শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদিতে ৫ থেকে ১১ বছরের শিশুদের করোনা টিকা অনুমোদন

news-image

আন্তর্জাতিক ডেস্ক : পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকা অনুমোদন দিয়েছে সৌদি আরব। স্থানীয় সময় বুধবার দেশটির খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এসএফডিএ) এ অনুমোদন দেয়। শুক্রবার আরব নিউজ এ খবর জানিয়েছে।

মধ্যপ্রাচ্যেরই বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে ৫ থেকে ১১ বছরের শিশুদের করোনা টিকা প্রয়োগের অনুমোদন দিয়েছে। এর মধ্যে রয়েছে সৌদি আরবের প্রতিবেশি বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত।

প্রাপ্ত বয়স্কদের করোনা টিকা প্রয়োগ করে সফলতা পাওয়ায় শিশুদের এ টিকা দেয়ার বিষয়ে গবেষণা শুরু হয়। শিশুদের ক্ষেত্রে এ টিকা কোনো বিরূপ প্রভাব ফেলবে কিনা, তা নিয়ে চলে বিস্তার গবেষণা।

অতঃপর অনেক দেশ শিশুদের ওপর করোনা টিকা প্রয়োগ শুরু করে। এ ধারবাহিকতায় সৌদি আরবও তাদের শিশুদের টিকা কার্যক্রমের অন্তর্ভূক্ত করতে যাচ্ছে।

গত সপ্তাহে শিশুদের টিকা দেওয়ার জন্য অভিভাবকদের মতামত জানতে একটি জরিপ পরিচালনা করে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়। টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর সরবরাহকৃত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে এসএফডিএ শিশুদের টিকা দেয়ার এ সিদ্ধান্ত জানায়।

সৌদি আরবের মহামারি বিশেষজ্ঞরা আরব নিউজকে বলেন, বিশ্বে ৫ থেকে ১১ বছরের শিশুদের করোনার টিকা দেওয়ার পর এখন পর্যন্ত কোনো তীব্র বা অপ্রত্যাশিত জটিলতা দেখা যায়নি। তারা বলছেন, ভ্যাকসিন গ্রহণের মাধ্যমে সুরক্ষিতভাবে শিশুরা বিদ্যালয় ও স্বাভাবিক জীবনে ফিরতে পারবে।

বাহরাইন সরকারের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, উপসাগরীয় দেশটির কর্তৃপক্ষ গত মঙ্গলবার শিশুদের জন্য ফাইজারের কোভিড-১৯ টিকার অনুমোদন দেয়।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী