শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাসমান মসজিদে নামাজ

news-image

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরার আশাশুনি উপজেলার হাওলাদার বাড়ির পুরোনো মসজিদটি খোলপেটুয়া নদীগর্ভে বিলীন হয়ে গেছে। নামাজ আদায়ের মতো সুবিধা এখন আর নেই। আর এ মসজিদটির স্থলে খোলপেটুয়ায় ভাসছে কাঠের তৈরি আরেকটি মসজিদ। এখানেই গ্রামের মুসল্লিরা নামাজ আদায় করছেন। গতকাল শুক্রবার তারা সেখানে পড়লেন জুমার নামাজও।

সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়ন। ভয়াল সিডর, আইলা, আম্পান এবং সর্বশেষ ইয়াসের দাপটে কপোতাক্ষ ও খোলপেটুয়ার বেড়িবাঁধ বারবার ভেঙেছে। উপজেলার প্রতাপনগর ইউপি চেয়ারম্যান জাকির হোসেন জানান, জলাবদ্ধ হয়ে পড়েছে তার ইউনিয়নের ২২টি গ্রামের ৩৬ হাজার মানুষ। এখানেই ছিল হাওলাদার বাড়ির মসজিদটি। সে মসজিদটিও হারিয়েছে তার অস্তিত্ব। এখন খোলপেটুয়া নদীতে ভাসমান মসজিদটিতে নামাজ পড়ছেন মুসল্লিরা।

গ্রামবাসী জানান, তারা হাওলাদার বাড়ির মসজিদে দীর্ঘদিন ধরে নামাজ পড়ে আসছিলেন। কিন্তু ইয়াশের থাবায় খোলপেটুয়ার পেটে মসজিদটি বিলীন হয়ে গেছে। এতদিন এ মসজিদের ইমাম হাফেজ মঈনুর রহমানসহ তারা নোনাপানি মাড়িয়ে ডুবন্তপ্রায় মসজিদে নামাজ পড়ছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও মিডিয়ার মাধ্যমে এ খবর পৌঁছায় সারা দেশে। এতে সাড়া দেয় চট্টগ্রামের একটি প্রতিষ্ঠান।

মসজিদের ইমাম জানান, চট্টগ্রামের শামসুল হক ফাউন্ডেশনের প্রকৌশলী মো. নাসিরউদ্দিন নিজে এসে এখানে একটি ভাসমান মসজিদ তৈরি করে দিয়েছেন। এর নাম রাখা হয় আলহাজ শামসুল হক মসজিদে নূহ (আ.)। আটটি বড় আকারের ড্রামের ওপর মসজিদটি ৬০ ফুট লম্বা ও ১৫ ফুট প্রস্থের নৌকার ওপর দণ্ডায়মান। অজুখানা ও সৌরবিদ্যুৎ সংযোগসহ সব ধরনের সুবিধাও রয়েছে এখানে।

হাওলাদার বাড়ি এলাকার ২৫টি পরিবারসহ আশপাশ এলাকা থেকে আসা মুসল্লিরা এখানে নামাজ পড়ছেন গত মঙ্গলবার থেকে। প্রায় ৬০ জনের ধারণক্ষমতা সম্পন্ন মসজিদে শুক্রবার জুমার নামাজে অংশ নেন তারা। ইমাম জানান, গ্রামবাসী ভাসমান মসজিদটি পেয়ে খুবই খুশি। তাদের কষ্টের লাঘব হয়েছে।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী