বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরে দুই সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম বেড়েছে প্রায় পাঁচগুণ, বিপাকে ক্রেতারা

news-image

রংপুর ব্যুরো : রংপুর নগরীসহ জেলায় গত দুই সপ্তাহের ব্যবধানে বাজারগুলোতে কাঁচা মরিচের দাম বেড়েছে প্রায় পাঁচগুণের মতো। এছাড়াও শাকও বিক্রি হচ্ছে চড়া দামে। এতে বিপাকে পড়েছে ক্রেতারা। তারা অভিযোগ করেন, নিয়মিত বাজার মনিটরিং না থাকায় বিক্রেতারা ইচ্ছেমত দাম নিচ্ছেন। এজন্য নগরীতে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে নিয়মিত বাজার মনিটরিং করার দাবি জানান তারা।

ক্রেতারা জানান, রংপুর নগরীর বিভিন্ন বাজারে খুচরায় একপোয়া কাঁচা মরিচ কিনতে লাগছে ৩০-৩৫ টাকা। সে হিসাবে কেজিপ্রতি দাম পড়ছে ১৩০ টাকা। কোথাও কোথাও ১৪০ টাকাও বিক্রি হচ্ছে। সপ্তাহ খানেক আগেও ৭০ থেকে ৮০ টাকা কেজি ছিল কাঁচা মরিচ। তার আগের সপ্তাহে ছিল ৩০ থেকে ৪০ টাকা কেজি। অর্থাৎ দুই সপ্তাহের ব্যবধানে বাজারগুলোতে কাঁচা মরিচের দাম বেড়েছে প্রায় পাঁচগুণের মতো। হঠাৎ কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় বিপাকে পেেড়ছে নি¤œ আয়ের মানুষ।

নগরীর সিটি বাজার, ধাপ সিটি বাজার, মর্ডাণ মোড়, লালবাগ, চকবাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রায় সব ধরনের সবজি পাওয়া যাচ্ছে ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে। লাউ ৩০ টাকা ৫০ টাকা পিস, কাঁচা কলা ৩০ থেকে ৩৫ টাকা হালি, ফুলকপি ৩০ থেকে ৪০ টাকা পিস বিক্রি হচ্ছে। তবে শাক বিক্রি হচ্ছে চড়া দামে। লাল শাক, মুলা শাক, পাট শাকসহ বিভিন্ন ধরনের শাক ১৫ থেকে ২০ টাকা আঁটি বিক্রি হচ্ছে। এছাড়াও টমেটো ও গাজরের দাম বৃদ্ধি পেয়েছে। টমেটো ও গাজার বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা প্রতি কেজি দরে।

এদিকে গরুর মাংসের দাম আগের মতোই ৫৫০ টাকা কেজি। ডিমের দামও আগের মতোই। মাছের বাজার গিয়ে দেখা যায়, রুই মাছের কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৮০ টাকা। মৃগেল মাছের কেজি পাওয়া যাচ্ছে ২২০ থেকে ২৫০ টাকায়, তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৮০ টাকা।পাবদা মাছ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৫০ থেকে ৬০০ টাকা। পাঙাশ বিক্রি হচ্ছে ১২০ থেকে ১৬০ টাকা, বাটা ও শর পুটি মাছ ১২০ থেকে ১৫০ টাকা বিক্রি হচ্ছে। ইলিশের দাম প্রকার ভেদে ৮শত টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে।

নগরীর কামাল কাছনা বাজারে আসা ক্রেতা রনি সালেক ও সাতমাথা বাজারের ক্রেতা আফজাল পাটোয়ারীসহ কয়েকজন ক্রেতা জানান, গত তিন সপ্তাহ আগে ৩০ টাকা কেজি কাঁচা মরিচ কিনেছি, এখন সেই কাঁচা মরিচের দাম ১৩০ টাকার উপরে। বাধ্য হয়ে প্রয়োজনের চেয়ে কম কিনতে হচ্ছে।

বিক্রেতারা বলছে, বৃষ্টির কারণে কাঁচা মরিচের উৎপাদন ব্যাহত হচ্ছে। বর্ষার কারণে আগের মরিচগাছগুলো তুলে নতুন করে লাগানোর অপেক্ষায় রয়েছে কৃষক। এতে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। মরিচের দাম বাড়লেও সবজির দাম রয়েছে বলে তারা জানান। এদিকে সবজির দাম কিছুটা কম থাকায় স্বস্তিতে রয়েছে নি¤œ ও মধ্য বিত্ত আয়ের ক্রেতারা।

এ জাতীয় আরও খবর

৪৮ বছরে বিদেশ গেছেন এক কোটি ৬৩ লাখ ১২ হাজার ৩২৪ জন

উপজেলায় শান্তিপূর্ণ ভোটে উপস্থিতি সন্তোষজনক : কাদের

জামিন পেলেন জবি শিক্ষক দ্বীন ইসলাম

৫৮ বলে ১৬৭, বিনা উইকেটে জিতল হায়দরাবাদ

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে জয়ী হলেন যারা

জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা

পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি; সংসদে প্রধানমন্ত্রী

পুলিশ হেফাজতে মৃত্যু : ওসি, ডাক্তার ও জেল সুপারের বিরুদ্ধে মামলা

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী