শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সশরীরে পাঠদান ও পরীক্ষা বাতিল নিয়ে আইনি নোটিশ

news-image

নিজস্ব প্রতিবেদক : আর মাত্র একদিন পর (রোববার) খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। এর আগেই সশরীরে পাঠদান ও পরীক্ষা বাতিল নিয়ে সরকারকে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

বৃহস্পতিবার রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার এ নোটিশ পাঠান। এতে প্রাথমিক ও গণশিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সচিবসহ ৬ জনকে ৭ দিনের মধ্যে ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় হাইকোর্টে রিট করা হবে বলে জানিয়েছেন নোটিশকারী আইনজীবী।

নোটিশে বলা হয়, করোনার কারণে চলমান পরিস্থিতিতে চলতি বছরের প্রাথমিক সমাপনী পরীক্ষা (পিএসসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিল করে গণবিজ্ঞপ্তি প্রকাশ এবং করোনা নির্মূল না হওয়া পর্যন্ত প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণিতে প্রতিদিন ক্লাস না নিয়ে সপ্তাহে একদিন সামাজিক দূরত্ব বজায় রেখে সশরীরে ক্লাস নেয়ার অনুরোধ জানানো হয়।

আরও পড়ুন: ১২ সেপ্টেম্বর যেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান খোলা নিয়ে সংশয়

এছাড়া করোনা নির্মূল না হওয়া অবধি প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত অনলাইনে নিয়মিত পাঠদানের ব্যবস্থা চালু রাখতে বলা হয়েছে নোটিশে। তবে প্রতিষ্ঠান যদি খুলতেই হয় তাহলে সপ্তাহে এক দিন সামাজিক দূরত্ব বজায় রেখে সশরীরে পাঠদান করার ব্যবস্থা করতে বলা হয়েছে।

নোটিশে আরও বলা হয়, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কারণে যদি কোনো শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক কিংবা কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হন, তাহলে সরকারের পক্ষ থেকে বিনা মূল্যে তাদের চিকিৎসার ব্যবস্থা গ্রহণ এবং প্রাণহানির ঘটনা ঘটলে উপযুক্ত ক্ষতিপূরণ দেয়াসহ উক্ত পরিবারের দায় সরকারকে বহন করতে হবে।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানের রুটিন তৈরিতে ১১ নির্দেশনা

এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে, সপ্তাহে প্রতিদিন নির্দিষ্ট শ্রেণিতে দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে রুটিন প্রণয়ন করতে হবে।

 

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী