বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্লাসগো এখন খণ্ড খণ্ড বিক্ষোভের শহর

news-image

আন্তর্জাতিক ডেস্ক : গত রোববার সকালে ঝমঝমে বৃষ্টির মধ্যে হোটেল থেকে বেরিয়ে একটি ট্যাক্সি থামিয়ে এক্সিবিশন সেন্টারে (যেখানে জলবায়ু সম্মেলন হচ্ছে) যেতে চাইলে চালক বলে দেন, ‘অসম্ভব, ওদিকে রাস্তা সব বন্ধ।’ তিনি পরামর্শ দিলেন- ট্রেন ধরুন।

স্কটল্যান্ডের গ্লাসগো শহরের মূল কেন্দ্র থেকে মাইল দেড়েক দূরে ক্লাইড নদীর পাড়ে দৃষ্টিনন্দন যে বিশাল ভবনে জলবায়ু সম্মেলন চলছে, তার আশেপাশে অনেকটা জায়গা জুড়ে রাস্তাঘাট গাড়ি চলাচলের জন্য বন্ধ। অনেক রাস্তায় লোহার বেড়া তুলে মানুষ চলাচলের জন্যও বন্ধ করে দেয়া হয়েছে।

ফলে সবচেয়ে কাছের ট্রেন স্টেশন থেকে ঘুরে-পেঁচিয়ে প্রায় এক কিলোমিটার হেঁটে সম্মেলন ভবনে যেতে হচ্ছে। রোববার সারাদিন এক্সিবিশন সেন্টারের বাইরের রাস্তাগুলোতে মানুষ যত ছিল, তার চেয়ে পুলিশের সংখ্যাই যেন বেশি দেখেছি, যদিও তখনও বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্র প্রধানরা শহরে পৌঁছাননি।

শুধু কপ সম্মেলন ভবন এলাকার আশপাশেই নয়, গ্লাসগো শহরের কেন্দ্রেও দুই পা বাড়ালেই পুলিশ নজরে পড়ছে। জর্জ স্কয়ার নামে শহরের যে খোলা চত্বরে মানুষজন জড় হয়ে গল্প-গুজব করেন, সেখানে রোববার রাত ১০টাতেও কয়েক ডজন পুলিশ টহল দিচ্ছিল।

পরিবেশবাদীদের বিক্ষোভ: সোমবার রাতের মধ্যেই একশরও বেশি দেশের প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী হাজির হয়েছেন গ্লাসগোতে। ৩ তারিখ পর্যন্ত তারা থাকবেন। একসাথে এত বেশি ভিভিআইপি স্কটল্যান্ডের এ শহরে আগে কখনই আসেননি।

আর তাদের নিরাপত্তায় পুলিশের ১০ হাজার সদস্যকে গ্লাসগোতে মোতায়েন করা হয়েছে, যেটাও আগে কখনই হয়নি। পুলিশের মাথাব্যথার বড় একটি কারণ হবে ‘এক্সটিংশন রেবেলিয়ান’ এর মত কট্টর পরিবেশ আন্দোলনকারী গোষ্ঠীগুলো।

স্থানীয় পত্র-পত্রিকায় লেখা হচ্ছে, নানা দেশ থেকে বিভিন্ন ব্যানারে কয়েক হাজার আন্দোলনকারী গ্লাসগোতে আসছেন। অনেকে ইতোমধ্যেই এসে পড়েছেন। গত কয়েকদিন ধরে শহরের বিভিন্ন জায়গায় খণ্ড খণ্ড বিক্ষোভ করছেন তারা। স্লোগান দিচ্ছেন, গান গাইছেন, সরকারগুলোকে গালিগালাজ করছেন।

যে কদিন বিশ্ব নেতারা শহরে থাকবেন, এসব আন্দোলনকারী বেশি সরব থাকবেন। পুলিশ যদি বাধা দেয় তাহলে পরিস্থিতি কী দাঁড়াবে তা গ্লাসগোর বাসিন্দাদের বাড়তি মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। বিভিন্ন ব্যাংক এবং বহুজাতিক সংস্থা ভাঙচুরের ভয়ে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে।

নানা দেশ থেকে বিভিন্ন ব্যানারে আন্দোলনকারীরা গ্লাসগোতে জড় হচ্ছেন

অতিথিদের জন্য জায়গা নেই: কপ-২৬ সম্মেলনকে কেন্দ্র করে সব মিলিয়ে সারা পৃথিবী থেকে ৩০ হাজারের মত মানুষ গ্লাসগো হাজির হয়েছেন। যারা সরকারি ডেলিগেশনের অংশ হয়ে আসেননি এবং বিশেষ করে শেষ বেলায় ভিসা পেয়েছেন, তারা হন্যে হয়ে থাকার জায়গা খুঁজছেন বলে অনেক কথা হচ্ছে।

শহরের সব হোটেল বহু আগে থেকেই বুক হয়ে গেছে। গ্লাসগোর অনেক মানুষ দু সপ্তাহের জন্য অন্য কোথাও গিয়ে নিজেদের বাড়ি-ফ্ল্যাট ভাড়া দিয়ে বাড়তি কিছু পয়সা আয় করছেন।

এয়ারবিঅ্যান্ডবি সাইটে গ্লাসগোতে কিছুদিন আগ পর্যন্ত যে ভাড়া হাঁকা হয়েছে তা অবিশ্বাস্য। অনেক চেঁচামেচি লেখালেখির পর দাম কমেছে, তবে অল্প যেসব জায়গা এখনও খালি তাও অনেক চড়া।

অনেক মানুষ, এমনকি অনেক সাংবাদিক বা সরকারি কর্মকর্তারাও, আশপাশের টো শহরে গিয়ে থাকছেন। ট্রেনে করে যাতায়াত করছেন। অনেকে ৬৫ কিমি দূরের শহর এডিনবারাতেও হোটেল ভাড়া করেছেন।

 

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী