা করবো। কিন্তু সকলকে এগিয়ে আসতে হবে। দেশকে মুক্ত করার জন্য সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।

বাংলাদেশে জনগণের কোন সরকার নেই মন্তব্য করে তিনি বলেন, বর্তমান সরকারের কোন দায়বদ্ধতা ও জবাবদিহিতা নাই। তারা বারবার জনগণের ভোট চুরি করে ক্ষমতা দখল করেছে। সেই ২০০৮ সাল থেকে শুরু করে ১৪ এবং ১৮ সালে চুরি করেছে। চুরি করতে করতে এখন পাকা চোরে পরিণত হয়েছে। কিন্তু চোরের ১০ দিন, গৃহস্থের একদিন। সামনে আর চুরি করা সম্ভব হবে না।

দ্রব্যমূল্য যারা (সরকার) নিয়ন্ত্রণ করবে, তারাই আজকে লুটপাট করছে বলেও মন্তব্য করে আমীর খসরু।

আয়োজক সংগঠনের সভাপতি ফখরুল আলমের সভাপতিত্বে মানববন্ধনে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আযম খান, চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, খায়রুল কবির খোকন প্রমুখ বক্তব্য রাখেন।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী