শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনুমোদন পেয়েও যে কারণে হয়নি নায়করাজের নামে শুটিং ফ্লোর

news-image

বিনোদন প্রতিবেদক : বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাক। গত ২১ আগস্ট ছিল তার চতুর্থ মৃত্যুবার্ষিকী। মৃত্যুবার্ষিকী উপলক্ষে এই কীর্তিমান অভিনেতাকে স্মরণ করেছেন ভক্তরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে দাবি জানিয়েছেন নায়করাজের নামে এফডিসিতে দৃশ্যমান কিছু হোক।

কেউ কেউ দাবি করে লিখেছেন, এফডিসিতে নায়ক জসীম ও মান্নার নামে শুটিং ফ্লোর আছে। যিনি নায়কদের রাজা তার নামেও এমন কিছু করা হোক।

উল্লেখ করা যায় বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) সহ-সভাপতি সৈকত সালাহউদ্দিনের একটি ফেসবুক স্ট্যাটাস। নায়করাজের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২০২০ সালে দেয়া একটি স্ট্যাটাস শেয়ার করে নতুন করে তিনি লিখেছেন, ‘আশাগুলো আগের জায়গায়ই আছে, আমরা যদি এই কাজগুলো না করতে পারি , সিনেমা এগোবে না, শেকড়কে মুখে মুখে স্বীকার করলে হবে না, তাদের মনে রাখার ব্যবস্থা করতে হবে।’

সেই দাবি নিয়ে শিল্পী সমিতিসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট সংগঠনগুলো কি ভাবছে সে খোঁজ নিতে গিয়ে জানা গেছে অবাক করা তথ্য। নায়করাজের নামে শুটিং ফ্লোরের নামকরণের উদ্যোগ অনেক আগেই নিয়েছে শিল্পী সমিতি। সরকারি অনুমোদনও এসেছিল তথ্য মন্ত্রণালয় থেকে। কিন্তু সেটি আর বাস্তবায়ন হয়নি।

এর কারণ জানিয়ে মিশা সওদাগর বলেন, ‘প্রয়াত নায়করাজ রাজ্জাক সাহেবের জন্মদিন ও মৃত্যুবার্ষিকী এলে তার ভক্ত অনুরাগীসহ অনেকেই মন খারাপ করেন উনার নামে এফডিসিতে কিছু নেই বলে। উনি কিংবদন্তি। বাংলাদেশের নায়কদের নায়ক। সবার মনেই তিনি আছেন ভালোবাসার জায়গায়। শিল্পী সমিতি সবসময়ই তার অর্জন, আদর্শ ও পরামর্শকে লালন করে।

তবুও আমরা চেয়েছিলাম দৃশ্যমান কিছু থাকুক তার নামে। ২০১৭ সালে যখন আমরা কমিটিতে এলাম, সভাপতি হিসেবে আমার নেতৃত্বে উদ্যোগ নিয়েছিলাম এ বিষয়ে। এফডিসির তৎকালীন এমডি পদে ছিলেন তপন কুমার ঘোষ। তার কাছে লিখিত আবেদন জানিয়েছিলাম রাজ্জাক সাহেবের নামে যেন একটি শুটিং ফ্লোরের নামকরণ করা হয়।

তার আন্তরিক চেষ্টায় তথ্য মন্ত্রণালয় অনুমোদন দিয়েছিল যে এফডিসির ১ নম্বর শুটিং ফ্লোরটিই নায়করাজের নামে নামকরণ করা হবে। আমরা খুশি হলাম। রাজ্জাক সাহেব আমাদের দেশের নাম্বার ওয়ান নায়ক। সবাই তাকে বিনা বাক্যব্যয়ে শ্রদ্ধা করে। তাই তার নামে ১ নম্বর শুটিং ফ্লোরের নাম রাখা হলে সেটি দারুণ কিছু হবে।’

‘বিষয়টি যখন আমরা রাজ্জাক সাহেবের পরিবারের সদস্যদের জানাই তখন সেখান থেকে আপত্তি এলো। তার দুই ছেলে অভিনেতা বাপ্পারাজ ও সম্রাট বললো যে তারা ১ নাম্বার শুটিং ফ্লোরটি তাদের বাবার নামে চান না। এটা অনেক ছোট একটি ফ্লোর। তাদের দাবি ছিল এফডিসির সবচেয়ে বড় ফ্লোরটি যেন রাজ্জাক সাহেবের নামে হয়। তাদের সেই আপত্তির কারণে ১ নাম্বার শুটিং ফ্লোর রাজ্জাক সাহেবের নামে করার উদ্যোগটি আর বাস্তবায়ন হয়নি’ যোগ করে শিল্পী সমিতির টানা দুই মেয়াদের সভাপতি মিশা সওদাগর।

তার এ অভিযোগ মানতে রাজি নয় রাজ্জাকের পরিবার। কিংবদন্তি এ অভিনেতা, পরিচালক ও প্রযোজকের ছোট ছেলে চিত্রনায়ক সম্রাট বলেন, ‘এটা ঠিক নয় যে আমাদের আপত্তির কারণে উদ্যোগটি আটকে আছে। একদমই মিথ্যা কথা। অপবাদও মনে করছি আমি এটাকে।

আমরা খুবই খুশি হয়েছিলাম জেনে যে আব্বুর নামে শুটিং ফ্লোরের নামকরণের উদ্যোগ নেয়া হয়েছে এবং সরকার তার অনুমতিও দিয়েছে। পরে শিল্পী সমিতির অনেক নেতাই বলাবলি করছিলেন যে, ১ নম্বর শুটিং ফ্লোরটি তাদের পছন্দ হয়নি। অনেক জরাজীর্ণ। ছোট। আব্বুর নামের সঙ্গে ওই ফ্লোরটি মানায় না। আরও কি কি। আমরা কিন্তু আর কিছু জানি না। কিছু জানানো হয়নি। তাহলে এখন এ কথা কেন বলা হচ্ছে আমি জানি না। এটা মিশা ভাই বলে থাকলে ভুল বলছেন।’

কে মিথ্যা বলছেন আর কে সত্য তা জানা মুশকিল। তবে এ মিথ্যার ওপর দাঁড়িয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে এক চমৎকার উদ্যোগ। ভক্ত অনুরাগীদের প্রত্যাশা, মুখোমুখি অবস্থান থেকে সরে এসে সবার সমন্বিত উদ্যোগে এফডিসিতে দৃশ্যমান হোক নায়ক রাজ্জাকের নাম ও স্মৃতি।

এফডিসিতে পরিচালক সমিতির কার্যালয়ের সামনেই ১ নম্বর শুটিং ফ্লোরটি অবস্থিত। এটি এফডিসির বেশ গুরুত্বপূর্ণ এবং ব্যস্ততম একটি ফ্লোর।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২১ আগস্ট সন্ধ্যা ৬টা ১৩ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন নায়করাজ রাজ্জাক। ফুসফুসের অসুখসহ বার্ধক্যজনিত রোগে অনেক দিন ধরেই ভুগছিলেন তিনি। তার মৃত্যুতে চলচ্চিত্র অঙ্গন তথা সারাদেশে চলচ্চিত্রপ্রেমীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছিল। সেই শোকের দাগ এখনো রয়ে গেছে অন্তরে অন্তরে।

 

এ জাতীয় আরও খবর