শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেরি ডুবি : দুই দিনে ১১ যান উদ্ধার

news-image

মানিকগঞ্জ প্রতিনিধি : মানিকগঞ্জের পাটুরিয়ায় শাহ আমানত ফেরি ডুবির ঘটনায় দুই দিনে মোট ১১টি যানবাহন উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ৬টি কাভার্ড ভ্যান, ৪টি ট্রাক ও একটি মোরসাইকেল রয়েছে।

সরেজিমন দেখা গেছে, আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্ট গার্ড ও বিআইডব্লিউটি-এর সদস্যরা পাটুরিয়ার ৫ নম্বর পন্টুনে উদ্ধার অভিযানে নামে। সাড়ে তিন ঘণ্টা চেষ্টার পর ডুবে যাওয়া ফেরি থেকে একটি কাভার্ড ভ্যান উদ্ধার করতে সক্ষম হয়। এরপর তারা দুর্ঘটনার দিন ফেরি থেকে ভেসে যাওয়া ৫ নম্বর ঘাটের দেড়শ মিটার পূর্বে ডুবন্ত ৫টি কাভার্ড ভ্যান উদ্ধার করে। দুর্ঘটনার দিন উদ্ধারকারীরা ৪টি ট্রাক ও একটি মোটরসাইকেল উদ্ধার করে। উদ্ধারকারী জাহাজ হামজার সহযোগিতায় এই কার্যক্রম চালানো হয়। সন্ধ্যা সাড়ে ৬টার দিকে দ্বিতীয় দিনের মতো উদ্ধার অভিযান সমাপ্ত করা হয়।

এ বিষয়ে বিআইডব্লিউটি এর যুগ্ম পরিচালক (উদ্ধার) ফজলুর রহমান জানান, ১৭টি কাভার্ড ভ্যান-ট্রাক এবং কয়েকটি মোটরসাইকেল নিয়ে শাহ আমানত পাটুরিয়ায় এসে কাত হয়ে ডুবে যায়। এ সময় তিনটি ট্রাক ও কয়েকটি মোটরাসাইকেল তীরে উঠতে সক্ষম হলেও ১৪টি কাভার্ড ভ্যান ও ট্রাক এবং কয়েকটি মোটরসাইকেল ডুবে যায়। দুর্ঘটনার পরপরই ৫টি কাভার্ড ভ্যান ভেসে কিছু দূর গিয়ে ড্রেজারের পাইপের সাথে গিয়ে আটকে যায়। দুই দিনে ৬টি কাভার্ড ভ্যান, ৪টি ট্রাক ও একটি মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। ডুবে যাওয়া ফেরিতে এখনো ৪টি ট্রাক-কাভার্ডভ্যান রয়েছে বলে ডুবুরিরা নিশ্চিত করেছেন।

তিনি আরও জানান, ফেরিতে থাকা ট্রাকগুলো উদ্ধার করা হয়ে গেলেই আমরা যানবাহন উদ্ধার অভিযান সমাপ্ত করব। আর ডুবে যাওয়া ফেরিটি উদ্ধার করতে জাহাজ হামজা সক্ষম নয়। নারায়ণগঞ্জ থেকে আসা উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের সহযোগিতায় ফেরিটিকে উঠানো না গেলে বেসরকারিভাবে ভাড়াকৃত উদ্ধারকারী জাহাজ দিয়ে ফেরিটি উঠানোর চেষ্টা করা হবে।

জেলা প্রশাসক আব্দুল লতিফ জানান, উদ্ধার অভিযানে অংশ নেওয়ার জন্য গতকাল বুধবারই নারায়ণগঞ্জ থেকে রওনা হয়েছে উদ্ধারকারী জাহাজ প্রত্যয়। তবে আজ রাতের মধ্যে সেটি আসার সম্ভাবনা রয়েছে। তবে এই দুর্ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। স্বজন হারিয়ে গেছে এমন দাবিতেও কাউকে ঘাটে আসতে দেখা যায়নি বলে জানান তিনি। এদিকে দেশের অন্যতম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ২০টি ফেরির মধ্যে বেশিরভাগ ফেরিই দীর্ঘ দিনের পুরোনো ও মেয়াদউত্তীর্ণ। এদের মধ্যে কয়েকটি ফেরির বয়স ৪০ বছরেরও উপরে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বলেন, ‘পাটুরিয়া-দৌলতদিয়া রুটে চলাচলকারী ফেরির বয়স অনেক। তারপরও সেবা কার্যক্রম ঠিক রাখার জন্য জরাজীর্ণ এই ফেরি দিয়েই পারাপার হচ্ছে যানবাহন। ফেরির অবস্থা দেখে প্রধানমন্ত্রী হাতে একটি প্রকল্প নিয়েছেন। আমরা আগামী জানুয়ারির মধ্যে ১২টি ফেরি পেয়ে যাব।’

এদিকে দুর্ঘটনার শিকার ট্রাকের মালিক ও চালকরা জানান, এসব ফেরি ঝালাই করা, ইঞ্জিন নষ্ট। ফেরি মেরামত ঠিকভাবে না করার জন্যই এমন দুর্ঘটনা ঘটেছে।

এ জাতীয় আরও খবর