সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আবরার হত্যা: আসামীদের ফাঁসির দাবিতে শোক র‍্যালি

news-image

কুষ্টিয়া প্রতিনিধি : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকান্ডের দুই বছর অতিবাহিত হতে চলেছে। আবরারের হত্যাকারী সকলের ফাঁসির দাবি করেছে আবরারের বাবা, মা, ভাই, দাদা, প্রতিবেশী, আত্মীয়-স্বজন, সহপাঠীসহ স্থানীয়রা।

বৃহস্পতিবার দুপুরে গ্রামের বাড়ি থেকে কবর স্থান পর্যন্ত আবরার ফাহাদের হত্যাকারীদের ফাঁসির দাবিতে শোক র‍্যালি করেছে তার গ্রামের বাসিন্দারা। র‍্যালি শেষে গ্রামবাসী আবরার ফাহাদের কবর জিয়ারত করেছে। এ সময় আবরারের দাদা আব্দুল গফুর বিশ্বাস, ফুপাতো ভাই শাহিনুর আলম, প্রতিবেশী, আত্মীয়-স্বজনসহ স্থানীয় লোকজন উপস্থিত ছিলেন।

এরপর বিকালে কবর জিয়ারত করতে আসেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বেশ কয়েকজন শিক্ষার্থী। সে সময় তারা আবরারের পরিবারের সাথেও দেখা করেন। সে সময় বিভিন্ন সংগঠনের পক্ষ থেকেও আবরারের কবর জিয়ারত করা হয়েছে।

এছাড়াও সন্ধ্যায় ছেলের কবর জিয়ারত করেন আবরারের বাবাসহ পরিবারের স্বজনরা।

স্থানীয়রা বলেন, আবরার হত্যাকান্ডের দুই বছর অতিবাহিত হয়ে গেল। শুরুতে ব্যাপক আন্দোলনের মুখে আসামিদের বিরুদ্ধে দ্রুত বিচারের কথা বলা হলেও বিচারে তেমন অগ্রগতি হয়নি। বিচারের দীর্ঘসূত্রিতা ও সাম্প্রতিক ঘটনায় তারা উদ্বিগ্ন। হত্যাকান্ডের সঙ্গে জড়িত সবার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন তারা। জানা গেছে করোনাতে বিচারকাজ বন্ধ থাকলেও বর্তমানে মামলা চলমান রয়েছে, চলতি মাসের ২০ তারিখে মামলার যুক্তিতর্ক শুরু হবে।

অপরদিকে আবরারের বাবা বরকত উল্লাহ কান্না জড়িত কন্ঠে জানান, আবরার হত্যাকান্ডের সাথে সরাসরি জড়িত আসামী রাব্বি তানিম, মুজতবা রাফিদ ও জিসান এখনও তাদের গ্রেফতার করা হয়নি। সেসময় তিনি তাদের দ্রুত গ্রেফতার করার দাবি জানান এবং সকল আসামীদের মৃত্যুদন্ড দাবি করেন। এছাড়াও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্যাম্পাসে আবরার ফাহাদের নামফলক (হলের নাম বা স্তম্ভ) সহ একটি স্মৃতি রাখার আহবানও জানান, যেন বুয়েটের শিক্ষার্থীরা ওই নামফলকের মাধ্যমে সবাই আবরারকে মনে রাখে।

অপরদিকে আবরার ফাহাদ হত্যার দ্বিতীয় বার্ষিকী উপলক্ষে ছোট ভাই আবরার ফাইয়াজ সামাজিক মাধ্যমে আবেগঘন একটি স্ট্যাটাস দিয়েছেন। এতে নেটিজেনরা ব্যথিত মনে পড়েছে সেটি। স্টাটাসটি ব্যাপক সাড়া ফেলেছে। পরিশেষে তিনি জানান, আমার ভাইয়ার জন্য দোয়া করবেন। অনেকভাবে অনেকেই ভাইয়াকে স্মরণ করে থাকেন। তাদের কাছে আমরা চিরকৃতজ্ঞ। আমাদের সকলের কাজের মধ্য দিয়েই আবরার ফাহাদ চিরকাল বেঁচে থাকবে এটুকুই চাওয়া। সেই সাথে দ্রুত আসামীদের বিচারও দাবি করেন তিনি।

আবরার ফাহাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কয়েকজন শিক্ষার্থীরা আবরারের কবর জিয়ারত শেষে জানান, আবরার খুব নম্র ও ভদ্র ছেলে ছিলো সেই সাথে তুখোড় মেধাবীও ছিলো। আবরারের এমন হত্য আমরা আজও মেনে নিতে পারিনা। আর তাই এই হত্যার সাথে যারা জড়িত দ্রুত তাদের ফাঁসি দেওয়া হোক।

এদিকে দুপুরে তার পরিবারের পক্ষ থেকে কুষ্টিয়া শহরের কোর্ট ষ্টেশনসহ বিভিন্ন স্থানে শতাধিক ছিন্নমূল মানুষের মধ্যে খাবার বিতরণ করা হয়।

 

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?