শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নালায় পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্রীর মৃত্যু: একে অন্যকে দুষছে চসিক-সিডিএ

news-image

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম নগরীর আগ্রাবাদে নালায় পড়ে সেহেরীন মাহবুব সাদিয়া (১৯) নামে এক বিশ্ববিদ্যালয় ছাত্রীর মৃত্যুর জন্য সিডিএকে দোষ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

নিখোঁজের প্রায় ৫ ঘণ্টা পর অভিযান চালিয়ে সোমবার রাত ৩টার দিকে মরদেহটি উদ্ধার করে ফায়ার সার্ভিস। এদিন রাত ১০টার দিকে আগ্রাবাদ শেখ মুজিব সড়কে জেক্স মার্কেটের সামনে পা পিছলে নালায় পড়ে নিখোঁজ হন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রথম বর্ষে পড়ুয়া এ ছাত্রী।

তিনি সাদিয়া হালিশহর থানার বড়পোল এলাকার প্রবাসী মোহাম্মদ আলীর মেয়ে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে নগরীর আগ্রাবাদে দুর্ঘটনাস্থল পরিদর্শনে যান সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

দুর্ঘটনাস্থলে ফুটপাত সংলগ্ন নালায় স্ল্যাব ও ঘেরা না থাকায় মেয়র ক্ষোভ প্রকাশ করেন। এরপর তিনি সাংবাদিকদের মুখোমুখি হন। এসময় সিটি মেয়র সাংবাদিকদের বলেন, ‘এখানে সিডিএর এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ চলছে। রাস্তায় গর্ত হয়েছে। ফুটপাতের ওপর কাদা জমেছে। বৃষ্টির পর সেই কাদা পিচ্ছিল হয়ে গিয়েছিল। কাদার ওপর পা পড়ার পর পিছলে মেয়েটি নালায় পড়ে গেছে বলে শুনেছি। এখানে যারা প্রকল্পের কাজ করছে, তাদের সতর্ক হওয়া দরকার ছিল। পানিতে রাস্তা এবং নালা এক হয়ে গেছে, মানুষ বুঝবে কিভাবে? খুঁটি গেড়ে লাল পতাকা টানিয়ে দিলেও তো মানুষ সতর্ক হতে পারত। কিছুটা অবহেলা আছে। অবশ্যই আছে। যারা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ করছে তাদের অবহেলা আছে।’

‘ফুটপাতে স্ল্যাব ও রেলিং দেওয়ার দায়িত্ব সিটি করপোরেশনের’ বিষয়টি স্মরণ করিয়ে দিলে মেয়র বলেন, ‘দেওয়ানহাট থেকে পতেঙ্গা পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের যে কাজ চলছে, এগুলো সিটি করপোরেশনের আওতায় নেই এখন। এটার মেইনট্যানেন্স থেকে শুরু করে সমস্ত কিছু চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের দায়িত্ব। এখানে বড় বড় গর্ত হয়েছে, আমি কয়েকদিন আগেও সিডিএর চেয়ারম্যানকে টেলিফোন করে অনুরোধ করেছি। তারপর থেকে ওনার নির্দেশে গর্তে কিছু ভাঙা ইট দিয়েছে। আমি মনে করি, অবহেলা ও অসতর্কতার জন্য এ দুর্ঘটনটা ঘটেছে। মানুষের জন্যই তো উন্নয়ন। মানুষের জীবন রক্ষা করতে না পারলে কীভাবে উন্নয়ন হবে? তাই সবাইকে সর্তক হওয়া দরকার’।

তবে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ-সিডিএ বলছে, খালের মালিকানা চট্টগ্রাম সিটি করপোরেশনের। তাই খালের মুখে সুরক্ষা নিশ্চিতের দায়িত্বও তাদের।

সিডিএর এলিভিটেড এক্সপ্রেসওয়ে প্রকল্পের পরিচালক প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, এটা ওদের (সিসিসি) খাল। খালটা অনেক আগে থেকেই ওপেন ছিল। সেটা সিটি করপোরেশনের দায়িত্ব। তারা যদি খালের উপর স্ল্যাব না দেয় আমরা কী করব?

তিনি বলেন, খাল যদি কাভার করে দিই, এটা পরিষ্কার করা যাবে? ঘটনা যেখানে সেখানে কি ফ্লাইওভারের কাজ হচ্ছে? সেখানে কি পিলার বা গার্ডার পড়েছে? আমরা যেখানে ড্রেন করেছি, সেখানে স্ল্যাব বসিয়েছি। খালের উপরে স্ল্যাব সিটি করপোরেশন করবে। তাহলে দোষ কার?

এ প্রসঙ্গে ঘটনাস্থলে যাওয়া ফায়ার সার্ভিসের চট্টগ্রামের সহকারী পরিচালক ফারুক হোসেন সিকদার দেশ রূপান্তরকে বলেন, সড়কের পাশে থাকা ফুটপাতের নিচে বড় নালা। এ নালার ওপর কোনো স্ল্যাব ছিল না। চলমান এলিভেটেড এক্সপ্রেস নির্মাণকাজের কারণে ওই সড়কে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। স্ল্যাব না থাকায় নালা নাকি গর্ত বোঝা যায়নি। হাঁটতে গিয়ে হঠাৎ করে নালায় পড়ে গিয়েছিল মেয়েটি। পরে ফায়ার সার্ভিসের একটি ডুবুরি ও একটি স্পেশাল দলসহ মোট চারটি টিম প্রায় ৫ ঘণ্টা অভিযান চালিয়ে নিখোঁজ স্থানের ৩০ গজ দূরে মেয়েটি মরদেহ উদ্ধার করে।

পুলিশ ও ফায়ার সার্ভিসের সঙ্গে কথা বলে জানা যায়, সাদিয়া তার মামা জাকির হোসেনের সঙ্গে আগ্রাবাদ শাহজালাল চশমা মার্কেটে চশমা কিনতে এসেছিলেন। ফুটপাতের পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় পা পিছলে নালায় পড়ে যান। তাকে বাঁচাতে মামা জাকির হোসেনও নালায় ঝাঁপ দেন। কিন্তু প্রবল স্রোতে দ্রুত নালার ভিতরে তলিয়ে যান সাদিয়া।

এর আগে গত ২৫ আগস্ট বৃষ্টির মধ্যে নগরীর মুরাদপুরে নালায় পড়ে নিখোঁজ হয়েছিলেন সালেহ আহমদ নামে এক বৃদ্ধ। ফায়ার সার্ভিস দফায় দফায় উদ্ধার অভিযান চালিয়ে গত এক মাসেও তার হদিস পাওয়া যায়নি।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী